ডেঙ্গুতে ৯১ জনের মৃত্যু, আক্রান্ত সাড়ে ২৩ হাজার

আগের সংবাদ

তৃণমূলে সংঘাত থামছেই না : সংঘর্ষে জড়িতদের তালিকা করছে আ.লীগ, অভ্যন্তরীণ সংঘর্ষে এক মাসে নিহত ৮, নির্বাচনী সংঘর্ষে ৩৮ নিহত

পরের সংবাদ

ইনজুরিতে শেষ সাকিবের বিশ্বকাপ

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের অবস্থা সুখকর নয়। একে তো বাছাইপর্বে আইসিসির সহযোগী দেশ স্কটল্যান্ডের বিপক্ষে হার দিয়ে শুরু করেছে বিশ্বকাপ যাত্রা। খুঁড়িয়ে খুঁড়িয়ে যাও সুপার টুয়েলভে পা দিল, সেখানেও টানা তিন ম্যাচে হেরে স্বপ্ন প্রায় শেষ সেমিফাইনালের যাত্রা। তবে মূলপর্বে এখনো দুই ম্যাচ বাকি বাংলাদেশের। আগামী ২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা এবং ৪ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। তবে সে দুই ম্যাচে মাঠে নামা নিয়ে শঙ্কায় আছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। ইনজুরির কারণে শেষ তার এবারের বিশ্বকাপ যাত্রা। ইনজুরিতে পড়ে ম্যাচ খেলা নিয়ে শঙ্কায় আছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানও। এর আগে পিঠের ইনজুরিতে পড়ে বিশ্বকাপ যাত্রা শেষ হয় টাইগার পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের।
বাংলাদেশ দলের সবচেয়ে বড় অস্ত্র সাকিব আল হাসান। বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফিল্ডিং করতে নেমে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন এই অলরাউন্ডার। এতে মাঠ ছেড়ে বের হয়ে যান। পরে ফিরে ৪ ওভার বল করলেও অস্বস্তি ভুগতে দেখা যায় তাকে। চোটের কারণে ব্যাট হাতে ইনিংস শুরু করেন পাওয়ার-প্লের ফায়দা নিতে। তবে ইনজুরি থেকে সেরে ওঠেননি। চোটের অস্বস্তি ফুটে উঠেছিল তার পারফরমেন্সে। রান নেয়ার সময় তাকে খুঁড়িয়ে খুঁড়িয়ে দৌড়াতে দেখা গেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, সাকিবকে আপাতত ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে তার আগেই গুঞ্জন উঠেছে, শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে পাওয়া সেই চোটে এবারের বিশ্বকাপটাই শেষ সাকিবের। যদিও টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে এ নিয়ে এখনো কোনো তথ্য জানানো হয়নি। পর্যবেক্ষণের যে সময়টা ছিল সেটিও এখনো শেষ হয়নি। দলের ডাক্তাররা কাজ করছেন সাকিবকে নিয়ে। তবে এটুকু ইঙ্গিত মিলেছে, সাকিব যে ধরনের চোটে আছেন সেটা কাটিয়ে উঠতে এক সপ্তাহ সময় চাই। বিশ্রামে থাকলেই চোট সামলে উঠতে পারবেন বিশ্বসেরা অলরাউন্ডার। তবে ম্যাচ খেললে বাড়তে পারে সেই চোট। তাতে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজেও অনিশ্চিত হয়ে যেতে পারেন সাকিব।
এদিকে সোহানের চোট ইংল্যান্ডে বিপক্ষে ম্যাচের আগে। তবুও ‘আনফিট’ সোহান সে ম্যাচ গøাভস হাতে দায়িত্ব সামলেছেন। ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে তাকে ছাড়াই মাঠে নামতে হয় মাহমুদউল্লাহ রিয়াদদের। চোটের অবস্থা উন্নতি না হওয়ায় এখন তাকে টানা তিন দিনের বিশ্রাম দেয়া হয়েছে। ফলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে তিনি খেলবেন কিনা, সেটি নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। গত মঙ্গলবার ব্যাটিং অনুশীলন করতে গিয়ে তাসকিন আহমেদের বলে তলপেটে আঘাত পান সোহান। এরপর ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে খেললে ব্যথা আরো বাড়ে তার। শুধু দক্ষিণ আফ্রিকা নয়, অস্ট্রেলিয়া ম্যাচেও অনিশ্চিত প্রায় টাইগার এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। সোহান আগে থেকেই আছেন বিশ্রামে। গত শুক্রবার ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ খেলেননি তিনি। তার বিশ্রাম তিন দিনের। সোমবার সোহানের পরীক্ষা করা হবে। এরপর সিদ্ধান্ত জানাবেন চিকিৎসকরা।
তবে ইনজুরি শঙ্কা কাটিয়ে উঠলেও সাকিব-সোহানকে নাও খেলাতে পারে বাংলাদেশ। কারণ সংযুক্ত আরব আমিরাতে সপ্তম বিশ্বকাপ আসরে খুব একটা আশা নেই টাইগারদের। তাই এ সময় ঝুঁকি নিয়ে খেলানোর কোনো যৌক্তিকতা নেই। চলতি মাসে পাকিস্তানের বিপক্ষে দুটি সিরিজ খেলবে বাংলাদেশ। আগামী ১৯, ২০ ও ২২ নভেম্বর ৩টি টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ ও পাকিস্তান। এরপর ২৬ নভেম্বর প্রথম টেস্ট এবং ৪ ডিসেম্বর দ্বিতীয় টেস্টে মাঠে নামবে দুদল। বিশ্বকাপে বাংলাদেশের আর অর্জনের কিছু নেই। কিন্তু পাকিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজটি খুবই গুরুত্বপূর্ণ। ফলে পাকিস্তানের বিপক্ষে এই দুই টাইগারকে পুরোপুরি ফিট অবস্থায় পেতে হলে, এখন পূর্ণ বিশ্রাম দেয়া প্রয়োজন।
এর আগে বিশ্বকাপ থেকে ছিটকে যান বাংলাদেশের আরেক পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। সাইফউদ্দিন পিঠের চোটে পড়েন শারজায় শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের দিনই। পরে স্ক্যান রিপোর্টে কোমরের হাড়ে ফাটল ধরা পড়ায় টিম ম্যানেজমেন্ট তাকে দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয়। পুরনো এই পিঠের ইনজুরি এতটাই ব্যাপক যে তার পুনর্বাসন চলবে নভেম্বর ও ডিসেম্বর মাসজুড়ে। এবারের আসরে ৪ ম্যাচ খেলে ৫ উইকেট নেন সাইফ। ওমানে প্রথম পর্ব থেকে শুরু করে শ্রীলঙ্কার বিপক্ষে সুপার টুয়েলভের প্রথম ম্যাচ উইকেট পেয়েছেন সব ম্যাচেই। বিশ্বকাপের বাছাইপর্বে স্কটল্যান্ড এবং ওমানের বিপক্ষে ১টি করে উইকেট নিয়েছেন সাইফউদ্দিন। পাপুয়া নিউগিনির বিপক্ষে নেন ২ উইকেট। ১ উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে সুপার টুয়েলভের প্রথম ম্যাচে। প্রয়োজনের সময় বল হাতে ব্রেক থ্রæ দেয়ার কাজটা ভালোই করেন এই পেসার। নির্ভরতা দিতে পারেন ব্যাট হাতেও। পাপুয়া নিউগিনির বিপক্ষে করেছিলেন অপরাজিত ১৯ রান। পিঠের চোটের কারণে বিশ্বকাপ তো বটেই পাকিস্তান সিরিজে খেলাও অনিশ্চিত হয়ে গেছে অলরাউন্ডার সাইফুদ্দিনের।
এদিকে বিশ্বকাপে বাংলাদেশের অর্জনের খাতায় বিশেষ কিছু যোগ না হলেও ভারী হয়েছে সাকিবের অর্জনের খাতা। চলতি বিশ্বকাপ আসরে পাকিস্তানের শহিদ আফ্রিদিকে পেছনে ফেলে সাকিব এখন টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারি। ৩১ ম্যাচে ৪১ উইকেট নিয়ে সবার উপরে এখন তিনি। আফ্রিদির ৩৪ ম্যাচ থেকে ৩৯ উইকেট নিয়ে আছেন তালিকার দুইয়ে। তাছাড়া চলতি বিশ্বকাপ আসরেও ৬ ম্যাচে ১১ উইকেট শিকার করে এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব। তার আগে বিশ্বকাপের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ২ উইকেট শিকার করে সাকিব শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গাকে পেছনে ফেলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক বনে যান। এছাড়া বাছাইপর্বে ওমানের বিপক্ষে ৩ উইকেট এবং পাপুয়া নিউগিনির বিপক্ষে ৪ উইকেট শিকার করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এর বাছাইপর্বে শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেট নিলেও, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে উইকেটশূন্য থাকেন সাকিব। চলতি ১১ উইকেটের নেয়ার পাশাপাশি ৬ ম্যাচে ১৪১ রান তুলে নেন তিনি। বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায়েও উন্নতি হয়েছে সাকিব আল হাসানের। বিশ্বকাপ শুরুর আগে যেখানে ৫৫৭ রান নিয়ে সাকিব তালিকার ১৫তম স্থানে ছিলেন, ৬ ম্যাচ খেলার পর ৬৯৮ রান নিয়ে এখন তালিকার সাতে অবস্থান করছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়