দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

বিশেষজ্ঞদের অভিমত : সাংবাদিকদের আত্মহত্যার সংবাদ পরিবেশনে দায়িত্বশীল হতে হবে

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আত্মহত্যার সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সাংবাদিকদের আরো দায়িত্বশীল হওয়া প্রয়োজন বলে অভিমত দিয়েছেন বিশেষজ্ঞরা। রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেশন হলে ‘প্রিভেনশন সুইসাইড : এ রিসোর্স ফর মিডিয়া প্রোফেশনালস’ শীর্ষক দুই দিনব্যপী কর্মশালার উদ্বোধনী দিনে গতকাল বুধবার বিশেষজ্ঞরা এ কথা বলেন। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।
অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক রোবেদ আমিন প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন। কর্মশালাটি পরিচালনা করেন ডব্লিউএইচওর মেন্টাল হেলথ সাবসটেন্স অ্যাবিউজের প্রোগ্রাম ম্যানেজার ও জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমদ।
অধ্যাপক রোবেদ আমিন বলেন, আত্মহত্যার সংবাদ প্রচারের ক্ষেত্রে সাংবাদিকরা যেন মিডিয়ার খোরাক না জোগান। এ ধরনের সংবাদ পরিবেশনের ক্ষেত্রে আরো গবেষণা বাড়াতে হবে। খেয়াল রাখতে হবে যেন আত্মহত্যার সংবাদ পড়ে অন্য কেউ আত্মহত্যার জন্য উৎসাহিত না হয়।
কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধ্যাপক ড. সালাউদ্দিন কাওসার বিপ্লব, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. মেখলা সরকার, ডা. দেলোয়ার হোসেন, ডা. নিয়াজ মোহাম্মদ খান ও ডা. জালাল উদ্দিন, জাতীয় গণযোগাযোগ ইনস্টিটিউটের ডেপুটি ডিরেক্টর শাহিদা সুলতানা, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি তৌফিক মারুফ, আত্মহত্যা প্রতিরোধমূলক সংগঠন ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের (বিটিএফ) প্রতিষ্ঠাতা সভাপতি জয়শ্রী জামান, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির (ডিজিএইচএস) ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. মারুফ আহমেদ খান, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার শাহানাজ পারভেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলোজি বিভাগের চেয়ারম্যান জোবেদা খাতুন, কাউন্সেলিং সাইকোলোজি বিভাগের সহকারী অধ্যাপক মাফিয়া ফেরদৌসী এবং সূচনা ফাউন্ডেশনের অ্যাসিটেন্ট কো-অর্ডিনেটর সালোয়া সালাম শাওলী।
পরে রিসোর্স পারসনরা আত্মহত্যার সংবাদ পরিবেশনে গণমাধ্যম কর্মীদের জন্য একটি সহায়ক নির্দেশনামালা গঠন করেন। এ সময় তারা বলেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভীষ্টের (এসডিজি) অন্যতম একটি লক্ষ্য হচ্ছে আত্মহত্যা প্রতিরোধ করা। ২০৩০ সালের মধ্যে এ লক্ষ্যমাত্রা অর্জনে সরকার প্রতিশ্রæতিবদ্ধ। গবেষণায় দেখা গেছে, আত্মহত্যার সংবাদ পরিবেশন বা প্রচারের ক্ষেত্রে নির্দেশনা অবলম্বন করা হলে আত্মহত্যার সংখ্যা কমে আসে। তাই সাংবাদিকরা আত্মহত্যা প্রতিরোধে আরো কার্যকর ভূমিকা পালন করতে পারেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়