মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

সিপিবির প্রতিরোধ দিবস পালন : সাম্প্রদায়িক অপশক্তি রুখে দিতে হবে

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাম্প্রদায়িকতা অপশক্তিকে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। গতকাল বুধবার সারাদেশে বিক্ষোভ-সমাবেশ কর্মসূচির মধ্য দিয়ে সিপিবি ‘সাম্প্রদায়িকতা প্রতিরোধ দিবস’ পালন করে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর পুরানা পল্টন মোড়ে সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালিত হয়।
সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- সিপিবির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. শাহ আলম, সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ কাফি রতন, প্রেসিডিয়াম সদস্য মিহির ঘোষ, কেন্দ্রীয় কমিটির সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।
দলটির পক্ষ থেকে বলা হয় গত ১৩ অক্টোবর কুমিল্লায় একটি পূজামণ্ডপে পবিত্র কুরআন শরিফ উদ্ধারকে কেন্দ্র করে সহিংসতা ছড়িয়ে পড়ে। পরবর্তী সময়ে কুমিল্লার ঘটনার জের ধরে চাঁদপুরের হাজীগঞ্জে সংখ্যালঘু সম্প্রদায়ের ঘরবাড়ি ও মন্দিরে হামলা ও সহিংসতা ছড়িয়ে পড়ে। সারাদেশে ছড়িয়ে পড়া সাম্প্রদায়িক সন্ত্রাসে বিভিন্ন জেলায় শতাধিক মন্দির-মণ্ডপ ও প্রায় দেড় শতাধিক হিন্দু ধর্মাবলম্বী মানুষের বসতবাড়ি, দোকানঘর ও প্রতিষ্ঠানে ধংসযজ্ঞ চালানো হয়। এই ঘটনায় প্রায় সাতজন নিরীহ মানুষ নিহত হন।
নেতারা বলেন, বিভিন্ন সময়ে রাজনৈতিক উদ্দেশ্যে নানা গুজব ছড়িয়ে দিয়ে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা করা হয়েছে। এবারো নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক হামলা করা হয়েছে। সাম্প্রদায়িক অপশক্তিকে দমন করার বদলে সরকার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পৃষ্ঠপোষকতা করে আসছে। বিচারহীনতার কারণে একের পর এক সাম্প্রদায়িক হামলা হচ্ছে।
তারা আরো বলেন, সবচেয়ে ভয়াবহ বিষয় হলো, শাসকদের রাজনৈতিক পৃষ্ঠপোষকতা ও লালন-পালনের মধ্য দিয়ে সাম্প্রদায়িতার বিপদ কেবল ধর্মান্ধ প্রতিক্রিয়াশীল সন্ত্রাসী ক্যাডার বাহিনী রূপেই বিরাজ করছে না। সাম্প্রদায়িকতা দিন দিন দেশের ‘সামাজিক মনস্তত্ত্বে’ আসন গেড়ে বসেছে। এর দায়দায়িত্ব শাসকদেরই নিতে হবে। সিপিবি নেতারা বলেন, সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে জণগণকে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়