মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : ফেব্রুয়ারিতে হচ্ছে না আগামী বছরের এসএসসি পরীক্ষা

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা সংক্রমণের উদ্ভূত পরিস্থিতির কারণে আগামী বছরের এসএসসি পরীক্ষা পূর্বনির্ধারিত সময় অর্থাৎ ফেব্রুয়ারিতে শুরু হচ্ছে না। আরেকটু সময় দিয়ে এই পরীক্ষা শুরু করা হবে। চলতি বছরের এসএসসি পরীক্ষা নিয়ে গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
শিক্ষামন্ত্রী বলেন, এবারের এইচএসসি পরীক্ষাই শেষ হবে ৩০ ডিসেম্বর। সে ক্ষেত্রে ১ ফেব্রুয়ারি আবার পরীক্ষা (এসএসসি) নেয়া সম্ভব হবে না। তাদের (আগামী বছরের পরীক্ষার্থী) ক্লাস করার বিষয়ও রয়েছে। কাজেই তাদের আরেকটু সময় দিয়ে তারপর পরীক্ষা হবে। কবে কীভাবে কোন পাঠ্যসূচিতে হবে, এগুলো জানিয়ে দেয়া হবে। সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি ও সমমান এবং এপ্রিলের শুরুতে এইচএসসি ও সমমানের পরীক্ষা হতো। কিন্তু করোনা ভাইরাসের কারণে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে।
শিক্ষামন্ত্রী আরো বলেন, করোনা মহামারির মধ্যে এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৪ নভেম্বর। করোনা আক্রান্ত কোনো শিক্ষার্থী চাইলে হাসপাতাল থেকেও পরীক্ষা দিতে পারবে। পরীক্ষার্থী কেউ করোনা আক্রান্ত হয়ে গেলে করণীয় কী- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি কেউ আক্রান্ত হয় সে তো পরীক্ষা দিতে আসতে পারবে না। তারপরও যদি কেউ পরীক্ষা দিতে চায় সে ক্ষেত্রে স্ব-স্ব বোর্ড থেকে সিদ্ধান্ত নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর পরীক্ষা সেখানেই নিতে পারে। সেটা আমরা অবস্থা বুঝে ব্যবস্থা নেব।
শিক্ষামন্ত্রী বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। অভিভাবকদেরও সামাজিক দূরত্ব বজায় রাখার অনুরোধ করছি। অভিভাবকরা কেন্দ্রে না এলেই ভালো, যদি আসতেই হয় তাহলে একজনের বেশি যেন না আসেন। যদি আসেন তারা যেন কেন্দ্রের সামনে ভিড় না করেন।
সোশ্যাল মিডিয়ার গুজব নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সভায় এটা আলোচনা হয়েছে। এ সময় প্রশ্ন ফাঁসের গুজব খুবই ক্ষতিকর। চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা চলাকালে ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যমে কড়া নজরদারি করা হবে। কোনো আইডিতে সন্দেহ হলে আইনশৃঙ্খলা বাহিনী মনিটরিং করবে।
সপ্তাহখানেকের মধ্যেই স্কুল শিক্ষার্থীদের টিকা : সপ্তাহখানেকের মধ্যে স্কুলপড়–য়া শিক্ষার্থীদের করোনা ভাইরাসের টিকা দেয়া শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের তৃতীয় গবেষণা দিবসে বৈজ্ঞানিক অধিবেশন ও অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। পরে তিনি শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বলেন, স্কুল শিক্ষার্থীদের মধ্যে যারা পরীক্ষার্থী তারা যেন আগে টিকা পায় সে বিষয়ে আলোচনা চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়