মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

ব্যাংক-বিমার দাপটে দরপতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সূচকের কিছুটা উত্থানে গতকাল বুধবার দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে মাত্র ৬ পয়েন্ট। চট্টগ্রাম এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৩৭ পয়েন্ট। এর ফলে রবিবার ও সোমবার দুদিন দরপতনের পর মঙ্গল ও বুধবার দুদিন উত্থান হলো।
ব্যাংক-বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম বাড়ার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। এই অবস্থা চলে লেনদেনের প্রথম দেড় ঘণ্টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির হিড়িকে সূচক কমতে থাকে। একপর্যায়ে সূচক আগের দিনের তুলনায় কমে যায়। পরে কিছুটা উত্থানে লেনদেন চলে বাকি সময় পর্যন্ত। দিন শেষে ব্যাংক ও বিমা কোম্পানির শেয়ার ছাড়া আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ, প্রকৌশল এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতসহ প্রায় সব খাতের কোম্পানির শেয়ারের দাম কমেছে।
এদিন ব্যাংক খাতের তালিকাভুক্ত ৩২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ২টির আর অপরিবর্তিত ছিল ২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বিমা খাতের ৫১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ৪টির। মূলত এই দুই খাতের শেয়ারের দাম বৃদ্ধির ফলে দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। ডিএসই ও সিএসইর তথ্যমতে, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৫টি প্রতিষ্ঠানের ৩৬ কোটি ৪২ লাখ ৬২ হাজার ২৫০টি শেয়ার হাতবদল হয়েছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে ১৮০টির শেয়ারের দাম কমেছে, বেড়েছে ১৬৬টির। আর অপরিবর্তিত ছিল ২৯টির।
দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক সামান্য বাড়লেও অন্য সূচকগুলো কমেছে। এর মধ্যে শরিয়াহ সূচক ১ দশমিক ২ পয়েন্ট কমে ১ হাজার ৪৮১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে ২ হাজার ৬৪৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৯৭ কোটি ২৫ লাখ ৭৮ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩৮৬ কোটি ৯১ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে। ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ারের। দ্বিতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক। তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। এরপর যথাক্রমে ছিল ডেল্টা লাইফ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, এনআরবিসি ব্যাংক, জেনেক্স ইনফোসেস, ফরচুন সুজ, লাফার্জহোলসিম এবং সাইফ পাওয়ার লিমিটেড।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬০টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১২টির, আর অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৪২ কোটি ৮৫ লাখ ৫৮ হাজার ৪০১ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪১ কোটি ৭৬ লাখ ৯০ হাজার ৫০৫ টাকার শেয়ার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়