মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

দুঃসময়ে সুলশার-কোম্যান

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি ক্লাব ছাড়ার পর থেকে বেহাল দশা বার্সেলোনার। তখন ক্লাবটির কোচ রোনাল্ড কোম্যান জানিয়েছিলেন মেসি না থাকলেও দলের পারফরম্যান্সে তার প্রভাব পড়বে না। তবে মুখের সে কথার বাস্তব রূপ মাঠে দেখাতে পারেননি কোম্যান। স্প্যানিশ জায়ান্ট ক্লাবটি চলতি মৌসুমে একের পর এক হোঁচট খেতে খেতে যেন জায়ান্ট উপাধিই হারাতে বসিয়েছে। পরিণত হয়েছে সাধারণ ক্লাবে। চলতি মৌসুমে ৯ ম্যাচ খেলে পয়েন্ট টেবিলে দলটির অবস্থান নয়ে। বার্সার এমন করুণ পরিণতি মানতে পারছেন না সমর্থকরা। ক্লাবের এমন দুর্দশায় কোচকে দুষছেন সমর্থকরা। অন্যদিকে একের পর এক তারকা ফুটবলার দলে ভিড়িয়েও জয় এনে দিতে পারছেন না ম্যানচেস্টার ইউনাইটেড কোচ ওলে গানার সুলশার। ইংলিশ প্রিমিয়ার লিগে বাজে সময় পার করছেন রোনালদোরা। লিগে চলতি মৌসুমে নয় ম্যাচ খেলা দলটির অবস্থান টেবিলের সাতে। হারের কারণ হিসেবে সুলশারের কৌশলকে দুষছেন ক্লাবের ফুটবলাররা। অনুশীলনে তার বিরুদ্ধে বেশ কিছু ফুটবলারকে বিদ্রোহও করতে দেখা যায়।
মৌসুমের প্রথম ক্লাসিকোয় গত রবিবার ২-১ গোলে হেরে যায় বার্সেলোনা। ম্যাচ হারের পর বার্সেলোনা কোচ রোনাল্ড কোম্যান ক্যাম্প ন্যূ ছাড়ার সময় ঘটে অপ্রীতিকর ঘটনা। ক্ষুব্ধ সমর্থকেরা ঘিরে ধরে কোম্যানের গাড়ি। দুয়োও দিতে থাকে কোচকে উদ্দেশ্য করে। লাঞ্ছিত হওয়ার প্রশ্নে কৌশলী উত্তরই দিয়েছেন কোম্যান। বিষয়টাকে ব্যাখ্যা করেছেন ‘সামাজিক সমস্যা’ হিসেবে। গত মঙ্গলবার সংবাদ সম্মেলনে সেই পরিস্থিতি নিয়ে প্রশ্নের মুখে পড়েন বার্সেলোনা কোচ। সমর্থকরা ঘিরে ধরার সময় কোম্যানের সুরক্ষার জন্য কোনো নিরাপত্তা ছিল না। যে কোনো মুহূর্তে ঘটে যেতে পারত অনাকাক্সিক্ষত ঘটনা।
এদিকে একই অবস্থা ম্যান ইউ কোচ ওলে গানার সুলশারেরও। কোম্যান না হয় সেরা তারকা ফুটবলার মেসিকে হারিয়ে ব্যর্থ হচ্ছেন। কিন্তু সুলশার তো চলতি মৌসুমে সেরা তারকা ফুটবলারদেরও ভিড়িয়েও ব্যর্থতার পরিচয় দিচ্ছেন। গত রবিবার ঘরের মাঠে লিভারপুলের বিপক্ষে প্রথমার্ধে ৪-০ গোলে পিছিয়ে পড়ে ইউনাইটেড। ৫০ মিনিটেই স্কোর ৫-০ হয়ে যায়। এর পেছনে সুলশারের কৌশলই ভূমিকা রেখেছিল বলে দাবি ক্লাবের ফুটবলারদের। দ্য অ্যাথলেটিকের ইউনাইটেড প্রতিনিধি লরি হুইটওয়েল জানান, লিভারপুল ম্যাচে নাকি খেলোয়াড়দের প্রেস করে খেলতে বলেছিলেন। মাঠে কোচের এমন নির্দেশ শুনে অবাক হয়ে গিয়েছিলেন হ্যারি ম্যাগুয়ার, স্কট ম্যাকটমিনরা। কারণ অনুশীলনেও খুব একটা প্রেসিং ফুটবল নিয়ে কাজ করেন না সুলশার। অনুশীলনে যা করা হয় না, তা মাঠে করে দেখাতে গেলে কী হয়, সেটা তো রবিবারই বোঝা গেছে।

চিরপ্রতিদ্ব›দ্বী দুই ক্লাবের কাছে এমন লজ্জার ইতিহাস গড়ার পরও অবশ্য চাকরি টিকে আছে সুলশারের। আগামী শনিবার টটেনহামের বিপক্ষেও ডাগআউটে থাকবেন সুলশার। ক্লাবের কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের সুনজরে থাকা এখনো কাজে লাগছে তার। কিন্তু আজ দলের খেলোয়াড়দের নিয়ে অনুশীলনে নামার পরই সুলশার টের পেয়েছেন, ক্লাবে টিকে থাকার কাজটা কঠিন হবে তার জন্য। অনুশীলনে সরাসরি সুলশারের বিরুদ্ধে কথা বলতে শুরু করেছেন ইউনাইটেডের কিছু খেলোয়াড়। লরি হুইটওয়েলের বরাত দিয়েই আরেকটি খবর ছড়িয়ে পড়েছে ইউনাইটেডের সমর্থক গোষ্ঠীর বিভিন্ন গ্রুপে। বলা হচ্ছে, সুলশার অনুশীলনের সময় দলের খেলোয়াড়দের কাছে মতামত জানতে চেয়েছিলেন। জিজ্ঞেস করেছিলেন ম্যাচের পর ম্যাচ এভাবে প্রতিপক্ষকে গোল উপহার দেয়ার পেছনের কারণ কী? একাধিক খেলোয়াড় নাকি এ প্রশ্নের উত্তরে তিরটা সুলশারের দিকেই ছুড়েছেন। খেলোয়াড়েরা যে সুলশারের ওপর আস্থা হারাচ্ছেন সেটা লিভারপুল ম্যাচের আগেই প্রকাশ পেয়েছিল। টেলিগ্রাফের জেমস ডাকার জানিয়েছেন, এর আগের সপ্তাহে লিস্টারের বিপক্ষে ম্যাচের পরই ডিফেন্ডার এরিক বেইলি সুলশারকে চ্যালেঞ্জ জানিয়েছেন। সে ম্যাচে ৪-২ গোলে হারার পর সরাসরি জিজ্ঞেস করেছিলেন, ‘ফিট না, এমন সেন্টারব্যাককে কেন মাঠে নামানো হলো?’ ৪-২ গোলে হারা সে ম্যাচে সবগুলো গোলেই ভুল ছিল চোট থেকে ফেরা অধিনায়ক হ্যারি ম্যাগুয়ারের। সুলশারের জন্য স্বস্তির বিষয় হলো, ক্লাবের সাবেক খেলোয়াড় হিসেবে বাড়তি সময় পাচ্ছেন তিনি। সাবেক কোচ ফার্গুসনের সমর্থনও আপাতত সুলশারকে ইউনাইটেডের ডাগআউটে রাখছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়