মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

তীরে ভেড়ায় বড় দুর্ঘটনা থেকে রক্ষা

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শিবালয় ও মানিকগঞ্জ প্রতিনিধি : পাটুরিয়ার ৫নং ফেরিঘাটে নোঙর করার পর আমানত শাহ নামে একটি রো রো ফেরি ১৭টি যানবাহন নিয়ে ডুবে গেছে। ফেরির তলদেশের ছিদ্র দিয়ে পানি ঢুকে এই দুর্ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। এতে হতাহতের খবর পাওয়া যায়নি। যানবাহন উদ্ধারে কাজ করছে উদ্ধারকারী জাহাজ হামজা, ফায়ার সার্ভিস ও ডুবুরি দলের সদস্যরা। ফেরিডুবির ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
বিআইডব্লিউটিসি আরিচা শাখার উপমহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান জানান, দৌলতদিয়া ঘাট থেকে যানবাহন নিয়ে সকাল সোয়া ১০টার দিকে পাটুরিয়ার ৫নং ফেরিঘাটে নোঙর করে ফেরি শাহ আমানত। ২-৩টি যানবাহন নামার পরপরই ফেরিটি কাত হয়ে ডুবে যায়। ওই সময় ফেরিতে ১৭টি ট্রাক ও ১৬টি মোটরসাইকেল ছিল। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরি দল উদ্ধার অভিযানে নামে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উপসহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম জানান, তাদের দুটি টিম উদ্ধার কাজ করছে। ঢাকা থেকে তিনটিসহ মোট পাঁচটি টিম কাজ করছে।
প্রত্যক্ষদর্শী গাড়িচালকরা জানান, পাটুরিয়া ঘাটের ৫নং পন্টুনে এসে ফেরিটি ডুবতে শুরু করে। ফেরিতে থাকা ১৭টি পণ্যবাহী ট্রাকের মধ্যে মাত্র তিনটি নামতে পারে। বাকি ১৪টি পণ্যবাহী ট্রাক ও মোটরসাইকেলসহ ফেরিটি পদ্মায় ডুবে যায়।
জানা গেছে, ডুবে যাওয়া ফেরি শাহ আমানতের সার্ভে সনদ হালনাগাদ ছিল না। বিআইডব্লিউটিসি আরিচা ফেরি সেক্টরের এজিএম (মেরিন) আব্দুস সাত্তার এ তথ্য জানিয়েছেন।
এদিকে ফেরির মাস্টার শরিফুল ইসলাম লিটন জানান, চার মাস আগে ফেরিটি নারায়ণগঞ্জ থেকে মেরামত শেষে পাটুরিয়ায় আসে। তবে সম্প্রতি এর তলদেশে একটি ফুটো তৈরি হয়।
তিনি আরো জানান, ফেরিটি গতকাল সকাল সোয়া ৯টার দিকে দৌলতদিয়া ঘাট পাটুরিয়া অভিমুখে রওনা হয়। কিছু সময় পর তলদেশের ফুটো দিয়ে পানি উঠতে শুরু করে। কিন্তু তিনি যখন বিষয়টি টের পান তখন আর কিছু করার ছিল না।
পাটুরিয়ায় ফেরি ডুবির ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসক আব্দুল লতিফ এ তথ্য নিশ্চিত করেছেন। ফেরিডুবির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে।
ডুবে যাওয়া ফেরি উদ্ধারের জন্য উদ্ধারকারী জাহাজ হামজা কাজ করছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ডুবে যাওয়া চারটি ট্রাক পদ্মা থেকে উদ্ধার করা হয়েছে।
ঘটনাস্থল পরিদর্শন করেছেন সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম, পরিচালক (বাণিজ্য) আশিকুজ্জামান, বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়ন সভাপতি ও জাতীয় শ্রমিক লীগের সহসভাপতি মহসিন ভূঁইয়া, মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান প্রমুখ।
মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ জানান, ফেরিডুবির ঘটনায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সানোয়ারুল হককে আহ্বায়ক করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মন্ত্রণালয় থেকেও একটি তদন্ত টিম গঠনের কথা রয়েছে বলে তিনি জানান।
জানা গেছে, ১৯৮০ সালে ফেরিটি ডেনমার্ক থেকে আমদানি করা হয়। নিয়মানুযায়ী ৪০ বছর পার হওয়ার পর এটির কার্যকারিতা থাকার কথা নয়। মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও জোড়াতালি দিয়ে ফেরিটি যানবাহন ও মানুষ পারাপার করছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়