মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

তিন বাহিনীর কর্মকর্তাদের অবসর : বয়সসীমা সমতাকরণের প্রস্তাব সংসদীয় কমিটির

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সেনা, বিমান ও নৌবাহিনীর কর্মকর্তাদের অবসরের বয়সসীমা সমতাকরণ চায় সংসদীয় কমিটি। এ বিষয়ে সশস্ত্রবাহিনী বিভাগের একটি প্রস্তাবে একমত হয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি এ সুপারিশ করেছে বলে গতকাল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে।
সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মোতাহার হোসেন, নাসির উদ্দিন ও বেগম নাহিদ ইজাহার খান অংশ নেন।
বৈঠক সূত্রে জানা যায়, কমিটি তার আগের বৈঠকে এই সুপারিশ করে। এ বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে অগ্রগতি গতকালের বৈঠককে অবহিত করা হয়। এতে বলা হয়, সেনাবাহিনী থেকে জানানো হয়, বাহিনীর কর্মকর্তাদের অবসরের বয়সসীমা সমতাকরণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এ বিষয়ে সশস্ত্রবাহিনী বিভাগ থেকে পূর্ণাঙ্গ প্রস্তাব পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়।
কমিটি তার আগের বৈঠকে সম্মিলিত সামরিক হাসপাতালকে (সিএমএইচ) ২০২২ সালের স্বাধীনতা পুরস্কার দেয়ার সুপারিশ করে। কোভিড-১৯ পরিস্থিতিতে অসামান্য সাহস ও দক্ষতার সঙ্গে করোনায় আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিতে দায়িত্ব পালনসহ চিকিৎসাসেবায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ২০২২ সালে স্বাধীনতা পদক দেয়ার বিষয়ে সুপারিশ করা হয়।
এর অগ্রগতির বিষয়ে মন্ত্রণালয় কমিটিতে জানিয়েছে, স্বাধীনতা পদকের জন্য সম্মিলিত সামরিক হাসপাতালের নাম প্রস্তাবের বিষয়টি সামরিক চিকিৎসা সার্ভিস পরিদপ্তরে (ডিজিএমএস) প্রক্রিয়াধীন রয়েছে। ডিজিএমএস থেকে এ সংক্রান্ত প্রস্তাব পাওয়ার পর প্রতিরক্ষা মন্ত্রণালয় পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম নেবে। এছাড়া কমিটি আগের বৈঠকে ড্রোন এবং কাউন্টার ড্রোন পরিচালনার ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বনের কথা বলে। এছাড়া ডিজিএফআইসহ নিরাপত্তা ও গোয়েন্দা সংশ্লিষ্ট সব সংস্থাকে এ বিষয়ে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি ও সমন্বয় করার সুপারিশ করে।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পটুয়াখালীতে বাস্তবায়নাধীন শেখ হাসিনা সেনানিবাস প্রকল্পের অগ্রগতির প্রতিবেদন উপস্থাপিত হয় গতকালের বৈঠকে। নবনির্মিত ভবনগুলোতে আধুনিক প্রযুক্তি, সৌরকোষ, বর্জ্য নিষ্কাশনের ট্রিটমেন্ট প্ল্যান্ট ব্যবহার করে চারপাশে বৃক্ষরোপণের মাধ্যমে সেনানিবাসকে পরিবেশবান্ধব করার জন্য কমিটি থেকে সুপারিশ করা হয়েছে। এছাড়া সংসদীয় কমিটিকে পটুয়াখালীতে বাস্তবায়নাধীন শেখ হাসিনা সেনানিবাস প্রকল্পের অগ্রগতি সরজমিন পরিদর্শনের জন্য যথাযথ ব্যবস্থা নেয়ারও সুপারিশ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়