মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : ভর্তি পরীক্ষা তো নয় যেন ‘যুদ্ধ’

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ভর্তি পরীক্ষা তো নয় যেন ভর্তিযুদ্ধ চলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে। চট্টগ্রাম নগরী থেকে শাটল ট্রেন, বাসসহ বিভিন্ন যানবাহনে করে যেভাবে শিক্ষার্থীরা ছুটে আসছে তা দেখে এটাই মনে হওয়া স্বাভাবিক। শাটল ট্রেনের বগি পূর্ণ হয়ে বগির বাইরেও ঝুলে অনেক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা দিতে ও ফিরতে দেখা গেছে গত বুধবার ভর্তি পরীক্ষার প্রথম দিনে।
এ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ ¯œাতক (সম্মান) ভর্তি পরীক্ষা গত ২৭ অক্টোবর থেকে শুরু হয়েছে। ‘বি’ ইউনিটে কলা ও মানববিদ্যা অনুষদের তিন শিফটের ভর্তি পরীক্ষার প্রথম দিন সকাল পৌনে ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত তিন শিফটে অনুষ্ঠিত হয়েছে। ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য এবার আবেদন করেছেন ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৭ জন শিক্ষার্থী। স্বাস্থ্যবিধির বিষয় মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় এবার প্রতিটি ইউনিটের পরীক্ষা কয়েকটি শিফটে অনুষ্ঠিত হবে। প্রতিটি শিফটে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছে বলে জানা গেছে বিশ্ববিদ্যালয় সূত্রে।
চবি প্রক্টর ড. রবিউল হাসান জানান, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সাদা পোশাকের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৭০০ সদস্য মোতায়েনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া জালিয়াতি রোধে প্রক্টরিয়াল বডি ও বিশেষ টিম রয়েছে। শিক্ষার্থীদের যাতায়াতের জন্য পরীক্ষার সময় প্রতিদিন চলবে ১১ জোড়া ট্রেন। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক অবস্থানে থাকবে প্রক্টরিয়াল বডি।
এদিকে গত বুধবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এবং উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে ভর্তি পরীক্ষার হলগুলো পরিদর্শন করেন। ড. শিরীণ আখতার পরবর্তী ভর্তি পরীক্ষাগুলোতে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীরা যাতে শান্তিপূর্ণ পরিবেশে নির্বিঘেœ অংশগ্রহণ করতে পারে সে ব্যাপারে সংশ্লিষ্ট সবার আন্তরিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন। এ সময় ‘বি’ ইউনিট ভর্তি কমিটির কো-অর্ডিনেটর ও চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মহীবুল আজিজ, বিভিন্ন অনুষদের ডিনরা, রেজিস্টার, চবি শিক্ষক সমিতির নেতারাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
ভর্তি পরীক্ষা উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা গত মঙ্গলবার থেকেই ক্যাম্পাসে আসতে শুরু করেছেন। কেউ শাটল ট্রেনে আবার কেউবা বাস-সিএনজিযোগে পৌঁছাচ্ছেন ক্যাম্পাসে। আর পরীক্ষার্থীদের পদচারণায় পুরো ক্যাম্পাসজুড়ে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে থাকছেন অধিকাংশ শিক্ষার্থী। ক্যাম্পাসের খাবার দোকান ও ক্যাফেটেরিয়ার মালিক-কর্মচারীরাও পার করছেন ব্যস্ত সময়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে শোভা পাচ্ছে এলাকাভিত্তিক সংগঠনগুলোর ব্যানার-পোস্টার। এছাড়া ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সার্বিক বিষয় বেশ সন্তোষজনক বলে মনে করছেন ভর্তিচ্ছুরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়