মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

কেন্দ্র পরিবর্তন করা যাবে না : আজ শুরু বিশেষ টিকা ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজ

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আয়োজিত গণটিকা ক্যাম্পেইনের দ্বিতীয়পর্ব শুরু হবে আজ বৃহস্পতিবার। সারাদেশে সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত চলবে এ ক্যাম্পেইন। তবে প্রয়োজন হলে ক্যাম্পেইনের সময় আরো বাড়ানো হবে। এই ক্যাম্পেইনে শুধু দ্বিতীয় ডোজের টিকা দেয়া হবে। যারা গত ২৮ সেপ্টেম্বর টিকার প্রথম ডোজ পেয়েছেন, তারাই শুধু এই ক্যাম্পেইনে দ্বিতীয় ডোজ পাবেন। এক্ষেত্রে কেন্দ্র পরিবর্তন করে কোনো টিকা নেয়া যাবে না।
গতকাল বুধবার দুপুরে করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চুয়াল বুলেটিনে এসব তথ্য জানিয়েছেন অধিদপ্তরের পরিচালক ও টিকা কর্মসূচি কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক।
তিনি বলেন, গত ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আয়োজিত গণটিকা কার্যক্রমের প্রথমপর্ব অনুষ্ঠিত হয়েছিল, এর দ্বিতীয়পর্ব হবে বৃহস্পতিবার। সেজন্য আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জেলা-উপজেলায় মাইকিং করা হয়েছে। আমরা সবাইকে অবহিত করেছি। প্রত্যেক জায়গায় টিকা এবং লজিস্টিক পৌঁছে দেয়া হয়েছে।
প্রসঙ্গত, কোভিড-১৯ টিকা প্রদানের জন্য দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলায় বিশেষ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয় গত ২৮ সেপ্টেম্বর। ওই সময় জানানো হয়েছিল, টিকাদান ক্যাম্পেইনের মাধ্যমে ৮০ লাখ টিকা দেয়া হবে। পরে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়, লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়া পর্যন্ত টিকাদান চলবে। প্রতিটি উপজেলা, ইউনিয়ন, পৌরসভা পর্যায়ের ওয়ার্ডে ৫০০ বা তদূর্ধ্ব ব্যক্তিকে টিকা দেয়া হবে। আর সিটি করপোরেশনের প্রতি ওয়ার্ডে এক হাজার বা তদূর্ধ্ব ব্যক্তিকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। ওই দিন টিকার প্রথম ডোজ এবং আগামী মাসের এই তারিখে টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে। ২৮ সেপ্টেম্বর প্রথম দিনে ৬৭ লাখ ৫৮ হাজার ৯৯২ ডোজ, আর ২৯ সেপ্টেম্বর ১৩ লাখ ৩৪ হাজার ২৪৪ ডোজ টিকা দেয়া হয়।
এর আগে ৭ আগস্ট দেশব্যাপী গণটিকা ক্যাম্পেইন শুরু হয়। সে সময় পাঁচ দিনের জন্য চলে এ কার্যক্রম। তবে টিকার সংকটের কারণে সেই কার্যক্রম আর চালু রাখতে পারেনি সরকার। ওই সময় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, প্রত্যাশিত টিকা পেলে গণটিকা ক্যাম্পেইন নিয়ে ভাবা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়