মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

কুয়েতে হোঁচট খেল মারুফুলের শিষ্যরা

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ বাছাই পর্বে গতকাল শক্তিশালী কুয়েতের বিপক্ষে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের যুবারা। বিজয়ী দলের পক্ষে গোল করেন ইউসুফ আল রাশেদি। এর ফলে ‘ডি’ গ্রুপে নিজদের প্রথম ম্যাচে কুয়েতের বিপক্ষে হোচট খেল মারুফলের শিষ্যরা।
এছাড়া ‘ডি’ গ্রুপে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ৩০ অক্টোবর উজবেকিস্তানের বিপক্ষে এবং শেষ ম্যাচ সৌদি আরবের বিপক্ষে ২ নভেম্বর। তবে বাংলাদেশের চেয়ে শক্তি সামর্থ্যে এগিয়ে আছে কুয়েত, সৌদি আরব ও উজবেকিস্তান। তাই হাত গুটিয়ে বসে থাকতে নারাজ বাংলাদেশ দলের কোচ মারুফুল। সেই সঙ্গে পরবর্তী ম্যাচগুলোতে কিভাবে ভালো করা যায় সে চেষ্টা করছেন লাল-সবুজের ফুটবলাররা। বাংলাদেশ অনূর্ধ্ব ২৩ দলের অধিনায়ক টুটুল হোসেন বাদশা ভালো করে জানেন যে, পরবর্তী ম্যাচগুলোতে জিততে হলে বেশ চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। তাছাড়া বাছাইপর্বে খেলার আগে প্রতিপক্ষরা অনুশীলন ম্যাচের সুবিধা পেলেও, মারুফুলের শিষ্যরা সে সুযোগ পাননি। সীমাবদ্ধতার মাঝে থেকেও কিভাবে ভালো করা যায় সে চেষ্টাই করেছে লাল-সবুজের যুব ফুটবলাররা। গতকাল কুয়েতে বিপক্ষে জয়ের জন্য হাড্ডাহাড্ডি লড়াই করেছে বাংলাদেশ। ম্যাচের শুরুতে বেশ দাপটে খেলতে থাকেন টুটুল হোসেন বাদশারা। তারা বেশ আক্রমণাত্মক ভঙ্গিতে খেলে প্রতিপক্ষের জালে বল পাঠানোর চেষ্টা করেন। কিন্তু ১৯ মিনিটে গোল করেন কুয়েত। নিজেদের অর্ধ থেকে একটি লম্বা বল বাংলাদেশের বক্সের সামনে ফেলে কুয়েত। কিন্তু লাল-সবুজের গোলরক্ষক পাপ্পু পোস্ট ছেড়ে বক্সের সামনে চলে আসেন বল ধরতে। বাংলাদেশের গোলরক্ষক বল ধরার আগেই কুয়েতের ফরোয়ার্ড ইউসুফ আল রাশেদি বলের নিয়ন্ত্রণ নিয়ে বল জালে পাঠান। তাছাড়া গোল হজমের মিনিটখানেক আগে বক্সের একটু সামনে ফ্রি কিক পেয়েছিল কুয়েত। সেই ফ্রি কিকে অধিনায়ক টুটুল হোসেন বাদশা লাফিয়ে হেড করতে উঠেছিলেন।
রেফারি তাকে ফাউলের পাশাপাশি পেনাল্টির নির্দেশ দেন। ভিডিও স্পষ্টভাবে বোঝা যায়নি কেন রেফারি এমন সিদ্ধান্ত দিলেন। তবে পেলান্টি শর্ট কাজে লাগাতে ব্যর্থ হয় কুয়েত। চমৎকার ভঙ্গিতে পেলন্টি শট রুখে দেন বাংলাদেশের গোলরক্ষক পাপ্পু। তবে ম্যাচে পিছিয়ে পড়ার পর লাল-সবুজের প্রতিনিধিরা ভালোই খেলেছে। গোল পরিশোধের চেষ্টা করেছে ম্যাচের বাকি সময়। সিনিয়র জাতীয় দলের ফুটবলার রহমত, ইয়াসিনরা রক্ষণের পাশাপাশি আক্রমণেও জোগান দেয়ার চেষ্টা করেছেন।
কয়েকটি ভালো আক্রমণ হলেও ফিনিশিং দুর্বলতায় ম্যাচে সমতা আনা হয়নি।
একটি কর্নার থেকে জটলার মধ্যে কুয়েতের ডিফেন্ডারের বল হাতে লেগেছিল। বাংলাদেশের ফুটবলাররা হ্যান্ডবলের জোরালো আবেদন করলেও রেফারি গুরুত্ব দেননি। ফলে বাছাইপর্বের প্রথম ম্যাচটায় ১-০ গোলে হেরেই মাঠ ছাড়ে মারুফুলের শিষ্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়