চাকরি দেয়ার নামে প্রতারণা : চালকের সহকারী শাহীরুল এখন কোটিপতি

আগের সংবাদ

তিস্তার তাণ্ডবে লালমনিরহাটে পথে বসেছে হাজারো পরিবার

পরের সংবাদ

শ্রীমঙ্গলে চা জনগোষ্ঠীর উন্নয়ন বিষয়ক সভা

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : শ্রীমঙ্গলে দলিত ও চা জনগোষ্ঠীর জীবনচিত্র, আর্থ-সামাজিক উন্নয়ন ও মানবাধিকার বিষয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধিদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার দুপুরে শ্রীমঙ্গল পল্লী উন্নয়ন কার্যালয়ের কনফারেন্স হলে মৌলভীবাজার চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্টের উদ্যোগে এ আলোচনা সভায় উপজেলার অর্ধশতাধিক দলিত ও চা জনগোষ্ঠীর নেতৃস্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন। মৌলভীবাজার চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্টের সভাপতি পরিমল সিং বারাইকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শ্রীমঙ্গল উপজেলার সদ্য বিজয়ী চেয়ারম্যান ভানু লাল রায়। সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিতালী দত্ত, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা সজল সূত্রধর, উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, শিক্ষক দিলীপ কৈরী, দলিত শ্রেণির নেতা সুনীল কুমার মৃধা, বিমল শব্দকর, চা বাগান এলাকার জনপ্রতিনিধি মিতু রায়, প্রতিমা দাশ, শোভা কুমী, ববিতা তাঁতি ও রতœা বিশ্বাস।
সভায় বক্তারা দলিত ও চা জনগোষ্ঠীর পিছিয়ে থাকার প্রধান কারণ হিসেবে জানান, শিক্ষাক্ষেত্রে পিছিয়ে থাকা, অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা, ভূমি সমস্যা, পুষ্টিহীনতা, স্যানিটেশন ও সর্বোপরি বুর্জোয়া সমাজ ব্যবস্থা। এ থেকে উত্তরণের জন্য বক্তারা বলেন, এই সমাজে শিক্ষাব্যবস্থা, বেকারত্ব দূর করা, কারিগরি প্রশিক্ষণ, বিশেষ শিক্ষা বৃত্তি, বিশুদ্ধ পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতসহ তাদের দুশ্চিন্তামুক্ত জীবনযাপনের জন্য তাদের ভূমি সমস্যা দূরীকরণ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়