চাকরি দেয়ার নামে প্রতারণা : চালকের সহকারী শাহীরুল এখন কোটিপতি

আগের সংবাদ

তিস্তার তাণ্ডবে লালমনিরহাটে পথে বসেছে হাজারো পরিবার

পরের সংবাদ

বুয়েট-জিডপাস সিম্পোজিয়াম : ভূমিকম্প পূর্বাভাসের ওপর গুরুত্বারোপ

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বুয়েট-জিডপাস গত ১২-১৩ অক্টোবর দুই দিনব্যাপী ‘ওহঃবৎহধঃরড়হধষ ঝুসঢ়ড়ংরঁস ড়হ উরংধংঃবৎ জরংশ জবফঁপঃরড়হ : ঞড়ধিৎফং ধ ফরংধংঃবৎ জবংরষরবহঃ ইধহমষধফবংয ঃযৎড়ঁময রহঃবমৎধঃবফ ঈড়ড়ঢ়বৎধঃরড়হ’ শীর্ষক সিম্পোজিয়ামের আয়োজন করে। সিম্পোজিয়ামে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের শতাধিক ব্যক্তি অনলাইন প্ল্যাটর্ফম জুমের মাধ্যমে যোগদান করেন। বক্তারা বাংলাদেশের ভৌগোলিক অবস্থান, ভূমিকম্পের ঝুঁঁকি ও আপদকালীন প্রস্তুতির প্রয়োজনীয়তা বিবেচনা করে, বক্তারা ভূমিকম্পের পূর্বাভাস প্রদানের পদ্ধতি স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন। বিজ্ঞপ্তি।
শুরুতেই ভূমিকম্পের পূর্বাভাসে জাপানের অগ্রগতি তুলে ধরা হয়। অধ্যাপক ড. আ ফ ম সাইফুল আমিন বাংলাদেশে এই পদ্ধতি চালুকরণের সম্ভাবনার কথা তুলে ধরেন। ভূমিকম্প আঘাত হানা ও পূর্ব সর্তকতার সংকেত প্রচারের মধ্যকার সময় কম হলেও বক্তারা ভূমিকম্পের ক্ষয়ক্ষতি হ্রাসকরণে এ পদ্ধতির অবদানের প্রতি গুরুত্ব দেন। জাপান ও বাংলাদেশ পারস্পারিক চেষ্টা ও সহযোগিতার মাধ্যমে বাংলাদেশে এই পদ্ধতি তথা ঊধৎঃযয়ঁধশব ঊধৎষু ডধৎহরহম ঝুংঃবস (ঊঊডঝ) চালু করা সম্ভব হলে দেশের ভূমিকম্প সহনীয় হওয়ার সক্ষমতা বাড়বে। চতুর্থ শিল্প বিপ্লবের এই প্রারম্ভকালে ডিজিটাল প্ল্যাটর্ফমগুলোর সুরক্ষা নিশ্চিতকরণের জন্য ভৌত স্থাপনাগুলো, যা এই ডিজিটাল জগতকে ধারণ করে আছে, তার সুরক্ষা প্রয়োজন। ঊঊডঝ-এর মাধ্যমে এই সুরক্ষা নিশ্চিতকরণ ও চতুর্থ শিল্প বিপ্লবের পথে এগিয়ে যাওয়া সম্ভব। মানুষ ও স্থাপনার সুরক্ষার মাধ্যমে দেশকে দুর্যোগ মোকাবিলায় রোল মডেল হিসেবে গড়ে তোলা সম্ভব।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। তিনি দুর্যোগ মোকাবিলা, বিশেষ করে ঊঊডঝ স্থাপনের লক্ষ্যে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষাবিদ ও স্টেকহোল্ডারদের যৌথ উদ্যোগ কামনা করেন। বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. আবদুল জব্বার খান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
সিম্পোজিয়ামে গবেষক, জাতীয় ও আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা স্বতঃস্ফূর্ত অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়