চাকরি দেয়ার নামে প্রতারণা : চালকের সহকারী শাহীরুল এখন কোটিপতি

আগের সংবাদ

তিস্তার তাণ্ডবে লালমনিরহাটে পথে বসেছে হাজারো পরিবার

পরের সংবাদ

ফেরির তুলনায় কয়েক গুণ বেশি টোল : পায়রা সেতুতে যান চলাচল শুরু

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, বরিশাল থেকে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘পায়রা সেতু’র উদ্বোধন করার পর সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল শুরু হয়েছে। গতকাল রবিবার সব ধরনের আনুষ্ঠানিকতা শেষে দুপুর সোয়া ১২টার দিকে সেতুতে যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়।
তবে এর আগে পটুয়াখালী প্রান্তের ডিজিটাল টোল প্লাজা দিয়ে আনুষ্ঠানিকভাবে প্রথম গাড়ি নিয়ে সেতুতে ওঠেন সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আবদুস সবুর।
যান চলাচল শুরু হওয়ার পর সেতু পার হওয়ার সময় দক্ষিণাঞ্চলের এ রুটের চালক-শ্রমিক ও যাত্রীদের বেশ উচ্ছ¡সিত দেখা গেছে। প্রথম টোলপ্রদানকারী যাত্রীবাহী বাসের চালক মো. ছত্তার বলেন, উদ্বোধনের পর সেতুতে উঠতে পেরে বেশ ভালো লেগেছে। সেতুটি পার হওয়ার অনুভূতি অন্য রকম ছিল।
তবে ফেরি থেকে সেতুতে টোলের পরিমাণ বেশি বলে জানান তিনি। একই কথা বলেন, মোটরসাইকেল আরোহী সালেহীন।
তিনি বলেন, ফেরিতে ৫টাকা টোল দিলেও এখন দিতে হচ্ছে ২০ টাকা।
তবুও স্বাচ্ছন্দ্যে সেতু পার হতে পেরে আনন্দিত তিনি। এদিকে সেতুতে যান চলাচল শুরু হওয়ার আগে সকালে চারটি ফেরি শেষবারের মতো চলাচল করেছে লেবুখালী ফেরিঘাটে।
প্রসঙ্গত, বাংলাদেশ সরকার (জিওবি), কুয়েত ফান্ড এবং ওপেক ফান্ডের অর্থায়নে বরিশাল পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীর উপর সেতু নির্মাণে ব্যয় হয়েছে ১ হাজার ৪৪৭ দশমিক ২৪ কোটি টাকা। ১৪৭০ মিটার দৈর্ঘ্যরে এ সেতুর প্রস্থ ১৯.৭৬ মিটার।
আর সেতুর সংযোগ সড়কের দৈর্ঘ্য ১ হাজার ২৬৮ মিটার এবং প্রস্থ ২২.৮০ মিটার। সেতুতে ৩২টি স্প্যান ও ৩৩৮টি পাইল রয়েছে। মূল সেতুর পাইল সংখ্যা ৫২টি। এছাড়া পিয়ার সংখ্যা ৩১টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়