চাকরি দেয়ার নামে প্রতারণা : চালকের সহকারী শাহীরুল এখন কোটিপতি

আগের সংবাদ

তিস্তার তাণ্ডবে লালমনিরহাটে পথে বসেছে হাজারো পরিবার

পরের সংবাদ

নিষেধাজ্ঞা শেষে তজুমদ্দিনের জেলেদের মাছ ধরার প্রস্তুতি

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শরীফ আল-আমীন, তজুমদ্দিন (ভোলা) থেকে : নদীতে ইলিশ শিকারের ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা শেষ হচ্ছে ২৫ অক্টোবর মধ্যরাতে। ইতোমধ্যে জেলেরা জাল, নৌকা, ইঞ্জিনসহ অন্যান্য সরঞ্জাম প্রস্তুত করছেন। নিষেধাজ্ঞা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বুক ভরা আশা নিয়ে নদীতে নামবে ইলিশ শিকারে।
উপজেলার সøুইজঘাট, গুরিন্দা বাজার, চৌমুহনীসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নিষেধাজ্ঞার এ সময়ে তারা পুরাতন জাল, নৌকা মেরামত করে ব্যস্ত সময় পার করেছেন। ফলে নিষেধাজ্ঞার এ সময়ে বিকল্প কোনো কর্মসংস্থান না হওয়ায় মহাজনদের পাশাপাশি এনজিও থেকেও ঋণ নিয়ে সংসার পরিচালনা করেন তারা। জেলে আনছার বলেন, দুই মাস নদীতে মাছ ধরতে যাইনি। বেকার বসে ছিলাম। এ সময় অনেক টাকা দেনা হয়ে গেছি। এখন মাছ ধরা শুরু হবে। নদীতে গিয়ে ইলিশ মাছ ধরে নিষেধাজ্ঞার সময়ে করা ধার-দেনা পরিশোধ করব।
সøুইজঘাটের শেকান্তর ও হোসেন মাঝি বলেন, নদীতে যেতে না পারায় মহাজনদের কাছ থেকে টাকা নিয়ে সংসার চালানোর পাশাপাশি নৌকা-জাল মেরামত করেছি। নিষেধাজ্ঞা শেষ এখন নদীতে গিয়ে মাছ ধরে এসব ধার-দেনা পরিশোধ করতে হবে।
উপজেলা মৎস্য কর্মকর্তা আমির হোসেন বলেন, এ বছর মা ইলিশ রক্ষা কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন হয়েছে। আশা করি নিষেধাজ্ঞার এ সময়ে মা ইলিশ নির্বিঘেœ ডিম ছাড়তে পারছে। এ উপজেলায় ১৮ হাজার ৫১২ জন নিবন্ধিত জেলে রয়েছে। এর মধ্যে ১৭ হাজার ৫০০ জেলেকে সরকারিভাবে ২০ কেজি করে চাল দেয়া হয়েছে।
এছাড়া ২২ দিনের এই নিষেধাজ্ঞার ২৩ অক্টোবর পর্যন্ত মৎস্য অফিস, উপজেলা প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড যৌথভাবে ২৪টি মোবাইল কোর্ট ও ৪০টি অভিযান পরিচালনা করে। এ সময় ১ লাখ ৭ হাজার মিটার জাল ও ১২টি মাছ ধরার ট্রলার জব্দ করা হয়। ৫১ জন জেলেকে আটক করে ২৫ জনকে বিভিন্ন মেয়াদে সাজা এবং বাকিদের কাছ থেকে ৩৬ হাজার টাকা জরিমানা প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত। তবে এর মধ্যে কিছু জেলে অপ্রাপ্তবয়স্ক ও প্রতিবন্ধী হওয়ায় তাদের মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়