চাকরি দেয়ার নামে প্রতারণা : চালকের সহকারী শাহীরুল এখন কোটিপতি

আগের সংবাদ

তিস্তার তাণ্ডবে লালমনিরহাটে পথে বসেছে হাজারো পরিবার

পরের সংবাদ

টি-টোয়েন্টি বিশ্বকাপ : বাজে ফিল্ডিংয়ের কারণে হলো না লঙ্কা বধ

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বকাপের চূড়ান্তপর্বে শুরুটা টাইগাররা করেছিল লড়াই দিয়ে। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে গতকাল টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কাকে ১৭২ রানের লক্ষ্য ছুড়ে দেয় লাল-সবুজের প্রতিনিধিরা। নাসুম আহমেদ ও সাকিব আল হাসানের বোলিং নৈপুণ্যে একসময় ম্যাচ বাংলাদেশের হাতে চলে আসে। কিন্তু চারিথ আসালাঙ্কা এবং বানুকা রাজাপাকসে মারমুখো ব্যাটিংয়ে নেমে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। ব্যর্থ বাংলাদেশের বোলারদের ওপর মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়ায় টাইগারদের বাজে ফিল্ডিং। দুই ওভারের ব্যবধানে এই দুই ব্যাটসম্যানের ক্যাচ মিস করেন লিটন দাস। ফলে এর খেসারতও দিতে হয় দলকে। শেষ পর্যন্ত আসালাঙ্কার ৪৯ বলে ৮০ রান ও ৩১ বলে রাজাপাকসে ৫৩ রানের বিধ্বংসী ইনিংসে বাংলাদেশ ম্যাচটি ৫ উইকেটের ব্যবধানে হেরে যায়। সে আক্ষেপে পুড়লেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও। ম্যাচ শেষে মাহমুদউল্লাহ বলেন, ‘ব্যাটসম্যানরা দারুণ কাজ করেছে। লিটন ও নাঈম শেখ ভালো সূচনা এনে দিয়েছিল। নাঈম অসাধারণ ইনিংস খেলেছে। মুশফিক নিজেকে দারুণভাবে ফিরিয়ে এনে রান পেয়েছে। অসাধারণ। ফিল্ডিংয়ে আমরা কয়েকটি সুযোগ হাতছাড়া করেছি। সেগুলো নিজেদের পক্ষে আনতে পারলে ম্যাচের ফল ভিন্ন হতে পারত।’ বাংলাদেশের পরবর্তী ম্যাচ আবুধাবিতে ইংল্যান্ডের বিপক্ষে। ভুলগুলো শুধরে ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী মাহমুদউল্লাহ বলেন, ‘সামনের ম্যাচে ভুলগুলো শুধরে নিতে চাই। আশা করছি আমরা ইংল্যান্ডের বিপক্ষে ভালো প্রতিদ্ব›িদ্বতা করতে পারব।’
বাজে ফিল্ডিং ছাড়াও বাংলাদেশের হারের পেছনে অধিনায়কের কিছু ভুল সিদ্ধান্তও রয়েছে। দুই ব্যাটসম্যান যখন মারমুখী ভঙ্গিতে ব্যাট করে যাচ্ছিলেন তখন অভিজ্ঞদের হাতে বল তুলে না দিয়ে বল তুলে দেন আফিফ হোসেনকে। সে ওভারে আফিফ দেন ১৫ রান। আর একই ভুলে পা দেন টাইগার অধিনায়ক নিজেও। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে নিজে দুই ওভার করে দেন ২১ রান। অথচ সাকিব তখন ভালো বল করছিল। আবার আইপিএল খেলে সংযুক্ত আরব আমিরাতের মাঠি চষে ভেড়ানো মোস্তাফিজকেও আনেননি অ্যাটাকিংয়ে। ফলে ম্যাচ যখন ফস্কে যায় তখন আর কাজে দেয়নি মোস্তাফিজ-সাকিবের বোলিং।
অথচ শুরুটা ভালোই ছিল বাংলাদেশের। শ্রীলঙ্কা রান তাড়া করতে নেমে ইনিংসের প্রথম ওভারে নাসুম আহমেদকে দিয়ে আক্রমণ শুরু করেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথমপর্বে একটি ম্যাচও সুযোগ না পাওয়া এই স্পিনার লঙ্কান ইনিংসের চতুর্থ বলেই বাংলাদেশকে সাফল্য এনে দেন। দারুণ এক ডেলিভারিতে স্টাম্প ভাঙেন কুশল পেরেরার। ক্রস খেলতে গিয়ে লাইন মিস করে বোল্ড লঙ্কান ওপেনার (১)। কিন্তু শুরুর সেই ধাক্কা দারুণভাবে সামলে নেন পাথুম নিশাঙ্কা আর চারিথ আসালাঙ্কা। কিছুতেই কিছু হচ্ছিল না। বরং দুজনই চালিয়ে খেলতে থাকেন। দ্বিতীয় উইকেটে তাদের ৪৫ বলে ৬৯ রানের ঝড়ো জুটিতে চাপে পড়ে বাংলাদেশ। শেষ পর্যন্ত নবম ওভারে এসে জোড়া আঘাতে টাইগারদের ম্যাচে ফেরান সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার চার বলের ব্যবধানে তুলে নেন ২ উইকেট, দুটিই বোল্ড। ওভারের প্রথম বলে সাকিব বোল্ড করেন পাথুম নিশাঙ্কাকে (২১ বলে ২৪), চতুর্থ বলে ঘূর্ণিজাদুতে শিকার আভিষ্কা ফার্নান্দো (০)। লঙ্কানদের সেই বিপদের মধ্যেই আঘাত মোহাম্মদ সাইফউদ্দিনের। ডানহাতি এই পেসারকে তুলে মারতে গিয়ে আকাশে বল ভাসিয়ে দেন ওয়ানিন্দু হাসারাঙ্গা (৬)। সহজ ক্যাচ নেন নাঈম।
দশম ওভারে ৭৯ রানে ৪ উইকেট হারিয়ে ভীষণ বিপদে ছিল শ্রীলঙ্কা। কিন্তু এরপরই ভুলের মাশুল দিতে হয় টাইগারদের। ইনিংসের ১২.৩ ওভারে আফিফ হোসেনের বলে ডিপ স্কয়ার লেগে রাজাপাকসের ক্যাচ ফেলেন লিটন। তখন রাজাপাকসে ছিলেন ১৪ রানে। এরপর মোস্তাফিজুর রহমানের করা ১৪.৩ ওভারে ডিপ কভারে আসালাঙ্কার (৬৩ রানে ছিলেন তখন) ক্যাচও হাত ফস্কে যায় লিটনের। ওই দুই ক্যাচ মিসের পরই ঘুরে দাঁড়ায় লঙ্কান জুটি।
আসালাঙ্কা আর রাজাপাকসে ৫২ বলে ৮৬ রানের জুটি গড়ে তোলেন। শেষ পর্যন্ত ১৯তম ওভারে নাসুম রাজাপাকসেকে (৩১ বলে ৫৩) বোল্ড করলেও জয় আটকাতে পারেননি। ৪৯ বলে ৮০ রানে অপরাজিত থাকেন আরেক জীবন পাওয়া ব্যাটসম্যান আসালাঙ্কা।
এর আগে নাঈম শেখের ৫২ বলে ৬২ আর মুশফিকুর রহিমের ৩৭ বলে অপরাজিত ৫৭ রানের ইনিংসে ভর করে ৪ উইকেটে ১৭১ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল বাংলাদেশ। লিটন দাস ১৬ বলে ১৬, সাকিব আল হাসান ৭ বলে ১০, আফিফ হোসেন ৬ বলে ৭ আর মাহমুদউল্লাহ রিয়াদ শেষদিকে নেমে ৫ বলে ২ বাউন্ডারিতে করেন অপরাজিত ১০ রান।
বাংলাদেশ তাদের পরবর্তী ম্যাচে আগামী ২৭ অক্টোবর আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৪টায় ইংল্যান্ডের মোকাবিলা করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়