চাকরি দেয়ার নামে প্রতারণা : চালকের সহকারী শাহীরুল এখন কোটিপতি

আগের সংবাদ

তিস্তার তাণ্ডবে লালমনিরহাটে পথে বসেছে হাজারো পরিবার

পরের সংবাদ

চুক্তি স্বাক্ষর : জেএমআই থেকে ১ কোটি ৩৩ লাখ সিরিঞ্জ নেবে ইউনিসেফ

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

করোনার সংক্রমণ প্রতিরোধী গণটিকাদান কর্মসূচির জন্য দেশীয় প্রতিষ্ঠান জেএমআই সিরিঞ্জেস এন্ড মেডিক্যাল ডিভাইসেস লিমিটেডের কাছ থেকে সিরিঞ্জ কিনছে জাতিসংঘের শিশু উন্নয়ন তহবিল (ইউনিসেফ)। এজন্য আগামী ২০২২-২৩ অর্থবছর অর্থাৎ ২০২৩ সালের জুন পর্যন্ত জেএমআইকে চাহিদাপত্র দিয়েছে ইউনিসেফ। এর মধ্যে ২০২২ সালের জুলাই মাসে ১ কোটি ৩৩ লাখ ৪৬ হাজার ৫০০ সিরিঞ্জ সরবরাহের জন্য জেএমআইয়ের সঙ্গে ক্রয় চুক্তি সই করেছে সংস্থাটি।
চুক্তি অনুযায়ী ৩১ জুলাই ২০২২ সালের মধ্যে সিরিঞ্জগুলো সরবরাহ করতে হবে জেএমআইকে। এছাড়া চলতি ২০২১-২২ অর্থবছরে এখন পর্যন্ত জেএমআইর কাছ থেকে ১ কোটি ৯ লাখ ৮ হাজার সিরিঞ্জ কিনে নিয়েছে ইউনিসেফ। ২০১২ সাল থেকে জেএমআই সিরিঞ্জেস এন্ড মেডিক্যাল ডিভাইসেসের রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সনদ। যার মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করতে পারে প্রতিষ্ঠানটি। বিজ্ঞপ্তি।
বর্তমানে প্রতিষ্ঠানটি দিনে গড়ে ২০ লাখ সিরিঞ্জ বানাতে পারে। সে হিসাবে মাসে মোট উৎপাদন ক্ষমতা ছয় কোটি পিস।
করোনার মধ্যে বিশ্বের বিভিন্ন উন্নত দেশেও যেখানে সিরিঞ্জের অভাবে টিকাদান কর্মসূচি ব্যাহত হওয়ার খবর পাওয়া গেছে, সেখানে অনেকটাই নিশ্চিন্ত বাংলাদেশ। দেশে করোনার টিকাদান কর্মসূচির শুরুতে তিন কোটি ৩০ লাখ সিরিঞ্জ নিরবচ্ছিন্নভাবে সরবরাহ করেছে জেএমআই গ্রুপ। আরো প্রায় ২৮ কোটি সিরিঞ্জ কেনার প্রস্তুতি নিয়েছে সরকার। এর মধ্যে গত ২২ সেপ্টেম্বর জেএমআই থেকে ১১ কোটি সিরিঞ্জ কেনায় অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
দেশের চাহিদা পূরণ, শিশুদের অধিকার রক্ষায় কাজ করা জাতিসংঘের সহযোগী প্রতিষ্ঠান ইউনিসেফকে সরবরাহ করাসহ করোনার টিকাদানের জন্য জেএমআইয়ের সিরিঞ্জ রপ্তানি হয়েছে যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপালসহ বিশ্বের বিভিন্ন দেশে। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়