চাকরি দেয়ার নামে প্রতারণা : চালকের সহকারী শাহীরুল এখন কোটিপতি

আগের সংবাদ

তিস্তার তাণ্ডবে লালমনিরহাটে পথে বসেছে হাজারো পরিবার

পরের সংবাদ

ডলফিন দিবসেই হালদায় ভেসে উঠল মৃত ডলফিন

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বিপন্ন প্রজাতির ডলফিন সংরক্ষণে সচেতনতা বাড়াতে পালন করা হয় আন্তর্জাতিক মিঠা পানির ডলফিন দিবস। প্রতি বছরের মতো এবারো গতকাল রবিবার (২৪ অক্টোবর) বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করা হয়েছে দিবসটি। এই ডলফিন দিবসেই চট্টগ্রামের হালদা নদীতে ভেসে উঠল একটি মৃত ডলফিন। রবিবার সকালে হাটহাজারী উপজেলার গড়দুয়ারা এলাকা থেকে মৃত ডলফিনটি উদ্ধার করা হয়। এ নিয়ে গত চার বছরে হালদা নদী থেকে ৩২টি মৃত ডলফিন উদ্ধার করা হলো।
গবেষকরা বলছেন, ডলফিনের জন্য হালদা নদী অনিরাপদ আবাসস্থল হয়ে উঠেছে। অবৈধ মাছ শিকারিদের জাল, ইঞ্জিনচালিত নৌযান ডলফিনের মৃত্যু বাড়ার কারণ বলে অভিযোগ করেছেন তারা। এ অবস্থা চলতে থাকলে

হালদা নদী ডলফিন শূন্য হওয়ার আশঙ্কা করছেন গবেষকরা।
হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মনজুরুল কিবরীয়া বলেন, রবিবার হাটহাজারী উপজেলার গড়দুয়ারা এলাকায় ড. শহীদুল্লাহ একাডেমিতে আন্তর্জাতিক ডলফিন দিবস উদযাপন করতে গিয়েছিলাম। সেখানে থাকতেই মৃত ডলফিনটির খবর পাওয়া যায়। মৃত ডলফিনের শরীরে বড় বড় ক্ষতচিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, বেশ কয়েক দিন আগেই ডলফিনটি চোরাই মাছ শিকারি জেলেদের জালে আটকা পড়ে। তারাই বাঁশ বা অন্য কিছু দিয়ে আঘাত করে ডলফিনটি হত্যা করেছে। মৃত ডলফিনটি পচে ভেসে উঠেছে। বন বিভাগ, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও আমরা সিদ্ধান্ত নিয়ে গড়দুয়ারা এলাকায় মরা ডলফিনটি মাটিচাপা দিয়েছি। এটির দৈর্ঘ্য পাঁচ ফুট ও ওজন আনুমানিক ৩০-৩৫ কেজি হবে।
প্রসঙ্গত, হালদা নদীতে মাছ ধরা নিষিদ্ধ হলেও চোরাই মাছ শিকারিরা জালসহ বিভিন্নভাবে হালদা নদীতে মাছ শিকার করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়