রাশিয়ার একাতেরিনবার্গে ভেজাল মদপানে মৃত্যু ১৮

আগের সংবাদ

মরুর বুকে গতির ঝড় অব্যাহত

পরের সংবাদ

শেখ রাসেল দিবসে নানা আয়োজন

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সারাদেশ ডেস্ক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবসে গতকাল সোমবার সারাদেশে নানা আয়োজনে পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শেখ রাসেলের প্রতিকৃতিত্বে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, কেক কাটা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং বঙ্গবন্ধু পরিবারের জন্য বিশেষ মোনাজাত করা হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ-
মৌলভীবাজার : সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেলের জন্মদিন ও শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে শেখ রাসেলের ছবিতে পুষ্পমাল্য অর্পণের পর আলোচনা সভা ও শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজিত রচনা ও কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার, শিক্ষার্থীদের তালগাছের চারা বিতরণ করা হয়েছে। জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য নেছার আহমদ। বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত সংসদ সদস্য সৈয়দা জহুরা আলাউদ্দিন ও পৌর মেয়র মো. ফজলুর রহমান। এদিকে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠন ছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন দিবসটিতে নানা কর্মসূচি পালন করে।
নাটোর : জেলা প্রশাসনের উদ্যোগে কালেক্টরেট ভবন চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারোয়ার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল ইসলামসহ প্রশাসনের কর্মকর্তারা। পরে শহরের কান্দিভিটাস্থ জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। পরে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক চিত্তরঞ্জন সাহা, দপ্তর সম্পাদক দিলিপ কুমার দাস, জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি বাশিরুর রহমান খান চৌধুরী এহিয়াসহ দলের নেতাকর্মীরা। পঞ্চগড় : দিবসটি উপলক্ষে প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে শেখ রাসেলের অস্থায়ী প্রতিকৃতিত্বে পষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য মজাহারুল হক প্রধান। পরে জেলা প্রশাসন, জেলা পুলিশ, স্বাস্থ্য বিভাগ, মুক্তিযোদ্ধা কমান্ডসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে শেখ রাসেল রুহের মাগফিরাত কামনাসহ বঙ্গবন্ধু পরিবারের জন্য বিশেষ মোনাজাত করা হয়। বেলা ১১টায় জেলা প্রশাসন আয়োজিত জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শেখ রাসেল ডিজিটাল ল্যাব, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা পুরস্কার এবং সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসক জহুরুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসহ বিভিন্ন কর্মসূচিতে পুলিশ সুপার ইউসুফ আলী, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. দেলওয়ার হোসেন প্রধান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, পঞ্চগড় পৌরসভার মেয়র জাকিয়া খাতুনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।
নেত্রকোনা : সকাল ৭টায় মুক্তারপাড়া মুক্তমঞ্চে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মিজ হাবিবা রহমান খান শেফালী, জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান, পুলিশ সুপার মো. আকবর আলী মুনসী, পৌর মেয়র নজরুল ইসলাম খান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আমিনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা। পরে দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে, আলোচনা সভা, কেক কাটা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) : সকাল সাড়ে ৮টায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা ও পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা। তারা প্রশাসন ও পুলিশের পক্ষে পৃথকভাবে ফুল দিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খানের নেতৃত্বে ও গণপূর্ত বিভাগের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর টুঙ্গিপাড়া উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় জাতির পিতা ও শেখ রাসেলসহ তার পরিবারের নিহত সব সদস্যের মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত করেন। পরে শেখ রাসেল শিশু নিকেতনের পক্ষ থেকে শেখ রাসেল শিশু পার্কে শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে শেখ রাসেল শিশু নিকেতনের ছোট্ট শিক্ষার্থীরা কেক কাটেন। এরপর টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে উপজেলা সভাপতি শেখ আবুল বাশার খায়েরের সভাপতিত্বে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
শেরপুর (বগুড়া) : শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শেরপুরে ১০০টি তাল গাছ রোপণ করা হয়েছে। বেলা ১০টার দিকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে তাল গাছ রোপণের উদ্বোধন করা হয়। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ময়নুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুস সাত্তার, সাপ্তাহিক আজকের শেরপুর পত্রিকার সম্পাদক আলহাজ মুনসী সাইফুল বারী ডাবলু, সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা শারমিন, শেরপুর থানার অফিসার ইনচার্জ মো. শহিদুল ইসলাম, অতিরিক্ত কৃষি কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আব্দুল হান্নান, মো. ছামিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
শাহজাদপুর (সিরাজগঞ্জ) : উপজেলা পরিষদ শহীদ স্মৃতি সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান। উপজেলা নির্বাহী অফিসার শাহ মো. শামসুজ্জোহার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এলিজা খান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) লিয়াকত সালমান। আরো বক্তব্য রাখেন উপজেলা প্রকৌশলী আহম্মেদ রফিক, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আব্দুস ছালাম, উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মিজানুর রহমান, শাহজাদপুর থানার ওসি শাহিদ মাহমুদ খান, আইসিটি অফিসার মাহবুবা আলম বিথি, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ময়নুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার শফিউল ইসলাম।
আটোয়ারী (পঞ্চগড়) : আটোয়ারীতে শেখ রাসেল দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে সকালে উপজেলা পরিষদের সামনে শেখ রাসেলের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তৌহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন আটোয়ারী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শায়লা সাইদ ত্বন্বী, অফিসার ইনচার্জ মো. দুলাল উদ্দিন। সভায় অন্যদের মধ্যে আটোয়ারী ও উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মো. ইউসুফ আলী ও জিল্লুর হোসেন সরকার, মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল কদ্দুশ, সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার নুরজাহান খাতুন প্রমুখ বক্তব্য রাখেন। সভা শেষে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
ফুলবাড়ী (দিনাজপুর) : সকাল ১০টায় দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন যথাক্রমে উপজেলা পরিষদের পক্ষে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আতাউর রহমান মিল্টন ও ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার মো. রিয়াজ উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুলের নেতৃত্বে দলের সবস্তরের নেতাকর্মী ও পুলিশ প্রশাসনের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার ফুলবাড়ী সার্কেল মো. আসাদুজ্জামান ও থানা অফিসার ইনচার্জ মো. আশ্রাফুল ইসলাম। পরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগীদের মাঝে পুরস্কার তুলে দেন উপজেলা পারিষদ চেয়ারম্যান মো. আতাউর রহমান মিল্টন। এ সময় উপজেলা নির্বাহী অফিসার মো. রিয়াজ উদ্দিন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার হাসিনা ভুঁইয়া উপস্থিত ছিলেন।
বিরল (দিনাজপুর) : সকালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, আলোচনা সভা, দোয়া ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম মোস্তাফিজুর রহমান বাবু। উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা সুলতানার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র মো. সবুজার সিদ্দিক সাগর, সাধারণ সম্পাদক রমাকান্ত রায়, সহকারী কমিশনার (ভূমি) মো. আব্দুল ওয়াজেদ, থানার অফিসার ইনচার্জ মো. ফখরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রহমান আলী প্রমুখ।
চাটখিল (নোয়াখালী) : উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা সভা কক্ষে নির্বাহী অফিসার এ এস এম মোসার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য এইচ এম ইব্রাহীম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর কবির, চাটখিল পৌর মেয়র নিজাম উদ্দিন (ভিপি নিজাম), উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাকির হোসেন জাহাঙ্গীর, উপজেলা ভাইস চেয়ারম্যান আলী তাহের ইভু। সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ইউপি চেয়ারম্যান এস এম বাকী বিল্লাহ, ইউপি চেয়ারম্যান সৈয়দ মাহমুদ হোসেন তরুণ, শহিদ উল্যাহ, বিআরডিভির চেয়ারম্যান মিজানুর রহমান মিজান, আওয়ামী লীগ নেত্রী শামিমা আক্তার মেরী প্রমুখ। সভা পরিচালনা করেন উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ আলী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়