রাশিয়ার একাতেরিনবার্গে ভেজাল মদপানে মৃত্যু ১৮

আগের সংবাদ

মরুর বুকে গতির ঝড় অব্যাহত

পরের সংবাদ

বিশ্বকাপে সেরাদের সেরা চার

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর আগামী ২৩ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে হয়ে গেছে ছয়টি আসর। ২০০৭ থেকে ২০১৬ এর আসরগুলোতে দেশকে জয় এনে দিয়ে ম্যাচের পুরস্কার জিতে নিয়েছিলেন অনেক ক্রিকেটার। বিশ্বকাপের মতো আসরে ম্যাচসেরার পুরস্কার কোনো কোনো ক্রিকেটার জিতেছেন একাধিকবার। তাদের মধ্য আবার সর্বাধিক পাঁচবার ম্যাচসেরার পুরস্কার জিতে চার ক্রিকেটার হয়েছেন সেরাদের সেরা। শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, অস্ট্রেলিয়ার শেন ওয়াটসনের সঙ্গে সে তালিকায় আছেন ভারতের বিরাট কোহলিও। এছাড়াও ম্যাচসেরার তালিকায় চারবার করে পুরস্কৃত হয়েছেন তিন জন ক্রিকেটার। আর তিনবার করে বিশ্বকাপে ম্যাচসেরা হয়েছেন নয় ক্রিকেটার।
এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয়টি শিরোপা জিতেছেন পাঁচটি দেশ। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের সর্বোচ্চ দুটি ট্রফি গিয়েছে ক্যারিবীয় দ্বীপ রাষ্ট্র ওয়েস্ট ইন্ডিজে। ২০১২ সালে প্রথমবার এবং ২০১৬ সালে সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপটি জিতে নেন গেইলরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর অনুষ্ঠিত হয় ২০০৭ সালে। সেবার ট্রফিটি নিজেদের দেশে নিয়ে যান মহেন্দ্র সিং ধোনির ভারত। ভারতের কাছে ২০০৭ সালে ফাইনালে হেরে ট্রফি খোয়ানে পাকিস্তান পরের আসর ২০০৯ সালে ট্রফি জিতে নিজেদের আক্ষেপ ঘোচান। এরপর ২০১০ সালে ক্রিকেট যাদের হাত ধরে জন্ম লাভ করে, সে ইংল্যান্ড জিতে নেয় তৃতীয় আসরের শিরোপা। আর ২০১৪ সালে বাংলাদেশের মাটিতে হওয়া আসরটি নিজেদের করে নেয় শ্রীলঙ্কা। তবে দেশকে ট্রফি এনে দিতে পারুক আর নাই পারুক ম্যাচ জিতিয়ে ঠিকই ম্যাচসেরার পুরস্কার জিতেছেন বেশকিছু ক্রিকেটার। ক্রিকেট যেহেতু দলগত খেলা, তাই একার পক্ষে কারো শিরোপা এনে দেয়া সম্ভব নয়। তবুও দলকে এগিয়ে নিতে চেষ্টা করে যান অনেকে। আর এই কাজে সফলরা জিতে নেন ম্যাচ জয়ের পুরস্কার ‘ম্যান অব দ্য ম্যাচ’।
এই তালিকায় সর্বোচ্চ পাঁচবার ম্যাচসেরার অ্যাওয়ার্ড জিতে সবার প্রথমে আছেন শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে। টি-টোয়েন্টি বিশ্বকাপে এই ব্যাটসম্যান ৩১ ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন। ৩৯ গড়ে ৩১ ইনিংসে তার রান সংগ্রহ ছিল ১০১৬। তিনিই টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক। রেকর্ড বইয়ে দুইবার নাম লেখানো জয়াবর্ধনের ২০১৪ সালে দলের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিলেন। অবসর নেয়ায় তিনি থাকছেন না বিশ্বকাপের সপ্তম আসরে।
পাঁচ ম্যাচসেরার তালিকায় অন্য ক্রিকেটার ক্রিকেটার ক্যারিবীয় দানব ক্রিস গেইল। গেইল ব্যাটিংয়ে ঝড় তোলার পাশাপাশি পার্টটাইম বোলিংও করে থাকেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে গেইল এখন পর্যন্ত ২৮টি ম্যাচে দেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছেন। দলের হয়ে তিনি জিতেছেন ২০১২ ও ২০১৬ সালের ট্রফি। বিশ্বকাপে গেইল ৪০ গড়ে ২৬ ইনিংসে রান সংগ্রহ করেছেন ৯২০। আর বল হাতে উইকেট শিকার করেছেন ৯টি।
গেইল এবারো সংযুক্ত আরব আমিরাতের টি-টোয়েন্টির বিশ্বকাপে দলের হয়ে মাঠ মাতাবেন। তার সামনে বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের পাশাপাশি ম্যাচসেরায় অনন্য হওয়ার মতো দুটি রেকর্ড অপেক্ষা করছে।
তালিকায় তৃতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসন। জয়াবর্ধনে ও গেইল ব্যক্তিগত অর্জনের পাশাপাশি দলের হয়ে শিরোপার স্বাদ পেলেও এই স্বাদ থেকে বঞ্চিত হন ওয়াটসন। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের বিশ্ব আয়োজনে তিনি দলের হয়ে মাঠে নেমেছিলেন ২৪ ম্যাচে। দলের হয়ে শিরোপা জিততে না পারলেও বিশ্বকাপে এই অলরাউন্ডার বলে-ব্যাটে ছিলেন সমান উজ্জ্বল। ২৮ গড়ে ২২ ইনিংসে তার ঝুলিতে সংগ্রহ ৫৩৭ রান। আর বল হাতে নিয়েছেন ২২টি উইকেট। পাঁচবার ম্যাচসেরার পুরস্কার অর্জন করা এই অলরাউন্ডার অবসর নিয়ে আছেন জাতীয় দলের বাইরে।
টি-টোয়েন্টি বিশ্বকাপে পাঁচবার ম্যাচসেরাদের তালিকায় সর্বশেষ সংযোজন ভারতের বিরাট কোহলি। ভারত বিশ্বকাপ টি-টোয়েন্টি বিশ্বকাপ যখন জিতেছিল তখনো জাতীয় দলে আবির্ভাব ঘটেনি ভারত অধিনায়কের। তবে তিনি ২০১২ সাল থেকে কোহলি বিশ্বকাপের ১৬টি ম্যাচে দেশের হয়ে প্রতিনিধত্ব করেছিলেন। বিশ্বকাপ আসরে রেকর্ড ৮৬ গড়ে কোহলির রান সংখ্যা ৭৭৭। আবার বল হাতেও শিকার করেছেন ২টি উইকেট। এবারের সংযুক্ত আর আমিরাতে কোহলি নিজের দেশকে সামনে থেকে নেতৃত্ব দিবেন।
য় জুনায়েদ হোসেন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়