রাশিয়ার একাতেরিনবার্গে ভেজাল মদপানে মৃত্যু ১৮

আগের সংবাদ

মরুর বুকে গতির ঝড় অব্যাহত

পরের সংবাদ

প্যারিস মাতাতে প্রস্তুত এমএনএম

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফরাসি ক্লাব পিএসজির মালিকানা পরিবর্তনের পর বদলে যায় ক্লাবটির ভাগ্য। ফ্রেঞ্চ লিগে ২০১২ সাল থেকে টানা সাত মৌসুমে চ্যাম্পিয়ন হয় কাতারের মালিকানাধীন ক্লাবটি। নাসের আল খেলাইফি একে একে তারকা ফুটবলারদের দলে ভিড়িয়ে লিগে আধিপত্য বিস্তার করে নেন। তবে ক্লাবটির এখনো একটি জায়গায় আক্ষেপ রয়ে গেছে। সে আক্ষেপ ঘোচাতে খেলাইফি নেইমার, কিলিয়ান এমবাপ্পেসহ তারকায় ভরপুর ক্লাবটিতে শেষ পর্যন্ত ভিড়িয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিকে। এই ত্রিফলা বিশ্বের সেরা আক্রমণভাগ বলেই ধরে নিচ্ছে ফুটবল বিশ্ব। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে চলতি আসরে দুই ম্যাচ খেলেছে পিএসজি। প্রথম ম্যাচে হোঁচট খেলেও পরের ম্যাচে ঘুরে দাঁড়িয়ে হারিয়েছে ইংলিশ জায়ান্ট ক্লাব ম্যানচেস্টার সিটিকে। শিরোপা জয়ের মিশনে ‘এ’ গ্রুপের ম্যাচে আজ প্যারিসের মাঠ পার্ক দে প্রিন্সে জার্মান ক্লাব আরবি লাইপজিগের বিপক্ষে মাঠে নামবে পিএসজি। নিজ দেশে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ শেষে দলের সঙ্গে যোগ দিয়েছেন মেসি ও নেইমার। ফলে আজ প্যারিসবাসী আরবি লাইপজিগের বিপক্ষে বিশ্বের সেরা ত্রয়ীর ঝলক দেখবে আরেকবার।
চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা ধরতে গিয়েও হাতছাড়া হয়ে যায় ফরাসি ক্লাব পিএসজির। গত মৌসুমে ফাইনালে উঠলেও জার্মান জায়ান্ট ক্লাব বায়ার্নের বিপক্ষে ১-০ গোলে হেরে দীর্ঘদিনের স্বপ্নভঙ্গ হয় নেইমার, এমবাপ্পেদের। এবার ক্লাবটির সভাপতি তাদের সঙ্গী হিসেবে যুক্ত করেছেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসিকে। এছাড়াও ইউরোজয়ী গোলরক্ষক জিয়ান লুইজি ডোনারুম্মা, বিশ্বের অন্যতম সেরা ডিফেন্ডার সার্জিও রামোস, আশরাফ হাকিমি, ইকার্দি, ডি মারিয়ারাতো আছেনই। সর্বশক্তি নিয়েই এবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা ঘরে তুলতে মাঠে নেমেছে পিএসজি।
বিশ্বের সেরা আক্রমণ ভাগ নিয়েও চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছিল পিএসজি। বেলজিয়ান ক্লাব ব্রুজের বিপক্ষে সে ম্যাচে ১-১ গোলে ড্র করে পিএসজি। সে ম্যাচে গোলের দেখা পাননি এমএনএমদের কেউই। দলের পক্ষে একমাত্র গোলটি করে মান বাঁচিয়ে ছিলেন আন্দের এররেরা। ওই ম্যাচে মেসিদের প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছিল ক্লাব ব্রুজের গোলপোস্টও। ফ্রি কিক থেকে মেসির বাঁ পায়ের জোরালো শট গোলপোস্টে লেগে ফিরে এলে ম্যাচে জয়ের বদলে ড্র নিয়ে মাঠে ছাড়েন এমবাপ্পে-নেইমাররা। পরের ম্যাচে অবশ্য দারুণভাবে ঘুরে দাঁড়ায় পিএসজি। ইংলিশ জায়ান্ট ক্লাব ম্যানচেস্টার সিটিকে হারায় ২-০ গোল ব্যবধানে। গোলের দেখা পান আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসিও। সে ম্যাচের আত্মবিশ্বাস নিয়ে এবার তারা মাঠে নামবে জার্মান ক্লাব আরবি লাইপজিগের বিরুদ্ধে। দুই ম্যাচে এক জয় ও এক ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে রয়েছে পিএসজি।
এদিকে ছন্দে আছেন দলের তিন মহারথী কিলিয়ান এমবাপ্পে, নেইমার ও লিওনেল মেসি। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সফলভাবে শেষ করে দলের সঙ্গে যোগ দিয়েছেন নেইমার ও মেসি। তাদের সঙ্গে যোগ দিয়েছেন আরেক আর্জেন্টাইন ফরোয়ার্ড অ্যাঞ্জেল ডি মারিয়া। এদিকে শুরুর একাদশেই থাকছেন এমবাপ্পে, নেইমার, মেসি ত্রিফলা। তবে এদিন দলের গোলরক্ষক কেইলর নাভাস ইনজুরির কারণে থাকছেন না দলে। তার জায়গায় দলের প্রতিনিধিত্ব করবেন ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুম্মা। তাছাড়া স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ থেকে পিএসজিতে যোগ দেয়া ডিফেন্ডার সার্জিও রামোসকেও পাওয়া যাবে না আরবি লাইপজিগের বিপক্ষে। ইনজুরি থেকে সুস্থ হলেও কোচ পচেত্তিনো পুরোপুরি শঙ্কামুক্ত হওয়ার আগে কোনো ঝুঁকি নিতে চান না। আরবি লাইপজিগের বিপক্ষে আজ পিএসজির সম্ভাব্য শুরুর একাদশে যারা থাকতে পারেন- জিয়ানলুইজি ডোনারুম্মা, আশ্রাফ হাকিমি, মারকুইনিস, কিমপেমবেল, মেন্দেস, ভেরাত্তি, গায়া, এরেরা, মেসি, এমবাপ্পে ও নেইমার।
এদিকে চ্যাম্পিয়ন্স লিগে নিয়ে পিএসজি ব্যস্ত থাকলেও দলটির তারকা ফুটবলার মাউরো ইকার্দি ব্যস্ত স্ত্রীর মন ভাঙানো নিয়ে। পরকীয়ার জেরে তার স্ত্রী ওয়ান্দা সন্তানদের নিয়ে শহর ছেড়েছেন। যার কারণে দলের সবাইকে অনুশীলনে দেখা গেলেও ছিলেন এ আর্জেন্টাইন ফরোয়ার্ড। ফলে দলের গুরুত্বপূর্ণ ম্যাচে থাকছেন না তিনি।
অন্যদিকে চ্যাম্পিয়ন্স লিগে আজ রাতে মাঠে নামছে সব জায়ান্ট ক্লাবগুলো। ‘এ’ গ্রুপের ম্যাচে ইংলিশ জায়ান্ট মুখোমুখি হবে বেলজিয়ান ক্লাব ব্রুজের বিপক্ষে। ‘ডি’ গ্রুপের ম্যাচে শাখতার দনেস্কের মুখোমুখি হবে স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ। একই গ্রুপের অন্য ম্যাচে ইন্টার মিলান মুখোমুখি হবে শেরিফের বিপক্ষে। অন্যদিকে ‘বি’ গ্রুপের ম্যাচে অ্যাতলেটিকো মাদ্রিদ মুখোমুখি হবে আরেক ইংলিশ জায়ান্ট ক্লাব লিভারপুলের বিপক্ষে। আর ‘সি’ গ্রুপের ম্যাচে জার্মান জায়ান্ট ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড মুখোমুখি হবে আয়াক্সের বিপক্ষে।
চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত ১৩টি ট্রফি জিতে সবার শীর্ষে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। দুইয়ে থাকা ইতালিয়ান ক্লাবের শিরোপার সংখ্যা ৭টি। সমান ৬টি শিরোপা নিয়ে তিনে বায়ার্ন মিউনিখ এবং চারে ইংলিশ ক্লাব লিভারপুল। ৫টি শিরোপা নিয়ে পাঁচে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়