এ মাসের ১৫ দিনে ডেঙ্গু রোগী ছাড়ালো ৩ হাজার

আগের সংবাদ

ভস্মীভূত হিন্দুপল্লীজুড়ে আতঙ্ক : মূল হোতাসহ ৪৬ জন গ্রেপ্তার, থানায় দুই মামলার প্রস্তুতি, প্রতিবাদে রংপুরে বিক্ষোভ > সাম্প্রদায়িক হামলা

পরের সংবাদ

সাম্প্রদায়িক হামলা : ২০ মামলায় আসামি প্রায়১০ হাজার, গ্রেপ্তার ১৬৪

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৮, ২০২১ , ১:৪৯ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কুমিল্লায় কথিত ‘কুরআন অবমাননার’ অভিযোগ এনে বিভিন্ন জেলার পূজামণ্ডপে চালানো নাশকতা ও পুলিশের ওপর হামলার ঘটনায় মোট ২০টি মামলা দায়ের করা হয়েছে। সর্বাধিক ৫টি মামলা দায়ের করা হয়েছে কুমিল্লা জেলায়। নাশকতা, ভাঙচুর, রাষ্ট্রীয় সম্পদ বিনষ্ট, সরকারি কাজে বাধা ও পুলিশের ওপর হামলার কথা উল্লেখ করে সারাদেশে দায়ের হওয়া মামলায় আসামি করা হয়েছে প্রায় ১০ হাজার জনকে। এর মধ্যে রাজধানী ঢাকাতে হওয়া ৩টি মামলার আসামিই ৪ হাজারের বেশি। এসব মামলায় গ্রেপ্তার করা হয়েছে ১৬৪ জনকে। যাদের অনেকে আদালতের নির্দেশে রিমান্ডে রয়েছেন।
ডিএমপি সূত্র জানায়, রাজধানীর বায়তুল মোকাররম মসজিদ ও এর আশপাশের এলাকা এবং চকবাজারে পুলিশ-মুসল্লি সংঘর্ষের ঘটনায় গ্রেপ্তার ২১ জনকে রিমান্ডে নিয়েছে পুলিশ। গত শুক্রবার জুমার নামাজ শেষে সংঘর্ষের পর ঘটনাস্থল থেকে তাদের আটক করা হয়েছিল। এ ঘটনায় পরদিন পল্টন, রমনা ও চকবাজার থানায় পুলিশ বাদী হয়ে ৩টি মামলা দায়ের করে। গতকাল রবিবার ওই মামলায় তাদের গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হলে বিচারক তাদের রিমান্ড মঞ্জুর করেন।
এদিকে দায়েরকৃত ৩ মামলার এজাহারে কুমিল্লার ঘটনার জেরে নাশকতা, ভাঙচুর, রাষ্ট্রীয় সম্পদ বিনষ্ট, সরকারি কাজে বাধা ও পুলিশের ওপর হামলার কথা উল্লেখ করা হয়েছে। মামলাগুলোতে ৪ হাজারের বেশি জনকে আসামি করা হয়েছে বলে সংশ্লিষ্ট থানা সূত্রে জানা গেছে।
রমনা মডেল থানার ওসি মনিরুল ইসলাম বলেন, নাইটিংগেল ও কাকরাইল মোড়ে নাশকতার ঘটনায় ঘটনাস্থল থেকে ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। এই ১০ জনের নাম উল্লেখসহ রমনা থানায় মোট দেড় হাজার অজ্ঞাত আসামির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তিনি আরো বলেন, গ্রেপ্তার ১০ জনকে শনিবার আদালতে হাজির করা হলে তাদের দুদিনের রিমান্ড মঞ্জুর করেন বিচারক।
পল্টন মডেল থানার ওসি সালাউদ্দিন মিয়া জানান, তাদের থানার মামলায় খেলাফত আন্দোলনের একাংশের আমির জাফরুল্লাহ খানকে ১ নম্বর আসামি করা হয়েছে। এছাড়া এই দলের আরো ১০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আড়াই হাজার জনকে আসামি করা হয়েছে। মামলায় এখন পর্যন্ত ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। শনিবার তাদের আদালতে পাঠানো হলে আদালত একদিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে আগামীকাল (আজ) তাদের আবার আদালতে পাঠানো হবে। পাশাপাশি খেলাফত আন্দোলনের একাংশের আমির জাফরুল্লাহ খানসহ পলাতক অন্য আসামিদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে।
চকবাজার মডেল থানার ওসি আবদুল কাইয়ুম বলেন, তাদের থানায় ৫ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত আরো ৪০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গ্রেপ্তার ৫ জন একদিনের রিমান্ডে রয়েছে।
চট্টগ্রামে গ্রেপ্তার ৮৪ : চট্টগ্রামে জেএম সেন পূজামণ্ডপে হামলার ঘটনায় ৮৪ জনের নাম উল্লেখ আর অজ্ঞাতনামা ৫০০ ব্যক্তিকে আসামি করে কোতোয়ালি থানায় মামলা করা হয়েছে। চট্টগ্রাম কোতোয়ালি থানার ওসি নেজামউদ্দিন জানিয়েছেন, সেখানকার সিসি ক্যামেরার ফুটেজ, স্থিরচিত্র দেখে সরাসরি হামলার সঙ্গে জড়িতদের শনাক্ত করে ৮৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ধর্মীয় অনুভূতিতে আঘাত আনা, পুলিশের ওপর হামলা এবং বিশেষ ক্ষমতা আইনের ধারায় এসব মামলা করা হয়েছে।
কুমিল্লায় ৫ মামলা : কুমিল্লায় সহিংসতার ঘটনায় পাঁচটি মামলা হয়েছে। সেসব মামলায় এখন পর্যন্ত ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। কুমিল্লা কোতোয়ালি থানার ওসি আনোয়ারুল আজিম জানিয়েছেন, কুরআন অবমাননা ও প্রতিমা ভাঙচুরের মামলায় পুলিশ বাদী হয়ে চারটি মামলা করেছে। র‌্যাবের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে। এসব মামলায় অজ্ঞাতনামা শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে।
চাঁদপুরে আসামি ২ হাজার : চাঁদপুরের হাজীগঞ্জে গত বুধবারের সহিংসতার ঘটনায় চারটি মামলা হয়েছে। এসব মামলায় দুই হাজারের বেশি ব্যক্তিকে আসামি করা হয়েছে। হাজীগঞ্জ থানায় হামলা ও পুলিশ আহতের ঘটনায় দুটি মামলা হয়েছে। এছাড়া দুটি মন্দিরের কর্তৃপক্ষ বাদী হয়ে দুটি মামলা করেছেন। এসব মামলায় এখন পর্যন্ত ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
কিশোরগঞ্জে গ্রেপ্তার ৪ : শুক্রবার বিকালে কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার গুন্ধর ইউনিয়নে কাদিম মাইজহাটি গ্রামের একটি মন্দিরে হামলা ও ভাঙচুর হয়। সেই ঘটনায় ধর্মীয় অনুভূতিতে আঘাত, মূর্তি ভাঙচুর, চুরির অভিযোগে একটি মামলা হয়েছে। করিমগঞ্জ থানার ওসি মমিনুল ইসলাম জানিয়েছেন, মামলায় নয়জনের নাম উল্লেখ করা হয়েছে, অজ্ঞাতনামা আসামি রয়েছে ৩০-৩৫ জন। এদের মধ্যে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।
ফেনীতে দুই মামলা : ফেনী থানার ওসি মো. মনির হোসেন বলছেন, সংঘর্ষের ঘটনায় দুটি মামলা হচ্ছে। এসব মামলায় ধর্মীয় অনুভূতিতে আঘাত, পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা দান ইত্যাদি অভিযোগ আনা হয়েছে। প্রথম মামলায় অজ্ঞাতনামা ২৫০ ব্যক্তিকে, দ্বিতীয় মামলায় ১৫০ ব্যক্তিকে আসামি করা হয়েছে। তবে এখনো কোনো গ্রেপ্তার হয়নি।
নোয়াখালীতে হত্যাসহ ৪ মামলা : নোয়াখালীর বেগমগঞ্জের চৌমুহনীতে শুক্রবার হামলার ঘটনায় ইসকন মন্দির কর্তৃপক্ষ একটি হত্যা মামলা করেছে। সেই সঙ্গে মন্দিরে হামলা, ভাঙচুরের অভিযোগও আনা হয়েছে। সেখানে হামলায় দুজন নিহত হয়েছেন।
নোয়াখালীর বেগমগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহ ইমরান জানিয়ছেন, হামলার ঘটনায় ইসকন কর্তৃপক্ষ একটি মামলা করেছে। এজাহারে কয়েকজনের নাম উল্লেখের পাশাপাশি অজ্ঞাত ২০০-২৫০ ব্যক্তিকে আসামি করা হয়েছে। এর বাইরে পুলিশ বাদী হয়ে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ইত্যাদি অভিযোগ তিনটি মামলা করেছে। সেসব মামলায় ২০০ ব্যক্তির নাম উল্লেখ আর দুই থেকে আড়াই হাজার অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়