এ মাসের ১৫ দিনে ডেঙ্গু রোগী ছাড়ালো ৩ হাজার

আগের সংবাদ

ভস্মীভূত হিন্দুপল্লীজুড়ে আতঙ্ক : মূল হোতাসহ ৪৬ জন গ্রেপ্তার, থানায় দুই মামলার প্রস্তুতি, প্রতিবাদে রংপুরে বিক্ষোভ > সাম্প্রদায়িক হামলা

পরের সংবাদ

ছন্দহীন ম্যান ইউ শীর্ষে চেলসি

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে দুর্দশা যেন পিছু ছাড়ছে না ম্যানচেস্টার ইউনাইটেডের। ক্রিশ্চিয়ানো রোনালদো, পল পগবা, ব্রুনো ফার্নান্দেস, জেডন স্যানচো, রাফায়েল ভ্যারেন, হ্যারি মাগুইরির মতো তারকা ফুটবলার দলে ভিড়িয়েও ছন্দহীন প্রিমিয়ার লিগের অন্যতম সেরা ক্লাবটি। ৭৪ বছর পর শীর্ষ লিগে ফেরা ব্রেন্টফোর্ডের বিপক্ষে ড্র, অ্যাস্টন ভিলার বিপক্ষে হার, এভারটনের বিপক্ষে ড্র দলটির ছন্দহীনতা ফুটিয়ে তুলেছে। প্রতিপক্ষের মাঠে গতকাল লিস্টার সিটির বিপক্ষে রোনালদোরা হেরেছে ৪-২ গোল ব্যবধানে। দিনের অন্য ম্যাচে ব্রেন্টফোর্ডের বিপক্ষে কষ্টার্জিত জয়ে লিগের শীর্ষস্থান ধরে রেখেছে চেলসি। ব্রেন্টফোর্ড কমিউনিটি স্টেডিয়ামে গতকাল টমাস টুখেলের শিষ্যরা ১-০ গোল ব্যবধানে জয় তুলে নেন। এদিকে প্রিমিয়ার লিগের অন্য ম্যাচে ইতিহাদ স্টেডিয়ামে বার্নলিকে ২-০ গোলে হারায় ম্যানচেস্টার সিটি। অন্যদিকে বুন্দেসলিগায় মাইঞ্জকে ৩-১ গোলে হারিয়ে বায়ার্নকে টপকে লিগের শীর্ষস্থানে উঠে এসেছে বরুশিয়া ডর্টমুন্ড।
আন্তর্জাতিক বিরতি থেকে ক্লাব ফুটবল মাঠে ফিরলেও ভাগ্য ফিরল না ম্যানচেস্টার ইউনাইটেডের। পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ওলে গানার সুলশারের দলকে হারিয়ে দিল লিস্টার সিটি। লিগে টানা তিন ম্যাচে জয়হীন রইল ইউনাইটেড। যার দুটিতেই তারা পেল হারের তেতো স্বাদ। গত রাউন্ডে এভারটনের সঙ্গে ১-১ ড্রয়ের আগে অ্যাস্টন ভিলার বিপক্ষে হেরেছিল ১-০ গোলে। সব প্রতিযোগিতা মিলিয়ে লিস্টারের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডের দলটি হারল টানা তিন ম্যাচ, সবগুলোই চলতি বছর। ম্যাচে বল দখলে ইউনাইটেড একটু এগিয়ে থাকলেও আক্রমণে তুলনামূলক ভালো করে লিস্টার। গোলের উদ্দেশে ২২টি শট নেয় স্বাগতিকরা, যার ১১টি লক্ষ্যে ছিল। আর সফরকারীদের ১৮ শটের ছয়টি লক্ষ্যে ছিল। ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে দলকে এগিয়ে নেয়ার পর লিস্টার সিটির জেমি ভার্ডির উচ্ছ¡াস। তবে গোলরক্ষক দাভিদ দে হেয়াকে পরীক্ষায় ফেলতে পারেনি তারা। আন্তর্জাতিক বিরতির আগে সব প্রতিযোগিতা মিলিয়ে সর্বশেষ চার ম্যাচের মাত্র একটিতে জেতা ইউনাইটেড এগিয়ে যায় ১৯তম মিনিটে।
ব্রুনো ফার্নান্দেসের সঙ্গে বল দেয়া-নেয়া করে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের জোরালো শটে ঠিকানা খুঁজে নেন ম্যাসন গ্রিনউড। ২৮তম মিনিটে দ্বিগুণ হতে পারত ব্যবধান। জেডন স্যানচোর পাসে রোনালদোর শট দারুণ দক্ষতায় ফেরান গোলরক্ষক কাসপের স্মাইকেল। দুই মিনিট পর উল্টো টিলেমানসের চমৎকার গোলে সমতায় ফেরে লিস্টার সিটি। ৫৫তম মিনিটে রোনালদোর শট এক ডিফেন্ডার ঠেকানোর পর গ্রিনউডের প্রচেষ্টা ফেরান স্মাইকেল। ৭৫তম মিনিটে দারুণ সেভে ইউনাইটেডকে বাঁচান দে হেয়া। ডি-বক্সের বাইরে থেকে টিলেমানসের শট স্প্যানিশ গোলরক্ষকের হাত ছুঁয়ে পোস্টে লাগে। ৩ মিনিট পর আরেকজনের শট পা বাড়িয়ে ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি তিনি। কাছ থেকে লিস্টারকে এগিয়ে নেন চালার সুইয়ুনজু। এর ৫ মিনিট পরই লিস্টারকে আবারো এগিয়ে নেন জেমি ভার্ডি। আর যোগ করা সময়ের প্রথম মিনিটে সব অনিশ্চয়তার ইতি টানেন প্যাটসন ডাকা। শেষ দিকে একটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি রোনালদো। এরই সঙ্গে শেষ হয় অ্যাওয়ে ম্যাচে ইউনাইটেডের দারুণ এক যাত্রা। ইংলিশ লিগে প্রতিপক্ষের মাঠে ২৯ ম্যাচ পর হারল তারা।
নিজেদের হতভাগা ভাবতেই পারে ব্রেন্টফোর্ড। ৭৪ বছর পর ইংল্যান্ডের শীর্ষ লিগে ফেরা দলটির দুটি প্রচেষ্টা লাগল পোস্টে। তাদের আক্রমণের ঝাঁপটা সামলে কোনোমতে ৩ পয়েন্ট নিয়ে ফিরল চেলসি। ব্রেন্টফোর্ড কমিউনিটি স্টেডিয়ামে গতকাল ১-০ গোলে জিতে প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে ফিরেছে টমাস টুখেলের দল। ব্যবধান গড়ে দেয়া গোলটি করেন বেন চিলওয়েল। দারুণ কিছু সেভ করে বড় অবদান রাখেন এদুয়াঁ মঁদি। ম্যাচে বল দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে এগিয়ে ছিল ব্রেন্টফোর্ড। গোলের উদ্দেশে মোট ১৬টি শট নেয় তারা, যার সাতটি ছিল লক্ষ্যে। আর চেলসির পাঁচ শটের মাত্র একটি লক্ষ্যে, সেটিতেই মেলে জয়। ২২তম মিনিটে ম্যাচে নিজেদের প্রথম শটেই এগিয়ে যেতে পারত ব্রেন্টফোর্ড, কিন্তু বাদ সাধে ওই পোস্ট। আট গজ দূর থেকে ফরাসি ফরোয়ার্ড ব্রায়ান এমবিউমোর শট পোস্টে লাগে।
পরক্ষণে চেলসির রোমেলু লুকাকু জালে বল পাঠালেও অফসাইডের কারণে গোল মেলেনি। ৩৭তম মিনিটে ভালো পজিশনে বল পেয়ে উড়িয়ে মেরে হতাশ করেন টিমো ভেরনার। প্রথমার্ধের শেষ মিনিটে দারুণ নৈপুণ্যে একমাত্র গোলটি করেন চিলওয়েল। ডি-বক্সে আলগা বল পেয়ে বাঁ পায়ের জোরালো ভলিতে ঠিকানা খুঁজে নেন ২৪ বছর বয়সী ইংলিশ ডিফেন্ডার। ৭৩তম মিনিটে ইভান টনির শট ফিরিয়ে চেলসিকে বাঁচান মঁদি। পরের মিনিটে এমবিউমোর নিচু শট আবার পোস্টে লাগে। বাকি সময়ে আরো দুটি দারুণ সেভ করে চেলসির ৩ পয়েন্ট নিশ্চিত করেন মঁদি। আট ম্যাচে ছয় জয় ও এক ড্রয়ে চেলসির পয়েন্ট হলো ১৯। বার্নলির বিপক্ষে ২-০ গোলে জেতা শিরোপাধারী ম্যানচেস্টার সিটি ১৭ পয়েন্ট নিয়ে তিনে আছে।
অন্যদিকে ঘরের মাঠে ম্যানচেস্টার সিটি এগিয়ে যায় দ্বাদশ মিনিটেই। ফিল ফোডেনের নিচু শট গোলরক্ষক নিক পোপ ঝাঁপিয়ে ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি। কাছ থেকে জালে পাঠান বের্নার্দো সিলভা। দ্বিতীয়ার্ধে পরের গোলটি করেন কেভিন ডে ব্রুইনে। এক ম্যাচ পরই লিগে জয়ে ফিরল সিটি। গত রাউন্ডে লিভারপুলের সঙ্গে ২-২ ড্র করেছিল তারা। আট ম্যাচে পাঁচ জয় ও দুই ড্রয়ে ১৭ পয়েন্ট নিয়ে টেবিলে তিনে আছে পেপ গার্দিওলার দল।
এদিকে বুন্দেসলিগায় গোল মেশিন নরওয়েজীয় তারকা আর্লিং হরল্যান্ড গোল করেই যাচ্ছেন। ঘরের মাঠে গতকাল তার জোড়া গোলে মাইঞ্জকে ৩-১ গোলে হারায় বরুশিয়া ডর্টমুন্ড। দলের হয়ে অন্য গোলটি করেন জার্মান ফরোয়ার্ড মার্কো রিয়াস। চলতি মৌসুমে হরল্যান্ড ৯ ম্যাচে ১৩ গোল করেছেন। এর মধ্য বুন্দেস লিগায় ছয় ম্যাচে তার গোল সংখ্যা ৯ আর উয়েফা চ্যাম্পিয়ন্সলিগে এক ম্যাচে এক গোলের দেখা পেয়েছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়