গুলিস্তানে বাস উল্টে ২ কাবাডি খেলোয়াড় আহত

আগের সংবাদ

মণ্ডপে হামলার নেপথ্যে কারা

পরের সংবাদ

ঝামেলমুক্ত থাকার চর্চা!

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

‘চর্চা’ শব্দটা বেশ অর্থবহ। পড়াশোনা, অভ্যাস, অনুশীলন, গবেষণা, আলোচনা ইত্যাদি ভালো অর্থে শব্দটি ব্যবহৃত হয়। জ্ঞান-বিজ্ঞান চর্চা, সাহিত্য চর্চা, শরীর চর্চা, ধর্ম চর্চা—এসব ক্ষেত্রে ‘চর্চা’ শব্দ চড় চড় করে মর্যাদার উঁচু চেয়ারে বসে আছে। কিন্তু শব্দটির মাথায় যেই না বসল ‘পর’, তখন বিপত্তি! যার সহজ ব্যবহারিক অর্থ হলো পরনিন্দা। পরচর্চা, পরনিন্দা হচ্ছে এক ধরনের বিনোদন মানে অ্যামিউজমেন্ট। তাই এসব এড়িয়ে থাকতে হবে আত্মবিশ্বাসে ভরপুর। তবেই না মিলবে প্রশান্তি। কিন্তু কেমনে বুঝবেন ঝঞ্ঝাট, পরচর্চা আপনার একেবারেই না-পছন্দ! মিলিয়ে দেখুন গোটা ফিচারে।
কথা না বলে শুনতে থাকুন : দু-পক্ষের কান কথা থেকে সৃষ্ট ঝগড়ার সময় একের পর এক উত্তপ্ত বাক্য বিনিময় ঘটতে থাকে। আপনি যেহেতু থেমে যাওয়ার উপকারিতা সম্পর্কে জানেন, কাজেই থেমে যান। অপরকে বলতে দিন। একতরফা যিনি বলছেন, তিনিও চুপ হয়ে যাবেন।
মনে রাখবেন, সম্পর্কে ঝাগড়া-বিবাদ হবেই। সাধারণত পরিণতিতে মিল হবে, অথবা সমাধান ছাড়াই যন্ত্রণাদায়ক পরিণতির দিকে পরিস্থিতি এগোবে। অথচ যে বিষয়েই ঝামেলা লাগুক না কেন, আন্তরিক ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে সব বিবাদের অবসান ঘঠতে পারে। এখানে এ বিষয়ে পরামর্শ নিন। শান্ত ভাবে কথা বলেন।

যুক্তি দিয়ে কথা বলেন : কিছু মানুষ আছেন যাদের তর্ক করা স্বভাব। নিজেকে বিশাল কিছু জাহির করার তাগিদ থাকে। ফলে না জেনেই তারা একটানা অনেক কিছু বলে যান। যুক্তির ধার ধারেন না। কিন্তু যারা অযথা ঝঞ্ঝাট চান না তারা কিন্তু যুক্তি দিয়ে কথা বলেন।

সমস্যা বুঝলে দূরে থাকেন : যেখানে বোঝেন যে সমস্যা হতে পারে, ঝামেলা বাড়বে সেখান থেকে এরা আগেভাগেই নিজেকে দূরে সরিয়ে রাখেন। নিজের দিকটা সব সময় ভালো করে গুছিয়ে নেন এরা।
আত্মবিশ্বাসে ভরপুর : এই সব মানুষদের মধ্যে কখনও আত্মবিশ্বাসের অভাব হয় না। এদের মধ্যে কোনও ভয় থাকে না। অনায়াসে যে কোনও চ্যালেঞ্জ এরা নিয়ে ফেলেন। এবং সেই চ্যালেঞ্জ জিতেও আসেন।

একটু ব্রেক এবং আবার শুরু : তর্ক-বিতর্কের শুরুটা যৌক্তিক থাকে। কিন্তু খুব বিগড়ে যায় পরিস্থিতি। যখনই দেখবেন পরিস্থিতি ঘোলাটে হচ্ছে, তখনই বুঝবেন একে এগিয়ে নিলে যুদ্ধাবস্থা দেখা দেবে। ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ড. বারখা চুলানি বলেন, ঠিক এ সময়টাতে সচেতনদের একটু ব্রেক নেওয়া উচিত। মুহূর্তেই মাথা ঠাণ্ডা হয়ে আসবে এবং সম্ভাব্য পরিস্থিতি সহজেই এড়িয়ে যেতে পারছেন।

জীবনকে উপভোগ করুন : ব্যক্তিজীবনে ঝামেলা কম বেশি থাকে। কিন্তু জীবনের চলা পথ মসৃণ রাখতে অবশ্যই সব এড়িয়ে জীবনে উদযাপনে অভ্যস্ত হতে হবে। আপনার লাইফস্টাইল তবেই দেখবেন হয়ে উঠবে সুন্দর। দেখবেন আতœবিশ্বাসে ভরপুর মানুষ ঘুরতে, নতুন নতুন জায়গায় নতুন মেন্যু খেতে, নতুন গেজেট নিয়ে ভাবতে কিংবা শপিং করতে পছন্দ করে। এধরনের মানুষ অন্যের ব্যক্তিগত ব্যাপাওে আগ্রহী তেমন থাকে না। মোটকথা, ব্যস্ত থাকে নিজেকে নিয়েও!

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়