সারাদেশে পূজামণ্ডপে হামলা : চাঁদপুরে সংঘর্ষে নিহত ৩

আগের সংবাদ

বিশ্বকাপে বাংলাদেশের টার্গেট কী? প্রথম ম্যাচে মাহমুদউল্লাহ-সাকিবের মাঠে নামা নিয়ে দোটানা

পরের সংবাদ

রুবেল জীবন মৃত্যুর সন্ধিক্ষণে

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় দলের সাবেক ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেল গুরুতর অসুস্থ হয়ে ঢাকার একটি হাসপাতালের আইসিইউতে রয়েছেন। গত পরশু রাতে চিকিৎসকদের পরামর্শে তাকে আইসিইউতে নেয়া হয়। খুব সংকটাপন্ন না হলেও তার অবস্থা খুব একটা স্থিতিশীল নয়। কিছুদিন ধরেই শরীর খারাপের দিকে যাচ্ছে। ফলে বর্তমান অবস্থায় চিকিৎসকরা রুবেলকে নিবিড় পর্যবেক্ষণে রাখাকেই উত্তম মনে করছেন। তার অসুস্থতার খবর জানার পর ক্রিকেটাঙ্গনে উদ্বেগ ও উৎকণ্ঠা ছড়িয়ে পড়েছে। এমনকি রুবেলের দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন, মোশাররফ রুবেল বন্ধু তোর জন্য আল্লাহর কাছে দোয়া করছি, ব্যাট-বল ধরার প্রয়োজন নাই, পরিবারের কাছে ফিরে আয় বন্ধু। পুরো ক্রিকেট পরিবার তোর অপেক্ষায়। আল্লাহ আপনি মাফ করে দেন।
এর আগে ২০১৯ সালে ব্রেন টিউমার ধরা পড়ে রুবেলের। ওই সময় রাজধানীর একটি হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা করাতে গিয়ে তিনি জানতে পারেন তার ব্রেনে গিøওমা টিউমার হয়েছে। এ ধরনের টিউমার সাধারণত মস্তিষ্কের কোষ কিংবা মেরুদণ্ড থেকে জন্ম নেয়। তাই দেরি না করে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ২০১৯ সালের ১৯ মার্চ নিউরো সার্জন এলভিন হংয়ের তত্ত্বাবধানে সফল অস্ত্রোপচার হয় তার।
এরপর দেশে ফিরে আসেন। এমনকি ২০২০ সালে সুস্থ, স্বাভাবিক হয়ে মাঠে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। কিন্তু ওই বছর নভেম্বরে অসুস্থ হলে ফের ভেঙে পড়েন। এরপর চলতি বছর জানুয়ারির শেষ সপ্তাহে এমআরআই করার পর দেখা গেছে, পুরনো টিউমারটি ফের নতুন করে বাড়ছে। তারপর থেকে আবার শুরু হয়েছে কেমোথেরাপি। সব মিলিয়ে ২৪টি কেমোথেরাপি নিয়েছেন। টানা কেমোথেরাপি নেয়ার জন্য ইডিমা ও এপিলেপসিসে ভুগছিলেন তিনি। গত ১১ অক্টোবর সবশেষ কেমোথেরাপি নিয়েছেন তিনি। এরপর হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন। সেখান থেকে তাকে নেয়া হয় আইসিইউতে।
এদিকে ৩৯ বছর বয়সি রুবেল বাংলাদেশ জাতীয় দলের হয়ে পাঁচটি ওয়ানডে খেলেছেন। পাঁচ ম্যাচে শিকার করেছেন চার উইকেট। ২০০৮ সালের ৯ মার্চ চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় রুবেলের।
আর ২০১৬ সালের ৭ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে খেলেন তিনি। তবে ঘরোয়া ক্রিকেটে খেলেছেন শতাধিক লিস্ট ‘এ’ ও প্রথম শ্রেণির ম্যাচ। ১১২টি প্রথম শ্রেণির ম্যাচে তার শিকার ৩৯২ উইকেট। ব্যাট হাতে করেছেন ৩৩০৫ রান। ১০৪টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলে ১২০টি উইকেট নিয়েছেন তিনি। রান করেছেন ১৭৯২। এছাড়া ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। এ স্পিনার ঘরোয়া ক্রিকেটে সর্বশেষ খেলেছেন ২০১৯ বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়