সারাদেশে পূজামণ্ডপে হামলা : চাঁদপুরে সংঘর্ষে নিহত ৩

আগের সংবাদ

বিশ্বকাপে বাংলাদেশের টার্গেট কী? প্রথম ম্যাচে মাহমুদউল্লাহ-সাকিবের মাঠে নামা নিয়ে দোটানা

পরের সংবাদ

তৃতীয় ধাপের তফসিল : ১ হাজার ইউপি ও ১০ পৌরসভায় ভোট ২৮ নভেম্বর

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তৃতীয় ধাপে দেশের ১ হাজার ৭টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ১০টি পৌরসভায় ভোট হবে আগামী ২৮ নভেম্বর। এরমধ্যে ৩১টি ইউনিয়ন পরিষদ ও ১০টি পৌরসভার ভোট ইভিএমে হবে। বাকিগুলোয় ভোট হবে প্রচলিত ব্যালট পেপারে।
ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২ নভেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেয়া যাবে। মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর। ভোটগ্রহণ হবে ২৮ নভেম্বর। ১০টি পৌরসভার মনোনয়নপত্র জমা, বাছাই, প্রত্যাহারের শেষ সময় একই রাখা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন। নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এ সংবাদ ব্রিফিংয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, এনআইডি ডিজি এ কে এম হুমায়ুন কবীর, যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান ও জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন। এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের সভায় তা অনুমোদন দেয়া হয়।
করোনা ভাইরাস মহামারির মধ্যে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপে গত ২১ জুন ২০৪ ইউপি ও ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপির ভোট হয়। সে ভোটে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল অংশ নিলেও বিএনপি অংশ নেয়নি। দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপির ভোট হবে আগামী ১১ নভেম্বর। দেশে প্রায় সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে।
এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়সূচি বিবেচনায় নিয়ে ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে। সেক্ষেত্রে কোনো ধরনের সমস্যা হবে না। ভোটের সময় মূলত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কেন্দ্র হিসেবে ব্যবহার করা হয়। শিক্ষকরাও অনেকে ভোটের দায়িত্বে থাকেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়