সারাদেশে পূজামণ্ডপে হামলা : চাঁদপুরে সংঘর্ষে নিহত ৩

আগের সংবাদ

বিশ্বকাপে বাংলাদেশের টার্গেট কী? প্রথম ম্যাচে মাহমুদউল্লাহ-সাকিবের মাঠে নামা নিয়ে দোটানা

পরের সংবাদ

করোনা উৎস জানতে হু’র নয়া টাস্কফোর্স

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করোনা ভাইরাসের উৎস অনুসন্ধানে নতুন একটি টাস্কফোর্স গঠনের কথা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সায়েন্টিফিক এডভাইজরি গ্রুপ অন দ্য অরিজিন অব নভেল প্যাথোজেনস (এসএজিও) টাস্কফোর্সের জন্য বিশ্ব সংস্থাটি ২৬ জন বিশেষজ্ঞকে মনোনীত করেছে বলে জানায় বিবিসি। নতুন এই টাস্কফোর্স করোনা ভাইরাসের উৎস সন্ধানের শেষ সুযোগ হতে পারে বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দেড় বছরেরও বেশি সময় আগে চীনের উহানে ভাইরাসটি শনাক্ত হওয়ার পর থেকে এটির প্রথম আবির্ভাব নিয়ে ওঠা প্রশ্নের উত্তর অজানাই থেকে গেছে এখনো।
ভাইরাসটি উহানের বাজারে প্রাণী থেকে মানুষে বাহিত হয়েছে না শহরটির কোনো গবেষণার থেকে দুর্ঘটনাবশত ছড়িয়েছে তা পর্যালোচনা করে দেখবে এসএজিও। অবশ্য চীন দ্বিতীয় সম্ভাবনাটিকে জোরালোভাবে অস্বীকার করেছে। করোনা ভাইরাসের উৎপত্তি অনুসন্ধানের দায়িত্ব পাওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরেকটি টিম চলতি বছরের ফেব্রুয়ারিতে চীনে গিয়েছিল। তদন্ত শেষে তারা জানায়, ভাইরাসটি সম্ভবত বাঁদুড় থেকে মানুষের মাঝে ছড়িয়েছে, কিন্তু বিষয়টি নিশ্চিত হতে আরো কাজ করা দরকার।
কিন্তু পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডা. তেদ্রোস আধানম গেব্রিয়েসুস জানান, তথ্যের ও চীনের দিক থেকে স্বচ্ছতার অভাবের কারণে তদন্তটি ব্যাহত হয়। প্রস্তাবিত এসএজিও টাস্কফোর্সের সদস্যদের মধ্যে আগের টিমের হয়ে চীন পরিদর্শন করে আসা ছয় বিশেষজ্ঞও রয়েছেন। করোনা ভাইরাস ছাড়াও এসএজিও উচ্চ ঝুঁকির অন্য রোগজীবাণুর উৎপত্তি নিয়েও অনুসন্ধান চালাবে। ডা. তেদ্রোস বলেছেন, ভবিষ্যৎ প্রাদুর্ভাব প্রতিরোধের জন্য নতুন রোগজীবাণু কোথা থেকে আসছে তা বোঝা দরকার।
সায়েন্স সাময়িকীতে এক যৌথ সম্পাদকীয়তে তেদ্রোস ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অন্য কর্মকর্তারা বলেন, একটি গবেষণাগারের দুর্ঘটনা বাতিল করে দেয়া যায় না। স্বাস্থ্য সংস্থাটির জরুরি অবস্থাবিষয়ক পরিচালক মাইকেল রায়ান বলেন, এসএজিওর কাজ ভাইরাসটি উৎস বোঝার শেষ সুযোগ হতে পারে। মহামারির প্রথম মাসে সংগ্রহ করা লাখো নমুনা পরীক্ষা করার প্রস্তুতি নিচ্ছে চীন, সিএনএন এমন প্রতিবেদনে প্রকাশ করার পরপরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন টাস্কফোর্সের এ ঘোষণা এলো বলে জানায় বিবিসি। জাতিসংঘের জেনেভা দপ্তরে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত চেন শু এসএজিওর কাজকে ‘রাজনীতিকরণ করা উচিত নয়’ বলে মন্তব্য করেছেন। অন্যান্য জায়গায়ও টিম পাঠানোর সময় হয়েছে, বলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়