করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

৫০ মামলায় যুগান্তকারী রায়, মা-বাবার জিম্মায় ৭০ শিশু

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জে ৫০ মামলায় লঘু অপরাধে অভিযুক্ত ৭০ শিশুকে কারাগারে না পাঠিয়ে ৬টি শর্তে সংশোধনের জন্য মা-বাবার জিম্মায় দিয়েছেন আদালত। গতকাল বুধবার দুপুরে সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. জাকির হোসেন এমন আদেশ দিয়েছেন।
সুনামগঞ্জে ৫০টি মামলায় কোমলমতি ৭০ শিশুকে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে জড়ানো হয়েছিল। যে কারণে এসব শিশুকে আদালতে নিয়মিত হাজিরা দিতে হতো। এ কারণে শিশুদের ভবিষ্যৎ ও শিক্ষা জীবন ব্যাহত হচ্ছিল। শিশুদের এসব অসুবিধা থেকে মুক্তি দিয়ে স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিতে সব মামলার নিষ্পত্তি করে দিয়েছেন সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক।
আদালতের ৬টি শর্তে বলা হয়েছে, এসব শিশুকে প্রতিদিন ২টি ভালো কাজ করে আদালতের দেয়া ডায়রিতে লিখে রাখতে হবে এবং বছর শেষে ডায়রি আদালতে জমা দিতে হবে। মা-বাবা ও গুরুজনদের আদেশ মানতে হবে, তাদের সেবাযতœœ ও কাজে সাহায্য করতে হবে। নিয়মিত ধর্মগ্রন্থ পাঠ ও ধর্ম-কর্ম করতে হব। অসৎ সঙ্গ ত্যাগ করা, মাদক থেকে দূরে থাকা ও ভবিষ্যতে অপরাধের সঙ্গে না জড়ানোর নির্দেশ দেয়া হয়েছে রায়ে। রায় ঘোষণার পর আদালতের পক্ষ থেকে সব শিশুর হাতে ফুল তুলে দেন আদালতের কর্মীরা।
রায়ের বিষয়টি নিশ্চিত করেন, সুনামগঞ্জ শিশু ও মানবপাচার আদালতের অতিরিক্ত পিপি এডভোকেট হাসান মাহবুব সাদী। রায় ঘোষণার সময় ৭০ শিশুর মা-বাবা ও স্বজনরা আদালতে উপস্থিত ছিলেন। আইনজীবীরা বলেন, শিশুরা তাদের আপন ঠিকানা ফিরে পেল, মা-বাবার দুঃশ্চিন্তার অবসান হলো এবং সন্তানকে নিজের কাছে রেখে সংশোধনের সুযোগ পেল।
পরিবারে ফিরে যাওয়া শিশুরা আদালতের আদেশ সঠিকভাবে প্রতিপালন করছেন কিনা তা তিন মাস পর পর এক বছর পর্যবেক্ষণ করবেন জেলা প্রবেশন কর্মকর্তা মো. সফিউর রহমান। সফিউর রহমান বলেন, আদালত ৫০ মামলায় ৭০ অভিযুক্ত শিশুকে ৬ শর্তে প্রবেশনে এক বছরের জন্য মুক্তি দিয়েছেন। আদালতের শর্ত ঠিকমত প্রতিপালন করছে কিনা তা দেখে আদালতে রিপোর্ট জমা দেয়ার দায়িত্ব আমার।
আসন্ন বিশ্ব শিশু দিবস উপলক্ষে সুনামগঞ্জের বিজ্ঞ বিচারকের রায়ে সন্তুষ্ট বিচারপ্রার্থীসহ আইনজীবী ও বিচারালয়ের কর্মীরাও।
এডভোকেট মতিয়া বেগম বলেন, সুনামগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন টাইব্যুনালের বিচারক ৫০টি মামলায় ৭০ জন শিশু অভিযুক্তকে আজ খালাস দিয়েছেন। কিছু শর্ত দিয়েছেন- যাতে তারা ভালোভাবে চলে আর কোনো অপরাধের সঙ্গে জড়িত না হয়। আমরা এই রায়কে অভিনন্দন জানাই। এটি একটি চমৎকার রায়।
সুনামগঞ্জ শিশু ও মানবপাচার আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর এডভোকেট হাসান মাহবুব সাদী বলেন, সুনামগঞ্জের শিশু আদালতের বিজ্ঞ বিচারক মো. জাকির হোসেন যুগান্তকারী রায় দিলেন। ৫০টি মামলায় ৭০ জন শিশুকে তাদের মা-বাবার জিম্মায় পাঠিয়ে দিলেন। কিছু শর্ত দিয়ে দিলেন। এই শর্তগুলো পালনের মাধ্যমে শিশুরা তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে। তাদের আর কোর্টে আসতে হবে না। শিশুদের জন্য আদালতের একটি যুগান্তÍরকারী রায় হিসেবে আমরা দেখতে পাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়