করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

স্কুল শিক্ষার্থীদের টিকা দেয়া শুরু আজ

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অবশেষে স্কুল শিক্ষার্থীরাও টিকার আওতায় আসছে। আজ বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে ১২ থেকে ১৭ বছর বয়সী ৫০ থেকে ১০০ জন স্কুল শিক্ষার্থীকে টিকা দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম। গতকাল বুধবার ফেসবুক লাইভে এসে তিনি এ কথা বলেন।
প্রসঙ্গত, গত মঙ্গলবার এক অনুষ্ঠানে মহাপরিচালক জানিয়েছিলেন, ঢাকার দুই সিটি করপোরেশনসহ দেশের ২১ জেলায় ১২ থেকে ১৭ বছর বয়সি শিক্ষার্থীদের টিকা দেয়া হবে। তাদের দেয়া হবে ফাইজারের টিকা। চলতি সপ্তাহেই আলাদা কেন্দ্র করে এই টিকাদান কার্যক্রম শুরু হবে।
ফেসবুক লাইভে অধ্যাপক খুরশিদ আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নির্দেশনা দিয়েছিলেন শিশুদের টিকা দিতে হবে। সে লক্ষ্যে কাজ করে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর জানাতে চাচ্ছে যে, বৃহস্পতিবার দুপুর ১২টায় মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজে আমরা এই টিকার একটি টেস্ট রান শুরু করব। আপনারা এর আগেও দেখেছেন, আমরা যে কোনো টিকা দেয়ার আগে একটি টেস্ট রান করি। এরপর কিছু দিন পর্যবেক্ষণ করি এবং তারপর ফাইনাল কাজে নামি। এবারের টেস্ট রানের জায়গা হিসেবে বেছে নিয়েছি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নির্বাচনী এলাকা মানিকগঞ্জকে।
এই টিকাগ্রহীতাদেরও পর্যবেক্ষণে রাখা হবে উল্লেখ করে মহাপরিচালক বলেন, প্রাথমিকভাবে দুটো সরকারি বিদ্যালয়ের ১২ থেকে ১৭ বছর বয়সিদের বেছে নিয়েছি এবং তাদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেব। এরপর তাদের ১০ থেকে ১৪ দিন পর্যবেক্ষণ করব- কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা। তারপর ঢাকায় আমরা বড় আকারে এই টিকা কার্যক্রম শুরু করব। সে ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষামন্ত্রী এবং শিক্ষা সচিবসহ অন্য যারা ঊর্ধ্বতন কর্মকর্তা আছেন, তারাও সংযুক্ত হবেন বলে আমরা আশা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়