করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

রোনালদোর হ্যাটট্রিকে পর্তুগালের জয়

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রেকর্ড বইয়ে একের পর এক ঝড় তুলেই যাচ্ছেন পর্তুগিজ স্ট্রাইকার ক্রিশ্চিয়ানো রোনালদো। গত মাসে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে জোড়াগোল করে দলকে জেতান তিনি। সেই ম্যাচে ইরানের আলি দাইকে পেছনে পেলে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার তকমা পান রোনালদো। এদিকে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ৯টি হ্যাটট্রিক করে পর্তুগিজ স্ট্রাইকার সবাইকে ছাড়িয়ে গেছেন অনেক আগেই। এবার নিজ দেশের জার্সি গায়ে সে হ্যাটট্রিক সংখ্যা দশে পরিণত করে ইতিহাসের পাতায় নিজেকে অনন্য উচ্চতায় নিয়েছেন রোনালদো। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে গতকাল লুক্সেবার্গের বিপক্ষে তার হ্যাটট্রিক গোলে ৫-০ গোলে বড় জয় পায় পর্তুগাল। এদিকে বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপ অঞ্চল থেকে জার্মানির পর কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলেছে ডেনমার্ক। নিজেদের ঘরের মাঠে ‘এফ’-গ্রুপে গতকাল অস্ট্রিয়াকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে টানা অষ্টম জয় তুলে নিয়েছে দেশটি। দিনের অন্য ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে হোঁচট খেয়েছে ইংল্যান্ড। ‘আই’-গ্রুপের ম্যাচে ইংলিশরা ১-১ গোলে ড্র করে পয়েন্ট খুঁইয়েছে।
বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপ অঞ্চলের ‘এ’-গ্রুপের ম্যাচে ৬টি ম্যাচ খেলেছে পর্তুগাল। এই অঞ্চল থেকে জার্মানি ও ডেনমার্ক কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলেও এখনো নিশ্চিত করতে পারেনি পর্তুগাল। ৬ ম্যাচে পর্তুগালের পয়েন্ট ১৬। আর একই গ্রুপে ৭ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে সার্বিয়া। বিশ্বকাপ বাছাইয়ে আরো দুই ম্যাচ আছে রোনালদোদের। সেই ম্যাচগুলোই বলে দিবে কাতারের পথে কত দূর যাত্রা রোনালদোদের। তবে সার্বিয়াদের শেষ ম্যাচ আবার পর্তুগালের বিপক্ষে আগামী ১৫ নভেম্বর। সেই ম্যাচে পর্তুগাল জয় পেলে বা ড্র করলেই নিশ্চিত করে ফেলবে কাতার বিশ্বকাপ ২০২২-এর টিকিট।
এর আগে গতকাল বিশ্বকাপ বাছাইয়ে রোনালদো ঝলক দেখে এস্তাদিয়ো আলগার্বে স্টেডিয়ামের দর্শকরা। নিজেদের ইতিহাসে কেবল একবার লুক্সেমবার্গের বিপক্ষে হারা দলটি প্রথম ১৭ মিনিটে তিন গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয়। অষ্টম মিনিটে রোনালদোর সফল স্পট কিকে এগিয়ে যায় পর্তুগাল। সেবাস্তিন থিল স্বাগতিকদের বের্নার্দো সিলভাকে ফাউল করায় পেনাল্টি পেয়েছিল দলটি। দুই মিনিট পর আবার পেনাল্টি পায় পর্তুগাল। এবার ডি-বক্সে রোনালদোকেই ফাউল করেন লুক্সেমবার্গ গোলরক্ষক এন্থনি মরিস। আবারো পেনাল্টি থেকে বল জালে পাঠান রোনালদো। কিন্তু তিনি শট নেয়ার আগেই পেপে ডি-বক্সে ঢুকে যাওয়ায় গোল দেননি রেফারি। আবারো শট নেন রোনালদো। ঠিক দিকেই ঝাঁপ দেন মরিস, কিন্তু বলের জালে যাওয়া ঠেকাতে পারেননি। সপ্তদশ মিনিটে সিলভার থ্রæ বল ধরে নিচু শটে ঠিকানা খুঁজে নেন ফের্নান্দেস। ৩-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল। এর পর ম্যাচের ২১তম মিনিটে পেনাল্টি স্পটের কাছ থেকে রুবেন দিয়াস গোলরক্ষক বরাবর হেড নিয়ে সুযোগ নষ্ট করেন। ৪২তম মিনিটে এগিয়ে এসে রোনালদোর শট কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন মরিস। হ্যাটট্রিকের জন্য অপেক্ষা বাড়ে পর্তুগিজ ফরোয়ার্ডের। ৪৮তম মিনিটে সিলভার কর্নার থেকে তিনজন খেলোয়াড় সুযোগ পেয়েছিলেন গোলের, কিন্তু কেউই সফল হতে পারেননি। পরের মিনিটে খুব কাছ থেকে রোনালদোর শট দূরের পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। ৬২তম মিনিটে নুনো মেন্দেসের চমৎকার ক্রসে দূরের পোস্টে শট লক্ষ্যে রাখতে পারেননি ফের্নান্দেস। ছয় মিনিট পর পেনাল্টি স্পটের কাছ থেকে রোনালদোর দুর্দান্ত বাইসাইকেল কিক কোনোমতে কর্নারের বিনিময়ে ঠেকান মরিস। ফের্নান্দেসের সেই কর্নার থেকেই চমৎকার হেডে জাল খুঁজে নেন জোয়াও পালিনিয়া। দুদলের প্রথম দেখায় ৩-১ ব্যবধানে জেতা পর্তুগালের তৃতীয় গোলটি করেছিলেন তিনি। ৮৭তম মিনিটে আর রোনালদোকে ঠেকিয়ে রাখতে পারেনি লুক্সেমবার্গ। রুবেন নেভেসের দুর্দান্ত ক্রসে ছুটে গিয়ে চমৎকার হেডে জাল খুঁজে নেন পর্তুগাল অধিনায়ক। দেশের হয়ে তার দশম হ্যাটট্রিক। আন্তর্জাতিক ফুটবলে রেকর্ড গোলদাতার এটি ১১৫তম গোল।
আট ম্যাচের সবকটিতে জয়। প্রতিপক্ষের জালে গোল ২৭টি, নিজেদের জালে একটিও নয়। চোখ ধাঁধানো এই পারফরমেন্স আর পরিসংখ্যান নিয়ে আগামী বিশ্বকাপ খেলা নিশ্চিত করে ফেলল ডেনমার্ক। ইউরোপের দ্বিতীয় দেশ হিসেবে তারা পা রাখল ২০২২ কাতার বিশ্বকাপে। ঘরের মাঠে মঙ্গলবার অস্ট্রিয়ার বিপক্ষে ১-০ গোলের জয়ে ‘এফ’-গ্রুপের শীর্ষস্থানে থাকা নিশ্চিত করে ডেনমার্ক। ৮ ম্যাচে ডেনিসদের পয়েন্ট ২৪। দুইয়ে থাকা স্কটল্যান্ডের পয়েন্ট ১৭। শেষ দুই ম্যাচের ফলে তাই প্রভাব পড়বে না গ্রুপ সেরায়। ইউরোপের ১০ গ্রুপের শীর্ষে থাকা ১০ দল সরাসরি খেলবে বিশ্বকাপে। বাকি ৩টি দল নির্ধারিত হবে প্লে-অফ থেকে। ‘জে’-গ্রুপ থেকে জার্মানি গত সোমবার সবার আগে নিশ্চিত করে ফেলে বিশ্বকাপে খেলা। ডেনমার্কের এই অর্জন এই দলটির দুর্দান্ত ধারাবাহিকতারই প্রতিফলন। বাছাইপর্বে দুর্দান্ত আগ্রাসী ফুটবল উপহার দিয়েছে তারা। গত ইউরোতেও দারুণ পারফরমেন্সে জায়গা করে নেয় সেমি-ফাইনালে। সেখানে ইংল্যান্ডের বিপক্ষে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হেরে যায় অতিরিক্ত সময়ের গোলে।
অস্ট্রিয়ার বিপক্ষে এই ম্যাচে অবশ্য তাদের সেরাটা দেখা যায়নি। বরং মাঝমাঠে বারবার খেই হারানোয় শানিত আক্রমণ সেভাবে গড়তে পারেনি। তবে ৫৩ মিনিটে ওয়াকিম মেলের গোলে এগিয়ে যাওয়ার পর সেটিই ধরে রেখে ম্যাচ শেষে তারা মেতে ওঠে উৎসবে।
এদিকে দিনের অন্য ম্যাচে ইউরোপীয় অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ইংল্যান্ডকে রুখে দিয়েছে হাঙ্গেরি। ইংল্যান্ডের ঘরের মাঠে ১-১ গোলে ড্র হয়েছে ম্যাচটি। গ্রুপ ‘আই’-এর ম্যাচে ওয়েম্বলি স্টেডিয়ামে হাঙ্গেরিকে আতিথ্য দেয় ইংল্যান্ড। কিন্তু হোম ম্যাচে শুরুতেই পিছিয়ে পড়ে ইংলিশরা। লুক’শর ভুলের ফায়দা নিয়ে ২৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে হাঙ্গেরিকে লিড এনে দেন রোল্যান্ড সালাই।
তবে প্রথমার্ধেই সমতায় ফেরে ইংল্যান্ড। ৩৭ মিনিটে ডিফেন্ডার জন স্টোনস গোল করেন থ্রি লায়ন্সদের হয়ে। ম্যাচের বাকি সময় আর গোল হয়নি। তবে গ্যালারিতে আবারো সংঘাতে জড়িয়েছে ইংল্যান্ড ও হাঙ্গেরি সমর্থকরা। এই ম্যাচ ড্র করলেও ৮ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে যথারীতি টেবিলের শীর্ষেই রইল ইংল্যান্ড। অন্যদিকে সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে হাঙ্গেরি আছে গ্রুপের চতুর্থ অবস্থানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়