করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

ময়মনসিংহ : কুরআন অবমাননার দায়ে বৃদ্ধের গলায় জুতার মালা

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রুহল আমীন খান, ময়মনসিংহ
থেকে : ময়মনসিংহের মুক্তাগাছায় পবিত্র কুরআন অবমাননার অভিযোগে আকবর আলী (৬৫) নামে এক বৃদ্ধকে জুতার মালা পরিয়ে গ্রামছাড়া করার ঘটনা ঘটেছে। একই সঙ্গে তিন মাস দশ দিন ওই বৃদ্ধকে গ্রামে প্রবেশের নিষেধাজ্ঞা দিয়েছেন গ্রাম সালিশের বিচারকরা। আকবর আলী উপজেলার দাওগাঁও ইউনিয়নের শুকপাটুলী গ্রামের মৃত শাহেদ আলীর ছেলে।
গত মঙ্গলবার দুপুরে উপজেলার দাওগাঁও ইউনিয়নের শুকপাটুলী বাজারে গ্রাম্য সালিশকারীরা এই শাস্তি দেন। আকবর আলীর স্ত্রী অজুফা খাতুন বলেন, আমার ছোট মেয়ে রহিমার জামাই মঞ্জুরুল হকের কাছ থেকে ৩০ হাজার টাকা ধার নেন বড় মেয়ে আয়েশা। এ নিয়ে তাদের মাঝে ঝগড়া চলে আসছে। এসব নিয়েই মেয়ের জামাই মঞ্জুরুল গত সোমবার মঞ্জুরুল ১০ থেকে ১২ জন লোক নিয়ে তাদের বাড়িতে আসে। ছোট মেয়ের জামাই ও তার সঙ্গে আসা লোকজন আমার বৃদ্ধ স্বামী আকবর আলীর কাছে টাকা লেনদেনের বিষয়টি জানতে চায়। তিনি টাকা লেনদেনের বিষয়ে কিছু জানে না বললে, তারা বৃদ্ধকে চাপ প্রয়োগ করে। এতে বৃদ্ধ আকবর আলী ক্ষুব্ধ হয়ে ঘর থেকে কুরআন শরিফ এনে মাটিতে ফেলে তার উপর পা রেখে টাকা লেনদেনের বিষয়ে জানে না বলে জানায়। কুরআন শরিফের উপর পা রাখায় মেয়ের জামাইসহ অন্যরা ক্ষুব্ধ হয়ে চলে যান। পরদিন মঙ্গলবার বিষয়টি জানাজানি হলে দুপুরে শুকপাটুলী বাজারে তিন থেকে চার শতাধিক মানুষের উপস্থিতে গ্রাম্য সালিশ বসে। ওই সালিশে স্থানীয় মসজিদের ইমাম মাওলানা মকবুল হোসেন, শুকপাটুলী দাখিল মাদ্রাসার সিনিয়র শিক্ষক ওয়ালিউল্লাহ মসজিদ কমিটির সভাপতি ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমজান আলী মাস্টার, বটতলা মসজিদের ইমাম মাওলানা আব্দুর রহমান, শুকপাটুলী দাখিল মাদ্রাসার সুপার মাওলানা কুতুব উদ্দিনের উপস্থিতিতে সালিশে আমার স্বামীকে জুতার মালা পরিয়ে তিন মাস ১০ দিনের জন্য গ্রাম ছাড়া করার সিদ্ধান্ত দেন।
তিনি আরো বলেন, স্বামীকে কাফের ফতোয়া দিয়ে আমার তালাক হয়ে গেছে বলেও ফতোয়া দেয়া হয়। আমাদের আবার বিয়ে করতে হবে বলেও ফতোয়া দেন সালিশে। আমার স্বামী অন্যায় করেছে। দেশে আইন অনুযায়ী তার বিচার হবে। তবে এভাবে অপদস্থ করার বিচার দাবি করছি। কুরআন অবমাননা করায় সালিশে ওই বৃদ্ধকে জুতার মালা পরানোর বিষয়টি স্বীকার করে শুকপাটুলী দাখিল মাদ্রাসার সিনিয়র শিক্ষক মো. ওয়ালিউল্লাহ বলেন, ওই সালিশে হাজার হাজার মানুষ ছিলেন। সবাই ওই বৃদ্ধের প্রতি ক্ষুব্ধ ছিলেন। তাই তার পরিবারকেই বিচারের দায়িত্ব দিলে তারাই বৃদ্ধকে জুতার মালা পরান।
এ বিষয়ে রমজান আলী মাস্টার বলেন, এলাকার লোকজন ওই বৃদ্ধের প্রতি ক্ষুব্ধ হয়ে ওঠেন। তাকে বাঁচাতেই এই শাস্তি দেয়া হয়েছে। তবে তাকে গ্রামছাড়া করা হয়নি। তাকে কিছু দিন পালিয়ে থাকার পরামর্শ দেয়া হয়েছে। এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য আব্দুল হেকিম বলেন, অসুস্থতার কারণে আমি সালিশে যেতে পারিনি। তবে ঘটনা আমি শুনেছি। এ বিষয়ে বৃদ্ধের ছোট মেয়ে রহিমার জামাই মঞ্জুরুল হকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।
সালিশে ফতোয়া দেয়া স্থানীয় মসজিদের ইমাম মাওলানা মকবুল হোসেন বলেন, কুরআন অবমাননা করায় তওবা করিয়ে ইসলামী দৃষ্টিকোণ থেকে তাকে জুতার মালা পরানো হয়েছে। তবে তাকে শারীরিক কোনো শাস্তি দেয়া হয়নি।
মুক্তাগাছা থানার ওসি মাহমুদুল হাসান বলেন, এ বিষয়ে কেউ কোনো অভিযোগ করেনি। অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়