করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

মেয়র তাপস : সমন্বয়হীন উন্নয়নে দিনে দিনে বাড়ছে নাগরিক দুর্ভোগ

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানী ঢাকায় বিভিন্ন সংস্থার সমন্বয়হীন ও অপরিকল্পিত উন্নয়ন কার্যক্রমে জনদুর্ভোগ বাড়ছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল বুধবার নগরীর কমলাপুর রেলস্টেশন হতে টিটি পাড়া পর্যন্ত জলাবদ্ধতা নিরসনে চলমান উন্নয়ন কার্যক্রম পরিদর্শন শেষে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। এ সময় ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন উপস্থিত ছিলেন।
মেয়র বলেন, বিভিন্ন সংস্থা কোনো সমন্বয় ছাড়া কাজ করছে। এতে ঢাকাবাসীর দুর্ভোগ দিনে দিনে শুধু বাড়ছে। আমি আবারো সবাইকে অনুরোধ করব, তাদের পরিকল্পনা প্রণয়নের আগেই যেন আমাদের সঙ্গে সমন্বয় করেন। তিনি বলেন, জলাবদ্ধতা নিরসনে নিজস্ব অর্থায়নে এরই মধ্যে প্রায় ১০৩ কোটি টাকার কার্যক্রম শুরু করেছি। এই অর্থবছরেও এ খাতের জন্য প্রায় ৭৪ কোটি টাকা বাজেট সংস্থান রেখেছি। কমলাপুর রেলস্টেশনের আশপাশের জায়গায় ব্যাপকভাবে জলাবদ্ধতা থাকে। জলাবদ্ধতা নিরসনে আমরা কার্যক্রম শুরু করেছি। বড় নর্দমাগুলোর সংযোগ করছি, যা আগে ছিল না। এখান থেকে বক্স কালভার্ট পর্যন্ত সংযোগ দেয়া হবে।
শ্যামপুর-কদমতলী এলাকায় পদ্মা সেতুর রেলসংযোগের কারণে বিগত বেশকিছু দিন ধরে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে, শিল্প প্রতিষ্ঠানগুলোর গ্যাসের লাইন বন্ধ রয়েছে; এ বিষয়ে মেয়র কোনো পদক্ষেপ নিবেন কিনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে তাপস বলেন, এটা খুবই অনাকাক্সিক্ষত ও দুঃখজনক। জলাবদ্ধতা নিরসনে যে কার্যক্রম পরিদর্শনে এসেছি এখানেও নতুন করে এমআরটি লাইন স্থাপনের জন্য তারা আবেদন করেছে।
এখানে আমাদের পরিকল্পনার সঙ্গে তাদের পরিকল্পনা সাংঘর্ষিক। তেমনি শ্যামপুর শিল্পাঞ্চলের জন্য আমরা বৃহৎ কার্যক্রম হাতে নিয়েছি। কিন্তু অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, যেখান থেকে পানি নিষ্কাশন হতো পদ্মা রেলসেতুর কার্যক্রমের আওতায় সেই পানি নিষ্কাশনের মুখগুলো বন্ধ করে দিয়েছে। যার কারণে শ্যামপুর শিল্পাঞ্চলে এই সময়ে জলাবদ্ধতা দেখা দিয়েছে।
আরেক প্রশ্নের জবাবে মেয়র বলেন, মেট্রোরেল কমলাপুর স্টেশন পর্যন্ত আসবে। এটা নতুন পরিকল্পনা।
কিন্তু সেই কাজে আমাদের পানি নিষ্কাশন ব্যবস্থা যেন ক্ষতিগ্রস্ত না হয়, সে কথা বলেছি। কিন্তু আজকে যখন তারা সরজমিনে এলো, তখন দেখা গেল এটা সাংঘর্ষিক হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়