করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

পরিবেশ দূষণ : পাঁচ প্রতিষ্ঠানকে ১৮ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ইস্পাত কারখানায় এয়ার ট্রিটমেন্ট প্ল্যান্ট (এটিপি) বন্ধ রেখে অতিরিক্ত ধোঁয়া ছেড়ে বায়ু দূষণ, অপরিশোধিত তরল বর্জ্য ফেলে পরিবেশের ক্ষতিসাধন ও পরিবেশগত ছাড়পত্র ছাড়া উৎপাদন কার্যক্রম চালিয়ে যাওয়ায় পাঁচ প্রতিষ্ঠানকে ১৮ লাখ ২৫ হাজার ৫২০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল বুধবার পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী শুনানি শেষে এই জরিমানা ধার্য করেন। এর আগে, মঙ্গলবার নগরের নাসিরাবাদ এলাকায় অভিযান চালায় পরিবেশ অধিদপ্তর। অভিযানকালে বায়ু দূষণ, অপরিশোধিত তরল বর্জ্য ফেলে পরিবেশ দূষণ ও পরিবেশগত ছাড়পত্র ছাড়া প্রতিষ্ঠান পরিচালনা করায় প্রতিষ্ঠানগুলোকে এনফোর্সমেন্ট নোটিস দেয়া হয়।
ইস্পাত কারখানায় পণ্য তৈরির সময় এয়ার ট্রিটমেন্ট প্ল্যান্ট (এটিপি) বন্ধ রেখে অতিরিক্ত ধোঁয়া ছেড়ে পরিবেশ দূষণ করায় নগরের বায়েজিদ থানার নাসিরাবাদ এলাকার বেনাজ ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মো. ফয়সাল ইসলামকে ৫ লাখ ৪০ হাজার টাকা জরিমানা, সিএসএস করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মনজুর খোরশেদ জিলানীকে ৫ লাখ ৪০ হাজার ও ইসলাম স্টিলকে ৫ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এদিকে ইটিপি বন্ধ রেখে বাইপাস লাইনের মাধ্যমে অপরিশোধিত তরল বর্জ্য ছেড়ে পরিবেশের ক্ষতিসাধন করায় নগরের নাসিরাবাদ এলাকার পপুলার ওয়াশিং কারখানার মালিক মোশারেফ হোসেনকে ৮৬ হাজার ৪শ’ টাকা ও একই অপরাধে মফিজ উদ্দিন আহমদের মালিকানাধীন হাজি ওয়াশিংকে ৬৯ হাজার ১২০ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর।
পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী জানান, এটিপি বন্ধ রেখে অতিরিক্ত ধোঁয়া ছেড়ে বায়ু দূষণ, অপরিশোধিত তরল বর্জ্য ফেলে পরিবেশের ক্ষতিসাধন ও পরিবেশগত ছাড়পত্র ছাড়া উৎপাদন কার্যক্রম চালিয়ে যাওয়ায় পাঁচ প্রতিষ্ঠানকে মোট ১৮ লাখ ২৫ হাজার ৫২০ টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানের মালিকরা জরিমানা আদায়ে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়