করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

নোয়াখালীতে প্রথম অনুষ্ঠিত হলো কুমারী পূজা

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মোহাম্মদ সোহেল, নোয়াখালী থেকে : নোয়াখালীর বাণিজ্যিক শহর চৌমুহনীতে এবার প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। শাস্ত্র মতে, পাঁচ বছরের যে শিশুকে মাতৃরূপে পূজা করা হয় তাকে সুভগা নামে অভিহিত করা হয়। আয়োজকরা বলছেন, এ পূজার লক্ষ্য নারীকে মর্যাদা দেয়া। সুষ্ঠুভাবে কুমারী পূজা সম্পন্ন করতে পারায় প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন আয়োজকরা।
গতকাল বুধবার সকালে চৌমুহনী বিজয়া সার্বজনীন দুর্গামন্দিরে পাঁচ বছর বয়সি এক শিশুকে মাতৃরূপে পূজা করা হয়।
আয়োজক রাজীব বলেন, সমাজে নারীর প্রতি সহিংসতা রোধ, অজ্ঞা, নির্যাতনের প্রতিবাদী প্রতীক, সচেতনতা তৈরিসহ নারীকে ধর্মীয়ভাবে মর্যাদা দেয়ার জন্য এ পূজার আয়োজন করা হয়েছে। জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কিশোর চন্দ্র শীল বলেন, সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনেই কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। মণ্ডপে নিয়ন্ত্রিতভাবে মানুষের সমাগম করা হয়েছে। এ ধরনের পূজা সচেতনতা বাড়াবে, নারীকে সম্মান করতে শেখাবে এবং সামাজিক অবক্ষয় রোধে ভূমিকা রাখবে।
জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান বলেন, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এটা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে জেলা প্রশাসনের সজাগ দৃষ্টি রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বৈশ্বিক করোনা পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে থাকার কারণে গত বছরের তুলনায় এবারের পূজা সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে। আশা করছি এবারের পূজায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়