করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

ডিজিটাল নিরাপত্তা মামলায় অব্যাহতি পেলেন নূর

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক নারী শিক্ষার্থীর দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ঢাবি কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নূরকে অব্যাহতি দিয়েছেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল। নূরের বিরুদ্ধে করা অভিযোগ প্রমাণিত না হওয়ায় তদন্ত কর্মকর্তার দেয়া প্রতিবেদন গ্রহণ করে গতকাল বুধবার ট্রাইব্যুনালটির বিচারক আস্সামছ জগলুল হোসেন এ আদেশ দেন বলে সংশ্লিষ্ট আদালত সূত্রে জানা গেছে। এর আগে গত ৩ অক্টোবর আদালতে মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিল করেন তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের পরিদর্শক ফরিদা পারভীন লিয়া। প্রতিবেদনে বলা হয়, বাদীকে ‘দুশ্চরিত্রাহীন’ বলার এমন কোনো বক্তব্য আসামির ফেসবুকে পাওয়া যায়নি। এছাড়া শব্দটি আভিধানিক অর্থ সংগ্রহের জন্য বাংলা একাডেমিতে পত্র পাঠানো হয়। কিন্তু বাংলা অভিধানে এ রকম কোনো শব্দ নেই। ‘দুশ্চরিত্রাহীন’ শব্দটির অর্থ দাঁড়ায় উন্নত চরিত্রের অধিকারী বা সদাচারী। এজন্য নূরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অপরাধ প্রমাণিত হয়নি।
এর আগে ফেসবুক লাইভে ‘দুশ্চরিত্রাহীন’ বলে মন্তব্যের অভিযোগে ২০২০ সালের ১৪ অক্টোবর ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলাটি করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। এছাড়া একই ছাত্রী রাজধানীর কোতোয়ালি থানা ও লালবাগ থানায় নূরসহ পাঁচজনের বিরুদ্ধে ২টি ধর্ষণ মামলা করেন। তবে সে মামলা ২টিতেও নূর অব্যাহতি পেয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়