করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

জামালদের স্বপ্ন ভেঙে দিল নেপাল

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাফ চ্যাম্পিয়নশিপে গতকাল নেপালের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে খেলতে নামে বাংলাদেশ। এদিন মালদ্বীপের জাতীয় ফুটবল স্টেডিয়ামে হাড্ডাহাড্ডি লড়াই করে নেপালের বিপক্ষে ১-১ গোলে ড্র করেন জামালরা। ম্যাচে মাত্র ৮ মিনিটের সময় এগিয়ে গেলেও ৮৮ মিনিটের সময় পেনাল্টি থেকে গোল হজম করে বাংলাদেশের স্বপ্নভঙ্গ হয়। শেষ মুহূর্তে রেফারির এমন পেনাল্টি দেয়ার সিদ্ধান্তটি ছিল বিতর্কিত। ডিফেন্ডার সাদ উদ্দীন নেপালের এক খেলোয়াড়কে অনিচ্ছাকৃতভাবে ধাক্কা দেন। কিন্তু রেফারি এটিকে পেনাল্টি দেন। এ বিষয়টি নিয়ে ম্যাচ শেষে রেফারির সঙ্গে বাগবিতণ্ডতায় জড়ান বাংলাদেশের খেলোয়াড়রা। কারণ তারা এ সিদ্ধান্ত কিছুতেই মেনে নিতে পারেননি।
বাংলাদেশ সর্বশেষ ২০০৫ সালে সাফের ফাইনালে খেলে। সাফের আগের দুটি আসরেও ফাইনালে খেলে। এরপর দীর্ঘ সময় পর ফের ফাইনালে খেলার সম্ভাবনা তৈরি হয় বাংলাদেশের। কিন্তু শেষ মুহূর্তের কিছু ভুলে ফাইনালে খেলার অপেক্ষা আরো বাড়ল। ম্যাচের ৮০ মিনিটের সময় নিজেদের ভুলে ডি বক্সের বাইরে বলে হাত লেগে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে। এরপর মাঠে নামেন আশরাফুল ইসলাম রানা। ফলে পেনাল্টি মোকাবেলা করতে হয় তাকে। কিন্তু তিনি সেই পেনাল্টি বাঁচিয়ে নায়ক হতে পারেননি। নেপালের হয়ে গোলটি করেন অঞ্জন বিস্টা।
এর আগে ম্যাচের ৮ মিনিটের সময় সুমন রেজার অসাধারণ হেডে বাংলাদেশ এগিয়ে যায়। জামাল ভূঁইয়ার ফ্রি কিকে সুমন রেজা লাফিয়ে উঠে হেডে গোল করেন। সুমন এরপর আরো বেশ কয়েকটি সুযোগ পান। কিন্তু তিনি দ্বিতীয়বার আর বল জালে জড়াতে সমর্থ হননি।
এর আগে একাদশে চারটি পরিবর্তন এনে নেপালের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। ফাইনালের লক্ষ্যে লাল-সবুজ দলের ছকেও এসেছে পরিবর্তন। আগের তিনটি ম্যাচ বাংলাদেশ খেলেছে ৪-১-৪-১ ছকে। তবে গতকাল দুই স্ট্রাইকার নিয়ে খেলছে ব্রুজনের দল।
এর আগে সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ গোলের জয় পায় বাংলাদেশ। এরপর ভারতের বিপক্ষে পিছিয়ে পড়ে ১০ জনের দল নিয়েও ১-১ গোলের ড্র করেন লাল-সবুজের প্রতিনিধিরা। তবে মালদ্বীপের বিপক্ষে হেরে যান ২-০ গোলে অস্কার ব্রুজনের শিষ্যরা। এতে করে বাংলাদেশের ফাইনাল খেলার বিষয়টি একটু কঠিন হয়ে যায়। কিন্তু নেপালিদের বিপক্ষে প্রথমে গোল পেয়ে যাওয়ায় ফাইনালে এক পা দিয়েছিলেন লাল-সবুজের প্রতিনিধিরা। তবে এমনভাবে বিদায় নেয়াটা সব মিলিয়ে কষ্টকরই। কারণ পুরো ম্যাচেই বাংলাদেশ আধিপত্য দেখায়। এমনকি আক্রমণেও নেপালের চেয়ে অনেক বেশি এগিয়ে

ছিলেন লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু রেফারির বিতর্কিত সিদ্ধান্তের কারণে শেষ হাসি হেসে মাঠ ছাড়তে পারেনি বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়