করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

অপরাজিত থাকার মিশনে মেসিরা

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ বাছাইয়ের নিজেদের প্রথম ৯ ম্যাচের সবগুলোয় জয় পেয়েছে ব্রাজিল। কিন্তু দশম ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ড্র করে তারা। এখন ১৫ অক্টোবর বাছাইয়ে নিজেদের ১১তম ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল। তাদের প্রতিপক্ষ উরুগুয়ে। বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। আর এ ম্যাচের মাধ্যমে বিশ্বকাপ বাছাইয়ে ফের জয়ের ধারায় ফিরতে মরিয়া পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। অন্যদিকে একই দিন খেলতে নামবে আর্জেন্টিনা। তাদের প্রতিপক্ষ পেরু। আর্জেন্টিনা ও পেরুর ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে।
তিতের শিষ্যরা কলম্বিয়ার বিপক্ষে ড্র করে প্রথমবারের মতো পয়েন্ট ভাগাভাগি করে। অন্যদিকে তাদের পরবর্তী ম্যাচের প্রতিপক্ষ উরুগুয়ে আর্জেন্টিনার বিপক্ষে ৩-০ গোলের ব্যবধানে হারে। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের ৬৩ ভাগ সময় বল নিজেদের দখলে রাখতে সমর্থ হয় ব্রাজিল। কিন্তু তারা সব মিলিয়ে মাত্র পাঁচবার কলম্বিয়ার জাল লক্ষ করে শট করতে সমর্থ হয়। কিন্তু তাদের আক্রমণগুলো ছিল খুবই দুর্বল। তবে ব্রাজিলের কপাল ভালো কারণ এ ড্রয়ে তাদের ক্ষতিটা খুব বেশি হয়নি। কারণ আগের ৯ ম্যাচে জয় তুলে নেয়ায় তারা পয়েন্ট টেবিলে নিজেদের শীর্ষস্থানটি ঠিকই ধরে রাখতে সমর্থ হয়েছে। এমনকি পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার চেয়েও ঢের এগিয়ে আছে তারা।
ব্রাজিল এবার বিশ্বকাপ বাছাইয়ে সব দিক দিয়েই দুর্দান্ত খেলছে। শুধু কলম্বিয়ার বিপক্ষে ম্যাচেই যেন খেই হারিয়ে ফেলে তারা। যদিও ওইদিন তিতের শিষ্যরা জয় তুলে নিতে পারত, তাহলে তাদের পয়েন্ট দাঁড়াত ৩০। কিন্তু এখন ১০ ম্যাচ শেষে ২৮ পয়েন্ট নিয়েও বেশ শক্ত অবস্থানেই আছে তারা। এবার ব্রাজিল যে দিকটি দিয়ে সবচেয়ে বেশি মুন্সিয়ানা দেখাচ্ছে, সেটি হলো তাদের রক্ষণভাগ। বাছাইয়ে ১০টি ম্যাচ খেলে তারা মাত্র তিনটি গোল হজম করেছে। কনমেবলে যা কোনো দলের রক্ষণভাগের দিক দিয়ে সবচেয়ে সেরা সাফল্য।
উরুগুয়ে লাতিন আমেরিকা থেকে বিশ্বকাপে সরাসরি টিকেট পাওয়ার জন্য চেষ্টা চালাচ্ছে। কিন্তু তারা আর্জেন্টিনার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে বড় ব্যবধানে হেরে গেছে। ফলে ব্রাজিলের বিপক্ষে এখন উরুগুয়ে ফুরফুরে মেজাজ নিয়ে খেলতে পারবে না এ বিষয়টি নিশ্চিত। ব্রাজিল এবারের বিশ্বকাপ বাছাইয়ে কোনো ম্যাচে হারেনি শুধু তাই নয়। তারা সব মিলিয়ে বিশ্বকাপ বাছাইয়ে টানা ২৭টি ম্যাচে অপরাজিত আছে। সর্বশেষ ২০১৫ সালের অক্টোবরে চিলির বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে হেরেছিল তারা। এরপর ব্রাজিলকে বাছাইয়ের ম্যাচে আর হারের স্বাদ পেতে হয়নি।
অন্যদিকে উরুগুয়ে এখন পর্যন্ত ১১টি ম্যাচ খেলেছে। আর এসব ম্যাচ খেলে তারা জয় পেয়েছে মাত্র চারটি ম্যাচে। ড্রও করেছে চারটি ম্যাচে। হেরে গেছে বাকি তিন ম্যাচে। বর্তমানে তারা ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে। এখন উরুগুয়ের বিশ্বকাপ বাছাইয়ে ম্যাচ বাকি আছে আর নয়টি। ফলে প্রতিটি ম্যাচ তাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এখন ব্রাজিলের বিপক্ষে তারা জয়ই তুলে নিতে চাইবে।
এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে মোট ৭৭ বার। এর মধ্যে ব্রাজিল জয় পেয়েছে ৩৯টি ম্যাচে। হেরেছে ২১টি ম্যাচে। আর বাকি ১৭টি ম্যাচ ড্র হয়েছে। ব্রাজিলের বিপক্ষে উরুগুয়ে সর্বশেষ জয়ের দেখা পায় ২০০১ সালে।
এরপর আরো ১২ বার মুখোমুখি হয় দুই দল। কিন্তু একবারও আর উরুগুয়ে জয়ের দেখা পায়নি। এমনকি শেষ তিন ম্যাচের সবগুলোতে ব্রাজিলই জয় পেয়েছে। ফলে আগামীকালও ব্রাজিলের বিপক্ষে খুব বেশি কিছু হয়তো করতে পারবে না উরুগুয়ে। তবে যদি তারা ব্রাজিলকে হারিয়ে দিতে পারে, তাহলে তাদের জন্য তা হবে বিশেষ কিছু। সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ে সরাসরি জায়গা করে নেয়ার দিক দিয়ে এগিয়ে থাকতে পারবে তারা।
অন্যদিকে আর্জেন্টিনা এখন আছে তুঙ্গে। তারা টানা ২৮টি ম্যাচে অপরাজিত আছে। এমনকি নিজেদের শেষ ম্যাচে শক্তিশালী দল উরুগুয়ের বিপক্ষে তিনটি গোল দেয় আর্জেন্টিনা। নিজেদের শেষ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে একটি গোল করে রেকর্ড গড়েছিলেন লিওনেল মেসি। আর সেই রেকর্ডটি হলো লাতিন আমেরিকা অঞ্চলে পুরুষ ফুটবলারদের মধ্যে প্রথম ফুটবলার হিসেবে ৮০টি গোলের মাইলফলক স্পর্শ করেন। রদ্রিগো দি পল ও লউতারো মার্টিনেজ গোল করার পর দলের হয়ে গোল করেন মেসি।
এখন পেরুর বিপক্ষেও আজ মেসি জ্বলে উঠবেন এ প্রত্যাশা সবার। মেসি ২০২২ সালের বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ফুটবলকে চূড়ান্তভাবে বিদায় জানিয়ে দেবেন। এর আগেই হয়তো তিনি চাইবেন গোলের সেঞ্চুরি পূর্ণ করতে।
এদিকে আর্জেন্টিনা বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত ১০টি ম্যাচ খেলে জয় পেয়েছে ছয়টিতে। বাকি চারটি ম্যাচ ড্র করেছে। ব্রাজিলের মতো আর্জেন্টিনাও এখনো কোনো ম্যাচে হারেনি। ফলে পেরুর বিপক্ষেও আর্জেন্টিনাই পূর্ণ ৩ পয়েন্ট পাবে এ নিয়ে কোনো সন্দেহ নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়