তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়ন : পূর্ণ প্যানেলে জয়ী কাজিম-আয়েজ পরিষদ

আগের সংবাদ

যুদ্ধাপরাধ বিচারে স্থবিরতা ; বাকি যুদ্ধাপরাধীদের বিচার এগিয়ে নিতে সরকারের আগ্রহ নিয়ে সংশয়! ট্রাইব্যুনালেও জনবল সংকট

পরের সংবাদ

সবার আগে বিশ্বকাপে জার্মানি

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপিয়ান অঞ্চলে নর্থ মেসেডোনিয়ার বিপক্ষে গতকাল ৪-০ গোলের বড় ব্যবধানের জয় তুলে নিয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে জার্মানি। দুই ম্যাচ হাতে রেখে গ্রুপ ‘জে’ এর চ্যাম্পিয়ন হয়ে কাতারের টিকেট কেটেছে তারা। অন্যদিকে গতকাল গ্রুপ ‘জি’তে জিব্রাল্টারকে ৬-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে নেদারল্যান্ডস। এ জয়ে তারাও গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার দিকে আরেকধাপ এগিয়ে রইল।
এনিয়ে ২০ বারের মতো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপে সর্বোচ্চ ২১ বার খেলেছে ব্রাজিল। আর তারা চ্যাম্পিয়ন হয়েছে পাঁচবার। তবে ব্রাজিল এবারো বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নেয়ার দ্বারপ্রান্তে আছে। ফলে ব্রাজিল ২২ বারের মতো বিশ্ব¦কাপ খেলার নতুন রেকর্ড গড়তে যাচ্ছে। চারবার বিশ্বজয় করা জার্মানি সর্বশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বিদায় নেয়। এরপর গত জুলাইয়ে ইউরোর রাউন্ড ষোলতেই থামে তাদের দৌড়। কিন্তু বিশ্বকাপ বাছাইয়ে সবার আগে তারাই জায়গা নিশ্চিত করল। জার্মানি তাদের শেষ পাঁচটি ম্যাচের সবগুলোতে জয় পেয়েছে। আর টানা জয়ের কারণেই দ্রুত বিশ্বকাপে জায়গা করে নিতে সমর্থ হয়েছে তারা। ম্যাচটির প্রথমার্ধে নর্থ মেসেডোনিয়ার বিপক্ষে কোনো গোল করতে পারেনি জার্মানি। চারটি গোলের সবই তারা করে দ্বিতীয়ার্ধে। ম্যাচের দ্বিতীয়ার্ধে তিমো ওয়ের্নারের জোড়া গোল, কাই হার্ভেজ ও জামাল মুসিয়ালার গোলে জয় নিশ্চিত হয় সঙ্গে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার বিষয়টিও নিশ্চিত হয়।
ইউরোপে মোট ৫৫টি দেশ দশটি গ্রুপে ভাগ হয়ে বিশ্বকাপ বাছাইয়ে খেলছে। ইউরোপ থেকে ১৩টি দেশ খেলবে কাতার বিশ্বকাপে। যে দশটি গ্রুপে দেশগুলোকে ভাগ করা হয়েছে সব গ্রুপের গ্রুপ চ্যাম্পিয়ন সরাসরি বিশ্বকাপের টিকেট পাবে।
নর্থ মেসেডোনিয়ার বিপক্ষে ম্যাচটিতে প্রথমার্ধে খুব বেশি আক্রমণ করতে পারেনি জার্মানি। এমনকি তাদের চিরাচরিত খেলার ধরনেরও যথেষ্ট অভাব দেখা গেছে। প্রথমার্ধে একমাত্র তিমো ওয়ের্নারই একটি ভালো সুযোগ তৈরি করেন। প্রথমার্ধের শেষ দিকে করা তার একটি লো ডাইভ বারে লেগে ফিরে আসে। কিন্তু দ্বিতীয়ার্ধে গিয়ে তারা ছন্দ ফিরে পায়।
গতকাল নর্থ মেসেডোনিয়ার বিপক্ষে গোল করে ১৮ বছর বয়সি জামাল মুসিয়ালা দেশটির হয়ে সবচেয়ে কম বয়সে প্রতিযোগিতামূলক কোনো ম্যাচে গোল করার নতুন রেকর্ড গড়েছেন। জামালের জার্মানির হয়ে খেলার বিষয়টিও অনেকের কাছে অবাক করার মতো। কারণ জামাল যখন ছোট ছিলেন তখন তিনি ইংল্যান্ডের বিভিন্ন বয়সভিত্তিক জাতীয় দলের হয়ে খেলেছেন। কিন্তু সিনিয়র দল হিসেবে তিনি বেছে নিয়েছেন জার্মানিকে। জামাল বড় হয়েছেন ইংল্যান্ডে। কিন্তু তার মা হলেন জার্মানির নাগরিক। আর এ সুযোগটি কাজে লাগিয়ে তিনি ইংলিশদের বদলে জার্মানদের হয়ে খেলছেন। শুধু যে জার্মানির হয়ে তিনি খেলার সুযোগ পেয়েছেন তা নয়। নতুন করে রেকর্ডও গড়ে ফেলেছেন। এদিকে বিশ্বকাপ বাছাইয়ে নেদারল্যান্ডস খেলছে গ্রুপ ‘জি’তে। এ গ্রুপটিতে এককভাবে আধিপত্য দেখাতে পারছে না কোনো দেশই। নেদারল্যান্ডস আট ম্যাচ খেলে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে থাকলেও তাদের ঘাড়েই নিশ্বাস ফেলছে নরওয়ে। তারা আটটি ম্যাচ খেলে ১৭টি পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আছে। এ গ্রুপটিতে খেলছে মোট ছয়টি দেশ। ফলে প্রত্যেকটি দেশ পাঁচটি করে ম্যাচ খেলবে। এখন বিশ্বকাপের মূল পর্বে যেতে হলে নেদারল্যান্ডসকে তাদের শেষ দুটি ম্যাচে জয় তুলে নিতে হবে আগে। এরপর যদি নরওয়ে যদি তাদের শেষ দুটি ম্যাচের মধ্যে একটিতে হেরে যায় তাহলে নেদারল্যান্ডসের বিশ্বকাপ খেলার পথ আরো সুগম হয়ে যাবে।
এছাড়া ইউরোপ থেকে এবার মূল পর্বে জায়গা করে নেয়ার দিক দিয়ে এগিয়ে আছে পর্তুগাল, স্পেন, ইতালি, ফ্রান্স, বেলজিয়াম, ডেনমার্ক, রাশিয়া ও ইংল্যান্ড। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে আইসল্যান্ড জায়গা করে নিয়ে সকলকে চমকে দিয়েছিল। তবে ছোট কোন দেশ এমন কোন চমক দেখাতে পারেনি। সব বড় দলই আছে এগিয়ে।
এদিকে ইউরোর পর জার্মানির কোচের দায়িত্ব ছেড়ে দেন জোয়াকিম লো। তার জায়গায় আসেন বায়ার্ন মিউনিখের সাবেক কোচ হ্যানসি ফ্লিক। লোর অধীনে ২০১৪ সালে বিশ্বকাপ জয় করলেও পরবর্তীতে জার্মানদের অবস্থা খারাপ হয়ে যায়। এমনকি বিশ্বকাপ বাছাইয়ে প্রথম ম্যাচে নর্থ মেসেডোনিয়ার বিপক্ষে হেরেছিলও তারা। তবে এখন হ্যানসি ফ্লিকের অধীনে ফের নতুন করে ঘুরে দাঁড়িয়েছে এবং সবার আগে বিশ্বকাপে কাতারের সঙ্গী হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়