তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়ন : পূর্ণ প্যানেলে জয়ী কাজিম-আয়েজ পরিষদ

আগের সংবাদ

যুদ্ধাপরাধ বিচারে স্থবিরতা ; বাকি যুদ্ধাপরাধীদের বিচার এগিয়ে নিতে সরকারের আগ্রহ নিয়ে সংশয়! ট্রাইব্যুনালেও জনবল সংকট

পরের সংবাদ

শ্রম আইন লঙ্ঘন : আত্মসমর্পণে ড. ইউনূসসহ ৪ জনের জামিন

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শ্রমিকদের স্থায়ীকরণ না করে এবং তাদের প্রাপ্য লভ্যাংশ না দিয়ে শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ চারজন আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন। গতকাল মঙ্গলবার দুপুরে ঢাকার তৃতীয় শ্রম আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন আসামিরা। পরে শুনানি শেষে ১০ হাজার টাকা মুচলেকায় তাদের জামিন আবেদন মঞ্জুর করেন বিচারক। এ মামলার বাকি তিন আসামি হলেন- গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান, বোর্ড ডিরেক্টর নুরজাহান বেগম ও মো. শাহজাহান।
এর আগে গত ৯ সেপ্টেম্বর ঢাকার শ্রম আদালতে বাদী হয়ে মামলাটি দায়ের করেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক এস এম আরিফুজ্জামান। মামলাটি ফৌজদারি আইনের ৩০৩(ঙ) ও ৩০৭ ধারায় করা হয়। এরপর বিচারক মামলাটি গ্রহণ করে আসামিদের ১২ অক্টোবরের মধ্যে আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেন।

মামলার অভিযোগে বলা হয়, ড. ইউনূসের গ্রামীণ টেলিকমের ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর গ্রামীণ টেলিকম পরিদর্শনে গেলে সেখানে শ্রম আইনের কিছু লঙ্ঘন হয়েছে বলে তাদের নজরে আসে। এছাড়া শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। কোম্পানির লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেয়ার কথা থাকলেও তা তাদের দেয়া হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়