তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়ন : পূর্ণ প্যানেলে জয়ী কাজিম-আয়েজ পরিষদ

আগের সংবাদ

যুদ্ধাপরাধ বিচারে স্থবিরতা ; বাকি যুদ্ধাপরাধীদের বিচার এগিয়ে নিতে সরকারের আগ্রহ নিয়ে সংশয়! ট্রাইব্যুনালেও জনবল সংকট

পরের সংবাদ

লোহাগড়ায় মানববন্ধন : হাইকোর্টের আদেশ অমান্য করে নদী খননের প্রতিবাদ

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি : হাইকোর্টের আদেশ অমান্য করে নবগঙ্গা নদী খননের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী। গতকাল মঙ্গলবার সকালে দিঘলিয়া এলাকায় নবগঙ্গা নদীর পাড়ে শতাধিক নারী-পুরুষ নদী খনন বন্ধের প্রতিবাদে মানববন্দনে অংশ নেন। ক্ষতিগ্রস্ত আব্দুর রউফ, ফরিদ আহমেদ ও ফারুক মুন্সী জানান- লোহাগড়ার উপর দিয়ে প্রবাহিত নবগঙ্গা নদী খননের জন্য পানি উন্নয়ন বোর্ড কয়েকটি অংশে টেন্ডার আহ্বান করেন। এর দিঘলিয়া-ভাটপাড়া-কোটাকাল এলাকার খনন কাজের টেন্ডার আদেশ পান পটুয়াখালীর মের্সাস আবুল কালাম আজাদ এন্ড এমডি বশির উদ্দিন জয়েন্টভেঞ্জার। ঠিকাদার ওই এলাকায় কাজ করতে গেলে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী ও ভূমিহীন পরিবারের লোকজন বাধা দেয় এবং ক্ষতির দাবিতে হাইকোটে একটি মামলা দায়ের করেন। হাইকোট ছয় মাসের জন্য খননকাজ বন্ধ রাখার আদেশ দেয়।
এ ঘটনায় পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক সুপ্রিম কোর্টের অ্যাপিলেট ডিভিশনে আপিল করেন। সুপ্রিম কোর্ট হাইকোর্টের আদেশ বহাল রেখে বিষয়টি দ্রুত নিষ্পত্তি করার জন্য হাইকোর্টকে আদেশ দেয়। বিষয়টি নিষ্পত্তি না হওয়া সত্ত্বেও আদেশ অমান্য করে ঠিকাদার ড্রেজার মেশিন দিয়ে নদী খননের কাজ করছে। মামলা চলমান অবস্থায় এবং কোর্টের আদেশ অমান্য করে উক্ত ঠিকাদার নদী খননের কাজ করার প্রতিবাদে ও কাজ বন্ধের দাবি জানান ক্ষতিগ্রস্ত এলাকাবাসী ও ভূমিহীন পরিবারের লোকজন। বাদীপক্ষের আইনজীবী এডভোকেট মৌসুমী রহমান জানান, নদীখনন ও ক্ষতিপূরণের ব্যাপারে হাইকোট এখনো কোনো আদেশ দেয়নি। ঠিকাদার প্রতিষ্ঠানের এমডি বশির উদ্দিন জানান, আইনগত কোনো বাধা না থাকায় খননকাজ করা হচ্ছে। ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের আইনজীবী এডভোকেট এম এম আমিন উদ্দিন এডভোকেট সাইফুজ্জামান জানান, নদী খননের ব্যাপারে হাইকোর্টের স্থিথিতি আদেশ সুপ্রিম কোর্টে বাতিল হওয়ায় খননকাজ করতে কোনো বাধা নেই। তবে হাইকোর্ট বাদীপক্ষ বা ক্ষতিগ্রস্তদের ব্যাপারে সিদ্ধান্ত নেবে। এ ব্যাপারে নড়াইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জল কুমার সেন বলেন, নদী খননের ব্যাপারে কোনো বাধা না থাকায় ঠিকাদারকে কাজ করার অনুমতি দিয়েছি। ক্ষতিগ্রস্তদের ব্যাপারে হাইকোর্ট এখনো কোনো আদেশ দেয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়