তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়ন : পূর্ণ প্যানেলে জয়ী কাজিম-আয়েজ পরিষদ

আগের সংবাদ

যুদ্ধাপরাধ বিচারে স্থবিরতা ; বাকি যুদ্ধাপরাধীদের বিচার এগিয়ে নিতে সরকারের আগ্রহ নিয়ে সংশয়! ট্রাইব্যুনালেও জনবল সংকট

পরের সংবাদ

রিউমাটয়েড আর্থ্রাইটিসে এক শতাংশ মানুষ

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বে প্রায় ২২ দশমিক ৭ শতাংশ (৫৪ দশমিক ৪ মিলিয়ন) প্রাপ্তবয়স্ক মানুষ আর্থ্রাইটিস বা বাত রোগে আক্রান্ত। এর মধ্যে ২৩ দশমিক ৫ শতাংশ পুরুষ এবং ১৮ দশমিক ১ শতাংশ নারী। জনসংখ্যার এক শতাংশ রিউমাটয়েড আর্থ্রাইটিসে ভোগেন। যে কোনো বয়সে যে কেউ কোনো না কোনো বাতব্যথায় আক্রান্ত হতে পারেন। বাত রোগ অন্য সাধারণ রোগের মতো শুধু ওষুধ দিয়ে চিকিৎসা করে এর ভয়াবহতা এড়ানো সম্ভব নয়। এটা শুধু শারীরিকভাবেই পঙ্গুত্ব তৈরি করে না বরং মানসিকভাবে ও সামাজিকভাবেও রোগীকে হীনম্মন্যতায় ফেলে দেয়।
বিশ্ব আর্থ্রাইটিস দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শহীদ ডা. মিলন হলে আয়োজিত এক বৈজ্ঞানিক সেমিনার ও আলোচনা সভায় এসব তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগ ও ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের উদ্যোগে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী ও ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. এ কে এম সালেক। প্রবন্ধ উপস্থাপন করেন ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মশিউর রহমান খসরু। এর আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি র‌্যালি অনুষ্ঠিত হয়।
অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, মানুষের শরীরে জয়েন্টে ব্যথা এখন সঠিক চিকিৎসার মাধ্যমে ভালো হচ্ছে।
এটি একটি ক্রনিক বা দীর্ঘমেয়াদি রোগ যা থেকে পৃথিবীতে কোটি কোটি মানুষ অসুস্থ থাকায় অর্থনৈতিক কার্যক্রমে বিশাল ক্ষতির কারণ হচ্ছে। এসব বিষয়ে চিকিৎসা ও গবেষণা বাড়াতে হবে।
বক্তারা বলেন, বাতের ব্যথা পুরোপুরি নিরাময় করা যায় না। মৃত্যু পর্যন্ত তা বহন করতে হয়। হতাশ না হয়ে নিয়ন্ত্রিত জীবনযাপনের মাধ্যমে একে নিয়ন্ত্রণ করে মানিয়ে চললে ভালো থাকা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়