তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়ন : পূর্ণ প্যানেলে জয়ী কাজিম-আয়েজ পরিষদ

আগের সংবাদ

যুদ্ধাপরাধ বিচারে স্থবিরতা ; বাকি যুদ্ধাপরাধীদের বিচার এগিয়ে নিতে সরকারের আগ্রহ নিয়ে সংশয়! ট্রাইব্যুনালেও জনবল সংকট

পরের সংবাদ

দুর্যোগ সহনীয় অবকাঠামো তৈরিতে ঝুঁকিমুক্ত হবে শিল্প ও বিনিয়োগ : ডিসিসিআইতে পিইওসি স্থাপন

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দুর্যোগ সহনশীল অবকাঠামো গড়ে তোলার মাধ্যমে নিরাপদ নগরায়ণ নিশ্চিত করার পাশাপাশি শিল্প ও বিনিয়োগ ঝুঁকিমুক্ত করা সম্ভব বলে মনে করেন ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান। তিনি দুর্যোগ মোকাবিলা ও ব্যবস্থাপনায় আমাদের গতানুগতিক চিন্তাধারার পরিবর্তনের ওপর জোরারোপ করেন। সেই সঙ্গে সরকার গৃহীত এ ধরনের কার্যক্রমে আরো বেশি হারে বেসরকারি খাতকে যুক্ত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
বেসরকারি খাতের অন্যতম সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং স্ট্রেংথেনিং আরবান পাবলিক-প্রাইভেট প্রোগ্রামিং ফর আর্থকোয়াক রেজিলিয়েন্স (সুপার প্রজেক্ট) যৌথভাবে দক্ষিণ এশিয়া অঞ্চলে প্রথমবারের মতো বাংলাদেশে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারি খাতের অংশগ্রহণে প্রাইভেট সেক্টর ইমার্জেন্সি অপারেশন সেন্টার (পিইওসি) স্থাপন করেছে।
ডিসিসিআইতে আয়োজিত এক অনুষ্ঠানে গতকাল মঙ্গলবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান এসব কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, দুর্যোগ মোকাবিলা ও ব্যবস্থাপনায় সরকারি ও বেসরকারি খাতের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আশা প্রকাশ করেন, ডিসিসিআইতে স্থাপিত দেশের প্রথম প্রাইভেট সেক্টর ইমার্জেন্সি অপারেশন সেন্টারটি দুর্যোগ মোকাবিলায় অগ্রণী ভূমিকা পালন করবে। বেসরকারি খাতকে এ ধরনের উদ্যোগের সঙ্গে আরো বেশি সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান তিনি। প্রতিমন্ত্রী জানান, চীনের কারিগরি ও আর্থিক সহযোগিতায় সরকার রাজধানীর তেজগাঁও অঞ্চলে ১ একর জমির ওপর একটি ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টার স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে, যেটি দেশে দুর্যোগ মোকাবিলায় পথপ্রদর্শক হিসেবে কাজ করবে। প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে এরই মধ্যে প্রায় ৪২ লাখ স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ ও প্রয়োজনীয় যন্ত্রপাতি দেয়ার মাধ্যমে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত করা হয়েছে এবং এ কার্যক্রম ভবিষ্যতে চলমান থাকবে।
উল্লেখ্য, সুপার প্রজেক্টের মাধ্যমে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য এবং নগর অঞ্চলে বসবাসকারী জনগোষ্ঠীর ভূমিকম্প সহনশীলতা জোরদার এবং সর্বস্তরের জনগণকে দুর্যোগ সহনশীল করে তোলার লক্ষ্যে বেসরকারি খাতের অংশগ্রহণে বিভিন্ন অংশীজনদের মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর উদ্যোগ নেয়া হবে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন রোল মডেল এবং বেসরকারি খাতের অংশগ্রহণে এ ধরনের ইমার্জেন্সি অপারেশন সেন্টার স্থাপনের উদ্যোগ বেসরকারি খাতে নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দেয়ার বার্তা বহন করে। এ কার্যক্রম বেসরকারি খাতকে আরো বেশি হারে সম্পৃক্তকরণের ওপর তিনি জোরারোপ করেন। অ্যাকশনএইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবীর দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক গবেষণা কার্যক্রমে বিনিয়োগ বাড়ানো এবং এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় অগ্রিম ফান্ড গঠনের জন্য বেসরকারি খাতের প্রতি আহ্বান জানান। দুর্যোগ মোকাবিলায় প্রশিক্ষিত জনবলের একটি ডাটাবেজ একান্ত অপরিহার্য বলে তিনি মত প্রকাশ করেন। পাশাপাশি গ্রামীণ পর্যায়ের বাণিজ্য সংগঠনগুলোকে দুর্যোগ ব্যবস্থপনা কার্যক্রমে সম্পৃক্তকরণের ওপর তিনি জোরারোপ করেন।
অনুষ্ঠানে ডিরেক্টর জেনারেল ফর ইউরোপিয়ান সিভিল প্রটেকশন এন্ড হিউমেনিটারিয়ান এইড অপারেশন্সের (ইকো) প্রধান ড্যানিয়ালা ডিওরসো এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ন্যাশনাল ডিরেক্টর সুরেশ বার্টলেট বক্তব্য রাখেন। ডিসিসিআই ঊর্ধ্বতন সহসভাপতি এন কে এ মবিন এফসিএস ধন্যবাদ জ্ঞাপন করেন। ঢাকা চেম্বারের সহসভাপতি মনোয়ার হোসেনসহ পরিচালনা পর্ষদের সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়