২৩ অক্টোবর ভোট গ্রহণ : বিএফইউজের নির্বাচনে আর বাধা নেই

আগের সংবাদ

বাঙালির মাতৃপূজা দেশমাতৃকার পূজা থেকে আলাদা নয়

পরের সংবাদ

সেনাবাহিনীতে যুক্ত দুটি অত্যাধুনিকহেলিকপ্টার

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ সেনাবাহিনীর চট্টগ্রাম এভিয়েশন বেইজে যুক্ত হয়েছে দুটি অত্যাধুনিক বেল ৪০৭ জিএক্সআই হেলিকপ্টার। গতকাল সোমবার সকালে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ চট্টগ্রামের পতেঙ্গা আর্মি এভিয়েশন গ্রাউন্ডে এই দুটি হেলিকপ্টারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। একই সঙ্গে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে চট্টগ্রাম আর্মি এভিয়েশন বেইজ। এর মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলে বিমান সহযোগিতা আরো সহজ হবে এবং ব্যয় অনেক কমে আসবে বলে জানিয়েছে সেনাবাহিনী। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এ তথ্য নিশ্চিত করেছে।
চট্টগ্রাম আর্মি এভিয়েশন বেইজ ও হেলিকপ্টার উদ্বোধনী অনুষ্ঠানে সেনাপ্রধান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ে তোলার পাশাপাশি একটি আধুনিক ও যুগোপযুগী সেনাবাহিনী গঠনের স্বপ্ন দেখেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করে চলেছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঐকান্তিক উদ্যোগের কারণেই শাহ আমানত বিমানবন্দর, চট্টগ্রামে আর্মি এভিয়েশন ফরওয়ার্ড বেস নির্মাণ এবং অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন দুটি বেল ৪০৭ জিএক্সআই হেলিকপ্টার আর্মি এভিয়েশন গ্রুপ বহরে অন্তর্ভুক্তি সম্ভব হয়েছে।
আইএসপিআর জানায়, আধুনিক সেনাবাহিনীর সঙ্গে সামঞ্জস্যতা রেখে আর্মি এভিয়েশনে সংযোজিত হয়েছে আধুনিক হেলিকপ্টার ও সামরিক বিমান। বর্তমানে আর্মি এভিয়েশন গ্রুপের বহরে অত্যাধুনিক বিমান ও হেলিকপ্টার সংযুক্তির ধারাবাহিকতায় যুক্ত হলো দুটি অত্যাধুনিক বেল ৪০৭ জিএক্সআই হেলিকপ্টার। যুক্তরাষ্ট্রের তৈরি অত্যাধুনিক প্রযুক্তির এই দুটি হেলিকপ্টার নবীন বৈমানিকদের প্রশিক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়াও বিভিন্ন আভিযানিক প্রয়োজন যেমন বিমান থেকে অনুসন্ধান ও পর্যবেক্ষণ এবং স্কাউট হেলিকপ্টার হিসেবেও এই হেলিকপ্টারগুলো ব্যবহার করা যাবে। পাশাপাশি হেলিকপ্টারগুলোর মাধ্যমে চিকিৎসা সহায়তা, মিশন পরিচালনা ও সীমিত আকারে জরুরি রশদ সরবরাহ করা সম্ভব। দুটি বেল ৪০৭ জিএক্সআই হেলিকপ্টার আর্মি এভিয়েশন গ্রুপের বহরে অন্তর্ভুক্ত হওয়ায় সেনাবাহিনীর সক্ষমতা অনেকাংশে বেড়ে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়