২৩ অক্টোবর ভোট গ্রহণ : বিএফইউজের নির্বাচনে আর বাধা নেই

আগের সংবাদ

বাঙালির মাতৃপূজা দেশমাতৃকার পূজা থেকে আলাদা নয়

পরের সংবাদ

শ্রমবাজারের জন্য নতুন দিশা : অর্থনীতিতে নোবেল পেলেন ৩ তিন মার্কিনী

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অর্থনীবিদ ডেভিড কার্ড, জোসুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন। শ্রম অর্থনীতিতে অবদানের কারণে স্বীকৃতি পেলেন ডেভিড কার্ড। আর কার্যকারণ সম্পর্ক বিশ্লেষণে অবদানের স্বীকৃতি পেলেন বাকি দুই জন। গতকাল সোমবার বাংলাদেশ সময় বেলা ৩টা ৫৫ মিনিটের দিকে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ২০২১ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে।
রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বলে, আলফ্রেড নোবেলের স্মৃতি রক্ষার্থে অর্থনীতিতে এ বছর ভেরিজ রিক্সব্যাংক পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোসুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস। ডেভিড কার্ড যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি অব

বার্কলির অর্থনীতির অধ্যাপক। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির ফোর্ড অধ্যাপক জোসুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস হলেন স্টানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের অর্থনীতির অধ্যাপক।
নোবেল কমিটি বলছে, এই তিন গবেষক আমাদের শ্রমবাজার সম্পর্কে নতুন দিশা দিয়েছেন। এ ছাড়া প্রাকৃতিক পরীক্ষা থেকে প্রাপ্ত ফলাফল ও কারণ সম্পর্কে দিয়েছেন নতুন নির্দেশনা। গত বছর স্টানফোর্ড ইউনিভার্সিটির অর্থনীতিবিদ পল আর মিলগ্রোম এবং রবার্ট বি উইলসন অর্থনীতিতে নোবেল পুরস্কার জেতেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়