২৩ অক্টোবর ভোট গ্রহণ : বিএফইউজের নির্বাচনে আর বাধা নেই

আগের সংবাদ

বাঙালির মাতৃপূজা দেশমাতৃকার পূজা থেকে আলাদা নয়

পরের সংবাদ

প্রতিবন্ধী বিদ্যালয়ের এমপিওভুক্তি চেয়ে শিক্ষকদের অবস্থান

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রতিবন্ধী বিদ্যালয় এমপিওভুক্তিসহ ১১ দফা দাবিতে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়েছেন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা। গতকাল সোমবার এই দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শান্তিপূর্ণ পদযাত্রার উদ্দেশে কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হন শিক্ষকরা। এরপর দুপুর সাড়ে ১২টায় শহীদ মিনার থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশে যাত্রা শুরু করলে শাহবাগ মোড়ে পুলিশ তাদের বাধা দেয়। বাধা পেয়ে আন্দোলনকারীরা শাহবাগ মোড়ে বসে পড়েন।
বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির সমন্বয়ক আরিফুর রহমান অপু বলেন, ২০০৯ সালে প্রতিবন্ধী বিদ্যালয় নীতিমালা প্রণয়ন করা হলেও এখনো তা বাস্তবায়ন করা হয়নি। দেশের বিভিন্ন বিদ্যালয়গুলো এমপিওভুক্ত হলেও প্রতিবন্ধী বিদ্যালয়গুলো বঞ্চিত হয়ে আসছে। আর বঞ্চিত হতে চাই না, আমরা এমপিওভুক্তি চাই। সরকারি বেতনভাতা চাই। আমাদের দাবি না মানা পর্যন্ত রাজপথে অবস্থান করব।
তাদের দাবিগুলো হলো- প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা অনুযায়ী বিদ্যালয়গুলোর একসঙ্গে স্বীকৃতি ও এমপিওভুক্ত করতে হবে। বিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগের তারিখ হতে বেতনভাতা দিতে হবে। সব বিদ্যালয়ের বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্রছাত্রীদের শতভাগ উপবৃত্তির ব্যবস্থা করা। সব বিদ্যালয়ে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষা কারিকুলাম অনুযায়ী বিনামূল্যে পাঠ্যবই বিতরণ নিশ্চিত করা। বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্রছাত্রী উপযোগী স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশন করা। সব বিদ্যালয়ে চাহিদা অনুযায়ী শিক্ষা উপকরণ শতভাগ নিশ্চিত করা। প্রতিবন্ধী বিদ্যালয়গুলো নিয়মিত মনিটরিং নিশ্চিত করা। শিক্ষক/কর্মচারীদের মান উন্নয়নমূলক ট্রেনিংসহ সংশ্লিষ্ট সব সুযোগ-সুবিধা নিশ্চিত করা। শতভাগ বিদ্যালয়ে আধুনিক মানসম্পন্ন প্রতিবন্ধীবান্ধব ভবন নির্মাণ নিশ্চিত করা। প্রতিবন্ধী বিদ্যালয়গুলো আধুনিক থেরাপি সরঞ্জাম সরবরাহসহ থেরাপি সেন্টার চালু করা এবং ছাত্রছাত্রীদের শিক্ষাজীবন শেষে যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানসহ আত্মনির্ভরশীল জীবনযাপনের নিশ্চয়তা দেয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়