২৩ অক্টোবর ভোট গ্রহণ : বিএফইউজের নির্বাচনে আর বাধা নেই

আগের সংবাদ

বাঙালির মাতৃপূজা দেশমাতৃকার পূজা থেকে আলাদা নয়

পরের সংবাদ

নৌকাডুবে ১৮ জনের প্রাণহানি : ক্ষতিপূরণের দেয়া রায় হাইকোর্টের চেম্বারে স্থগিত

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০১৭ সালের এপ্রিলে চট্টগ্রামের সন্দীপের গুপ্তছড়া ঘাট এলাকায় নৌকাডুবিতে নিহত ১৮ জনের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ ১৫ লাখ টাকা করে মোট ২ কোটি ৭০ লাখ টাকা দিতে হাইকোর্টের দেয়া রায় স্থগিত করেছেন চেম্বার আদালত।
গত ৩০ জুন চট্টগ্রাম জেলা পরিষদ ও বিআইডব্লিউটিসিকে স›দ্বীপ উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) মাধ্যমে ৬০ দিনের মধ্যে ক্ষতিপূরণের এ টাকা পরিশোধ করতে বলা হয়েছিল। টাকা পরিশোধে বিলম্ব হলে লভ্যাংশসহ পরিশোধের নির্দেশ দিয়েছিলেন আদালত। বিআইডব্লিউটিসির করা আপিল আবেদনের শুনানি করে গত ২৬ আগস্ট হাইকোর্টের ওই রায়ের ওপর স্থগিতাদেশ দেন চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান। তবে স্থগিতাদেশের বিষয়টি গতকাল সোমবার গণমাধ্যমের নজরে আসে।
ওই দিন আপিল আবেদনের পক্ষে শুনানি করেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার মো. আব্দুল হালিম। রিটকারীদের পক্ষের আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম বলেন, এ বিষয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি প্রকাশ হওয়ার পরে আমরা পরবর্তী আইনি পদক্ষেপ নেব। অর্থাৎ আমরা আপিলের বিষয়ে চিন্তা করব।
স›দ্বীপের বাসিন্দা সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ জহরুল ইসলামের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৩০ জুন হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা দিয়ে এ রায় দেন।
২০১৭ সালে ৪ এপ্রিল চট্টগ্রামের সীতাকুন্ডের কুমিরা ঘাট থেকে প্রায় ৩৫০ জন যাত্রী নিয়ে একটি জাহাজ স›দ্বীপে যাওয়ার পথে ওই দিন জাহাজটি স›দ্বীপের গুপ্তছড়া ঘাটের কাছে পৌঁছায়। জাহাজ সরাসরি ঘাটে ভিড়তে না পারায় যাত্রীরা ঘাটের কিছুটা দূরে জাহাজ থেকে নেমে নৌকায় ওঠেন। এরপর নৌকায় করে যাত্রীদের ঘাটে যাওয়ার সময় প্রচণ্ড বাতাসে নৌকা উল্টে যায়। পরে কোস্ট গার্ড ও স্থানীয় লোকজনের সহায়তায় ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়। এর মধ্যে ৫ এপ্রিল পর্যন্ত ১৮ জনের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনার পর ক্ষতিপূরণ চেয়ে ওই বছরই হাইকোর্টে রিট আবেদন করা হয়। রিটের ওপর পরে রুল জারি করেন হাইকোর্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়