২৩ অক্টোবর ভোট গ্রহণ : বিএফইউজের নির্বাচনে আর বাধা নেই

আগের সংবাদ

বাঙালির মাতৃপূজা দেশমাতৃকার পূজা থেকে আলাদা নয়

পরের সংবাদ

নিরাপত্তা-মানবাধিকার : তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের বৈঠক

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তান ছাড়ার পর প্রথমবারের মতো তালেবান প্রতিনিধিদের সঙ্গে মুখোমুখি সাক্ষাৎ করল মার্কিন প্রতিনিধি দল। গত রবিবার কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত ওই আলোচনা স্পষ্ট এবং পেশাদার ছিল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন ওই বৈঠকে আবারো জানিয়ে দিয়েছে, তালেবানকে তাদের কাজ দিয়ে বিচার করা হবে, কথা দিয়ে নয়।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ বিষয়ক বিবৃতিতে বলা হয়, দোহার ওই আলোচনায় গুরুত্ব পায় নিরাপত্তা, সন্ত্রাসবাদ নিয়ে উদ্বেগ এবং যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের নাগরিকদের নিরাপদে ফেরার নিশ্চয়তা। এছাড়া আফগান সমাজের সব ক্ষেত্রে নারী ও মেয়েদের অর্থপূর্ণ অংশগ্রহণসহ সামগ্রিক মানবাধিকার ইস্যুটিও আলোচনায় গুরুত্ব লাভ করে বলে বলা হয় ওই বিবৃতিতে। এতে আরো বলা হয়, উভয়পক্ষ আফগান জনগণের জন্য যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তা নিয়েও আলোচনা করে। এক কথায়, আলোচনা ছিল স্পষ্ট এবং পেশাদার। একই সঙ্গে মার্কিন প্রতিনিধিরা স্পষ্ট করেন, তালেবানকে বিচার করা হবে কাজ দিয়ে, কেবল কথা দিয়ে নয়।
গত শনিবার আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি জানান, তালেবান প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রকে আফগান সেন্ট্রাল ব্যাংকের রিজার্ভ ছাড় করার অনুরোধ জানাবে। তার আগে বাইডেন প্রশাসনের কর্মকর্তারা জানান, মার্কিন প্রতিনিধিরা অপহৃত মার্কিন নাগরিক মার্ক ফ্রেরিকসকে ছেড়ে দিতে তালেবানকে চাপ দেবে।
এছাড়া আফগান ভূখণ্ড আল কায়েদা বা অন্যকোনো উগ্রবাদীদের ব্যবহার করতে দেয়া হবে না বলে তালেবানের দেয়া পূর্ব প্রতিশ্রæতি প্রতিপালনে তাগাদা দেবে। মার্কিন কর্মকর্তারা বলছেন, রবিবারের বৈঠক ছিল তালেবানের সঙ্গে চলমান ‘প্রায়োগিক সম্পৃক্ততার’ অংশ। এটা তাদের স্বীকৃতি বা বৈধতা দেয়ার কোনো উপলক্ষ নয় বলেও জানান তারা। মার্কিন কর্মকর্তারা আরো বলেন, আফগানিস্তানে এখনো আটকে থাকা বহু আমেরিকান এবং বৈধ পারমিটধারী রয়েছেন। তারা সকলেই আফগানিস্তান ছাড়তে চান, কিন্তু পারছেন না। এসব নাগরিকদের সরিয়ে নিতে তালেবানের সঙ্গে আলোচনা চলছে বলে জানায় যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়