২৩ অক্টোবর ভোট গ্রহণ : বিএফইউজের নির্বাচনে আর বাধা নেই

আগের সংবাদ

বাঙালির মাতৃপূজা দেশমাতৃকার পূজা থেকে আলাদা নয়

পরের সংবাদ

দেড় বছর পর খুলল জাবির আবাসিক হল : স্যানিটাইজার-মাস্ক দিয়ে শিক্ষার্থীদের বরণ

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নুর হাছান নাঈম, জাবি প্রতিনিধি : দীর্ঘ দেড় বছর পর খুলে দেয়া হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হল। সকাল থেকে শিক্ষার্থীরা উঠতে শুরু করেছেন নিজ নিজ হলে। এ উপলক্ষে উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীদের বরণ করে নেয় হল প্রশাসন। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও ছাত্রী হলগুলো দেখা যায় এমন চিত্র।
বিশ্ববিদ্যালয়ের ১৬টি আবাসিক হলে শিক্ষার্থীদের দেয়া বিভিন্ন উপহারসামগ্রীর মধ্যে ছিল গোলাপ ফুল, স্ব স্ব হলের নাম সংবলিত ৩টি করে মাস্ক, ১টি হ্যান্ড স্যানিটাইজার, চকলেট ও কেক। এছাড়াও হলে প্রবেশের সময় থার্মাল স্ক্যানারের মাধ্যমে পরীক্ষা করা শরীরের তাপমাত্রা। এদিকে কমপক্ষে একডোজ টিকা নিশ্চিত করে হলে ওঠানোর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান ও গবেষণা কেন্দ্রে স্থাপন করা হয়েছে ভ্যাকসিন বুথ। সকাল ১০টায় ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণাকেন্দ্রে টিকা কার্যক্রম পরিদর্শন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মিরজাদি সেব্রিনা ফ্লোরা। সরেজমিন দেখা যায়, শিক্ষার্থীরা দুটি লাইনে সারিবদ্ধভাবে ভ্যাকসিনেশন প্রক্রিয়ায় অংশ নিচ্ছেন। দুটি বুথে দেয়া হচ্ছে সিনোফার্মের প্রথম ডোজ। এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রের ভারপ্রাপ্ত পরিচালক ডা. শামসুর রহমান বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আমরা সাত হাজার ডোজ টিকা পেয়েছি। যারা এখনো টিকা পায়নি তারাই মূলত টিকার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। শিক্ষার্থীদের আপাতত এক ডোজ টিকা দিয়ে হলে উঠানো হবে। সকল শিক্ষার্থী টিকার আওতায় না আসা পর্যন্ত আমাদের এ কর্মসূচি চলবে। ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক এ এ মামুন বলেন, প্রতিদিন ২০০০ টিকা দেয়ার সামর্থ্য আমাদের আছে। প্রথম পর্যায়ে ১৪ তারিখ বৃহস্পতিবার পর্যন্ত এ কর্মসূচি চলবে। পরবর্তীতে এ কর্মসূচি আরো কিছুদিন বর্ধিত করা হবে।
শিক্ষার্থীদের হলে ওঠা বিষয়ে শহীদ সালাম বরকত হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আলি আজম তালুকদার বলেন, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হলে প্রবেশ করানোর আয়োজন বেশ চ্যালেঞ্জিং ছিল। হলে একটি আইসোলেশন সেন্টার এবং অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা করা হয়েছে। ছাত্রলীগের নেতাকর্মীরা প্রশাসনকে সার্বিক কাজে সহযোগিতা করেছে। পাশাপাশি শিক্ষার্থীদের বরণ করে নেয়ার যে উদ্যোগ তারা নিয়েছে সেটাকে আমরা সাধুবাদ জানাই। এদিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ

থেকেও শিক্ষার্থীদের জানানো হয়েছে অভ্যর্থনা। সকালে শহিদ সালাম-বরকত হলের প্রধান ফটকে ছাত্রদের হলে স্বাগত জানিয়ে নেতারা বলেন, কেন্দ্রীয় ছাত্রলীগের অনুপ্রেরণায় সাধারণ শিক্ষার্থীদের জন্য আমাদের এই আয়োজন। করোনা উত্তরকালে শহিদ সালাম-বরকত হলের শিক্ষার্থীদের স্বাস্থ্য ও চিকিৎসার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে ছাত্রলীগের নেতাকর্মীরা সদা সচেষ্ট থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়