২৩ অক্টোবর ভোট গ্রহণ : বিএফইউজের নির্বাচনে আর বাধা নেই

আগের সংবাদ

বাঙালির মাতৃপূজা দেশমাতৃকার পূজা থেকে আলাদা নয়

পরের সংবাদ

তিনে তিন হলো না বাংলাদেশের

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চলতি বছরের শুরু থেকে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার দিয়ে আসছে। বাংলাদেশের দুজন ক্রিকেটার এরই মধ্যে জিতে নিয়েছেন সেই পুরস্কার। মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের পর বাংলাদেশের তৃতীয় খেলোয়াড় হিসেবে আইসিসির ‘প্লেয়ার অব মান্থ’ পুরস্কারের মনোনয়ন পেয়েছিলেন নাসুম আহমেদ। তবে শেষ পর্যন্ত পুরস্কারটি জিততে পারেননি এ বাঁহাতি স্পিনার। ফলে আইসিসির মাসসেরার অর্জনে তিনে তিন হলো না বাংলাদেশের। সেপ্টেম্বরের সেরা খেলোয়াড়ের জন্য নাসুমের পাশাপাশি মনোনয়ন পেয়েছিলেন নেপালের লেগস্পিনার স›দ্বীপ লামিচানে ও যুক্তরাষ্ট্রের ব্যাটার জাসকারান মালহোত্রা। নাসুম ও জাসকারানকে পেছনে ফেলে সেপ্টেম্বরের প্লেয়ার অব দ্য মান্থ নির্বাচিত হয়েছেন লামিচান। এদিকে নারী ক্রিকেটে সেপ্টেম্বরে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন ইংল্যান্ডের অধিনায়ক হিদার নাইট। তিনি পেছনে ফেলেছেন সতীর্থ চার্লি ডিন ও দক্ষিণ আফ্রিকার লিজেল লিকে।
এর আগে গত মে মাসে প্রথমবারের মতো মনোনয়ন পেয়ে সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হন মুশফিক। পরে জুলাইয়ে মনোনয়ন পান সাকিব, তিনিও পান সেরার স্বীকৃতি। কিন্তু তাদের পাশে বসা হলো না বাঁহাতি স্পিনার নাসুমের। এদিকে নাসুমকে পেছনে ফেলা লামিচান মাসসেরার পুরস্কার জিতে নিয়েছেন তার অসাধারণ পারফরম্যান্সে। ক্রিকেটে নেপাল এখনো খুব সাফল্যের দেখা না পেলেও দেশ-বিদেশ দাপিয়ে বেড়াচ্ছেন লামিচান। বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে পারফরম্যান্স ঝলক দেখিয়ে যাচ্ছেন এ ক্রিকেটার। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, ভারতের আইপিএল, বাংলাদেশের বিপিএল, পাকিস্তানের পিএসএল, ক্যারিবীয় সিপিএল- বিশ্বের প্রায় সব ফ্র্যাঞ্চাইজি লিগেই তার পদচারণা। ক্রিকেটে নেপাল খুব একটা আলো ছড়াতে না পারলেও লামিচান ঠিকই নজর কেড়েছেন সবার। এবার গত মাসে জাতীয় দলের হয়ে পারফরম্যান্সে দ্যুতি ছড়িয়েছেন নেপালের এ লেগ স্পিনার।
আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ লিগ-২তে ছয় ওয়ানডেতে নিয়েছেন ১৮ উইকেট। তার ইকোনমিও ছিল ৩.১৭। যার মধ্যে তার দুটি উল্লেখযোগ্য পারফরম্যান্স হলো পাপুয়া নিউগিনির বিপক্ষে ৩৫ রানে ৪ উইকেট এবং ১১ রানে ৬ উইকেট শিকার। ওমানের বিপক্ষেও ১৮ রানে ৪ উইকেট নিয়েছেন। সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া নাসুমও কম ছিলেন না। নিউজিল্যান্ডকে ঘরের মাঠে ধরাশায়ী করতে বড় অবদান ছিল বামহাতি এ স্পিনারের। টি-টোয়েন্টি সিরিজে কিউইদের ৩-২ ব্যবধানে হারাতে ৮ উইকেট নিয়েছেন। এর মধ্যে চতুর্থ ম্যাচেই ১০ রানে নেন ৪ উইকেট। আর সিরিজে পাঁচ ম্যাচে মোট ৮টি উইকেট নিয়েছিলেন নাসুম। আর যুক্তরাষ্ট্রের ক্রিকেটার জাসকারানকে মনোনয়ন পেয়েছিলেন পাপুয়া নিউগিনির বিপক্ষে আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগ-২ এর ম্যাচে এক ওভারে ৬টি ছক্কা হাঁকানোর কারণে। আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে ৬ ছক্কা মারা চতুর্থ ক্রিকেটার হিসেবে রেকর্ডবুকে নাম লেখেন তিনি। তিনজনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছিলেন নাসুম আহমেদ। শেষ পর্যন্ত ভোটাভুটিতে আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ হয়েছেন নেপালের লেগ স্পিনার সন্দীপ লামিচান। আর মেয়েদের ক্রিকেটে মাসসেরা হয়েছেন ইংলিশ অধিনায়ক হিদার নাইট। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী ছিলেন চার্লি ডিন ও প্রোটিয়া লিজেলে লি। মূলত আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরাকে। আইসিসির বিশেষজ্ঞ প্যানেলের ৯০ শতাংশ এবং সমর্থকদের ভোটের ১০ শতাংশ বিবেচনায় এনে ঘোষণা করা হয় চূড়ান্ত ফলাফল।
এর আগে আইসিসির মাসসেরা পুরস্কার জিতেছেন ভারতের তিনজন ক্রিকেটের। চলতি বছরের জানুয়ারিতে ঋষভ পন্ত, ফেব্রুয়ারিতে রবিচন্দ্রন আশ্বিন এবং মার্চে ভুবনেশ্বর কুমার এ পুরস্কার জিতেছিলেন। পাকিস্তানের একমাত্র ক্রিকেটার হিসেবে এপ্রিলে বাবর আজম, নিউজিল্যান্ডের একমাত্র ক্রিকেটার ডেবন কনওয়ে জুনে আর ইংল্যান্ডের একমাত্র ক্রিকেটার হিসেবে আগস্টে আইসিসির মাসসেরা পুরস্কার পান জো রুট। আর বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে মে মাসে মুশফিকুর রহিম আর জুলাইয়ে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সাকিব আল হাসান আইসিসির মাসসেরার পুরস্কার জেতেন। এবার সে তালিকায় আইসিসি সহযোগী দেশের কোনো ক্রিকেটার হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছেন নেপালের লেগ স্পিনার লামিচান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়