২৩ অক্টোবর ভোট গ্রহণ : বিএফইউজের নির্বাচনে আর বাধা নেই

আগের সংবাদ

বাঙালির মাতৃপূজা দেশমাতৃকার পূজা থেকে আলাদা নয়

পরের সংবাদ

ইউনেস্কোর ভিশন ও মিশন : বাংলাদেশের অবিচল আস্থা ও সমর্থন পুনর্ব্যক্ত

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইউনেস্কোর ভিশন এবং মিশন তথা বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় এ সংস্থার প্রচেষ্টার প্রতি বাংলাদেশের অবিচল আস্থা এবং সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন বাংলাদেশ প্রতিনিধি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি তারিক সুজাত।
গতকাল সোমবার প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে অনুষ্ঠিত ইউনেস্কো নির্বাহী বোর্ড সভার ২১২তম অধিবেশনের প্লেনারি ডিবেটে বক্তব্য রাখতে গিয়ে তিনি বাংলাদেশের অবস্থানের কথা তুলে ধরেন। বাংলাদেশ প্রতিনিধিদলে অন্তর্ভুক্ত রয়েছেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. সোহেল ইমাম খান, প্যারিসে বাংলাদেশ মিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স এসএম মাহবুবুল আলম, প্রথম সেক্রেটারি নির্ঝর অধিকারী এবং ইউনেস্কো কমিশনের প্রোগ্রাম অফিসার মো. তাজউদ্দিন। গত ৬ অক্টোবর শুরু হওয়া নির্বাহী বোর্ডের এই অধিবেশন আগামী ২০ অক্টোবর পর্যন্ত চলবে।
ইউনেস্কোর মহাপরিচালক মিজ অঁদ্রে আজুলের দ্বিতীয় মেয়াদে পুনঃনির্বাচনের জন্য মনোনীত হওয়ায় সন্তোষ প্রকাশ করে কবি তারিক সুজাত বৈশ্বিক অতিমারি মোকাবিলায় মিজ অঁদ্রে আজুলের নেয়া ত্বরিত এবং কার্যকর পদক্ষেপের প্রশংসা করেন।
এ সময় তিনি বলেন, অন্যান্য দেশের মতো কোভিড-১৯ স্বাস্থ্য সংকটের পরও বাংলাদেশ এসডিজি বাস্তবায়নে সর্বোত্তম চেষ্টা করে যাচ্ছে।
তিনি আরো বলেন, ১৫.৪ বিলিয়ন মার্কিন ডলারের প্রণোদনা প্যাকেজের অধীনে বাংলাদেশ সরকার মহিলা, হতদরিদ্র, ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য সামাজিক নিরাপত্তা কার্যক্রম জোরদার করেছে। শিক্ষা খাতের সংকট মোকাবিলায় সরকারের ব্যাপকভিত্তিক দূরশিক্ষণ কার্যক্রমসহ নানা ডিজিটাল কর্মসূচির কথাও তুলে ধরেন তিনি।
আগামী নভেম্বর মাসে ইউনেস্কো সাধারণ সভার ৪১তম অধিবেশন চলাকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রবর্তিত ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ক্রিয়েটিভ ইকোনমি প্রদানের বিষয়টিও তিনি সভাকে অবহিত করেন। এ ছাড়া বাংলাদেশ প্রতিনিধি ইউনেস্কোর মধ্যমেয়াদি (২০২২-২৯) কৌশলগত কর্মসূচি এবং বৈশ্বিক অগ্রাধিকার অর্থাৎ আফ্রিকা এবং লিঙ্গ সমতাসহ উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপরাষ্ট্র এবং যুবশ্রেণি, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় ইউনেস্কোর কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়